ঢাকাWednesday , 25 January 2023
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ে খেলার মাঠে পুকুর খননের ঘটনায় আদালতের স্বপ্রণোদিত মামলা দায়ের

Link Copied!

লাখাই উপজেলার তেঘরিয়া গ্রামে খেলার মাঠে পুকুর খনন করার ঘটনায় হবিগঞ্জের আদালত স্বপ্রণোদিত হয়ে মামলা দায়ের করেছেন।

‘লাখাইয়ে খেলার মাঠ কেটে পুকুর খননের অভিযোগ’ শিরোনামে দৈনিক আমার হবিগঞ্জে গত ২২ জানুয়ারি প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে ২৫ জানুয়ারি সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ জাকির হোসাইনের আদালত স্বপ্রণোদিত হয়ে মিস মামলা ৩/২০২৩ (লাখাই) নম্বর মামলা দায়ের করেন। হবিগঞ্জ জেলা পুলিশ ব্যুরো অফ ইনভেস্টিগেশন (পিবিআই) কে বিষয়টি সরেজমিনে তদন্ত করে আগামী ২০ ফেব্রুয়ারী আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করার নির্দেশ দেয়া হয়।

এছাড়া লাখাই উপজেলা নির্বাহী অফিসারকেকে খেলার মাঠটিকে সংরক্ষণের উদ্দেশ্যে মাটি কাটা এবং পুকুর খননের কাজ বন্ধ করার উদ্দেশ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেন আদালত। উপজেলা নির্বাহী অফিসার কে গৃহীত ব্যবস্থা সম্পর্কে আগামী সাত দিনের মধ্যে লিখিতভাবে আদালত কে জানানোর নির্দেশও প্রদান করা হয়।

আদালত দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকায় এ প্রতিনিধির করা সংবাদটি বিশ্লেষন করেন যে, হবিগঞ্জ জেলার লাখাই উপজেলার তেঘরিয়া গ্রামের একটি খেলার মাঠের মাটি কেটে পুকুর খননের বিষয়ে তথ্য উপাত্ত ও ছবি সহ গুরুত্বপূর্ণ সংবাদ প্রকাশ হয়। এমতাবস্থায় উক্ত সংবাদ ও অভিযোগ বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর ধারা ৪, ১৫ এবং মাঠ, উন্মুক্ত-স্থান, উদ্যান ও প্রাকৃতিক জলাধার সংরক্ষণ আইন, ২০০০ এর ৫ ও ৮ ধারা এর লংঘন ও অপরাধ মর্মে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়।

এমতাবস্থায় উক্ত ঘটনা জনস্বার্থে ও ন্যায় বিচারের উদ্দেশ্যে অপরাধ উদ্ঘাটন, আসামীদের চিহ্নিতকরণ, সংবাদে প্রকাশিত ব্যক্তিদের বিরুদ্ধে বিস্তারিত তদন্ত এবং উল্লেখিত আইন ছাড়াও অন্য কোন আইনে অপরাধ হচ্ছে কিনা, তার বিস্তারিত তদন্ত প্রয়োজন মর্মে প্রতীয়মান হয়।

লাখাই উপজেলার তেঘরিয়া গ্রামে একটি খেলার মাঠ কেটে পুকুর খননের অভিযোগ পাওয়া গেছে। ২১ জানুয়ারি তেঘরিয়া এসইএস ডিপি উচ্চ বিদ্যালয় সংলগ্ন ওই খেলার মাঠ এলাকায় গিয়ে দেখা যায় এক্সকেভেটর মেশিন দিয়ে পুকুর নির্মাণ কাজ চলছে।

স্থানীয়দের সাথে কথা বলে জানা যায় ওই গ্রামের বাসিন্দা বলু মিয়া নামের এক ব্যক্তি পুকুরটি খনন করছেন। মাঠের অন্যান্য অংশে আরো কিছু জায়গা একাধিক ভাগে বিভক্ত করে সীমানা চিহ্নিত করা রয়েছে। তথ্য পাওয়া যায় ওসব অংশও অন্যান্য মালিকানা দাবিকারি ব্যক্তিরা দখলে নিয়ে পুকুর কিংবা ঘরবাড়ি নির্মাণ করার প্রস্তুতি নিচ্ছেন। বিশাল এ খেলার মাঠটি এভাবে বিনষ্ট হয়ে যাওয়ায় এলাকার অনেকেই ক্ষোভ প্রকাশ করেন।

জানা যায়, তেঘরিয়া মৌজার ১৪৯ নং আর এস দাগের ওই জমিটি লায়েক পতিত শ্রেণীভুক্ত। জমিটির এই অংশে বহুকাল পূর্ব থেকেই গ্রামের লোকজন খেলাধুলা করেন।

এ বিষয়ে তেঘরিয়া গ্রামের বাসিন্দা বলু মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, উপজেলা চেয়ারম্যান, ইউএনও এবং ওসি সাহেব সহ গ্রামের লোকজনের উপস্থিতিতে স্কুলের মাঠের তার জায়গা বদলিয়ে স্কুলের জায়গা তাকে রেজিস্ট্রি করে দেয়া হয়েছে।

তবে একটি সূত্রে জানা যায়, বিদ্যালয়টির দাতা বিদ্যালয়ের জমি রেজিস্ট্রি করে দেয়ার সময় তারই মালিকানা ভুক্ত মাঠের ওই জমিটিকে খেলার মাঠ হিসেবে চৌহদ্দীতে উল্লেখ করেন।

ওই গ্রামের বাসিন্দা লাখাই উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আমিরুল ইসলাম আলমের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, এই জায়গাটি খেলার মাঠ। এ বিষয়ে লাখাই উপজেলা নির্বাহী অফিসার নাহিদা সুলতানার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, তিনি ব্যবস্থা নেবেন।