ঢাকাTuesday , 26 May 2020

মুক্তি চাই! শুনলে জানি কেমন লাগে —

Link Copied!

মন্তব্য প্রতিবেদন :   মুক্তি চাই শুনলে যেন কেমন কেমন লাগে। কার কাছে মুক্তি চান?

বিনা বিচারে ধরে নিয়ে গিয়ে সাজানো মামলা দিয়েছে। মামলা হবার আগে তৈরি হয়েছে এফআইআর। প্রভাবশালী বদমাশের চাপে পুলিশ কাজ করেছে। যার নির্দেশে মামলা সাজানো হয়েছে তার আপন ভাতিজা ভোরের আলো ফোটার আগে পথ দেখিয়ে পুলিশকে সুশান্ত দাসের বাড়ি নিয়ে গিয়েছে। মামলা ছাড়া আটক করেছে, গ্রেফতারের সময় কোন ওয়ারেন্ট দেখাতে পারেনি। সুশান্তকে আটকের পর মিথ্যা মামলার আসামী বাকি তিন সাংবাদিকের খোঁজে তাদের বাড়িতে সন্ত্রাসী পাঠিয়েছে।

ছবি : মাননীয় তথ্য প্রতিমন্ত্রী ডা: মুরাদ হাসান মহোদয়ের সাথে সম্পাদক সুশান্ত দাস গুপ্ত –ফাইল ফটো

সুশান্ত কি খুনের মামলার আসামী? তাহলে কেন এই তাড়াহুড়ো? উত্তরটা পরিস্কার, ঈদের আগে যদি ফাঁসানো না যায়, তাহলে ভুয়া মামলায় জেলে রাখা যাবে না।

মামলাটি বাতিলযোগ্য কারণ, উপরের সব যুক্তিতে পরিস্কার যে এটি অসৎ উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে তৈরি মামলা। এছাড়াও বাদী পক্ষ ন্যায় বিচার ব্যাহত করার লক্ষ্যে পত্রিকার আইন উপদেষ্টাকে হুমকি ও ভয়ভীতি দেখিয়েছে যেন সে মামলা না লড়ে। তাদের ভয়টা কীসের? ভয় হচ্ছে, বানোয়াট অভিযোগগুলো এতই ঠুনকো যে প্রথম শুনানিতেই মামলাটি বাতিল হয়ে যাবে। তাই বিচারকে যতভাবে বাঁধাগ্রস্থ করতে পারে সেই চেষ্টা করে যাচ্ছে কুচক্রীর দল। সেটায় অবশ্য লাভ হবে না, ধারাগুলো টিকবে না। যে আইনে মামলা সাজানো হয়েছে সেই আইনে এমন কোন অপরাধ হয়নি যে মামলাটি চলতে পারে। বরং মিথ্যা ও হয়রানীমূলক মামলাটি যে যে সাজিয়েছে তাদের প্রত্যেকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মামলার অভিযোগ গুলো যে ধারায় পড়ে সেই ধারায় মামলা না দিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে দেয়া হয়েছে কারণ, নিম্ন আদালতের এখতিয়ারই নাই মামলাটিতে জামিন দেয়ার। শুধুমাত্র হয়রানি করার অসৎ উদ্দেশ্যে থেকে মামলাটি দেয়া হয়েছে, এতে সত্যতার লেশমাত্র নেই।

অভিযোগ গুলো কম-বেশি সবাই দেখেছেন। বাদী নিজে সাংবাদিক এবং একই ধরনের নিউজ সে নিজেও করেছে। এই যখন পরিস্থিতি তখন আপনি কার কাছে মুক্তি চাইবেন? যথাযথ আইনি প্রক্রিয়ায় সুশান্ত মুক্ত হয়ে আসবেন। কিন্তু, আপনাদের কাছে আমি সুশান্ত দাসের বিরুদ্ধে ঘটে যাওয়া গুরুতর অন্যায় ও ক্ষমতার অপব্যবহারের বিচার চাই।

#freeSushanta

লেখক : প্রবাসী সাংবাদিক