ঢাকাSunday , 18 December 2022
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযুদ্ধের বাংলাদেশ গড়তে হলে সাংস্কৃতিক জাগরণ ঘটাতে হবে : হবিগঞ্জে উদীচীর কেন্দ্রীয় সেক্রেটারি

Link Copied!

হবিগঞ্জে দেশের একমাত্র একুশে পদকপ্রাপ্ত গণসাংস্কৃতিক সংগঠন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট অভিনয়শিল্পী অমিত রঞ্জন দে বলেছেন, মুক্তিযুদ্ধের বাংলাদেশ গড়তে হলে সাংস্কৃতিক জাগরণ ঘটাতে হবে।

তিনি বলেন, হাসিগানে মুখরিত সুখী-সমৃদ্ধ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়া উদীচীর জন্মের অঙ্গীকার। এটি মুক্তিযুদ্ধের অঙ্গীকারও। এমন বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে উদীচীর শিল্পী কর্মীরা মুক্তিযুদ্ধে সাংস্কৃতিকভাবে অংশগ্রহণের পাশাপাশি অস্ত্রহাতে সশস্ত্র যুদ্ধও করেছেন। মুক্তিযুদ্ধে উদীচীর রক্ত আছে।

তাই মুক্তিযুদ্ধের বাংলাদেশ কায়েম করতে উদীচী বদ্ধপরিকর। এক্ষেত্রে উদীচীর শিল্পীকর্মীদেরকে গ্রাম-শহরে পাড়া/মহল্লায়, কলকারখানায়, শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বত্র সাংস্কৃতিক জাগরণ ঘটাতে হবে।

সাংস্কৃতিক জাগরণের মাধ্যমে রাজনীতিকে বদলে দিতে হবে। তবেই সাম্প্রদায়িকতা, গণতন্ত্রীনতা ও লুটপাটতন্ত্রের অবসান ঘটবে।

শনিবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যায় হবিগঞ্জ শহরের মাতৃছায়া কেজি স্কুলে উদীচী হবিগঞ্জ জেলা সংসদের সভাপতি, আবৃত্তি ও অভিনয়শিল্পী বন্ধুমঙ্গল রায়ের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আজিজুর রহমান কাউছারের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় তিনি এসব বক্তব্য রাখেন। এতে আরও বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সভাপতি অ্যাডভোকেট মকবুল হোসেন, উদীচী হবিগঞ্জ জেলা সংসদের সাবেক দুই সভাপতি পীযূষ চক্রবর্তী ও আজমান আহমেদ, উদীচী হবিগঞ্জ জেলা সংসদের সহ-সভাপতি ও বানিয়াচং উপজেলা শাখার সাবেক সভাপতি সাংবাদিক ইমদাদুল হোসেন খান, জেলা সংসদের সহ-সভাপতি শিক্ষক কিশোর কুমার দাশ, সহ-সভাপতি প্রভাতী সূত্রধর পাপ্পু, কোষাধ্যক্ষ অসিম বণিক, সম্পাদক মন্ডলীর সদস্য মাসুদ পারভেজ, ফুরকান মজুমদার, তানসেন মিয়া, আজহারুল ইসলাম চৌধুরী মুরাদ, সদস্য ও উদীচী বানিয়াচং শাখার সভাপতি রিপন চন্দ্র দাশ, উদীচী মৌলভীবাজার জেলা সংসদের সহ-সাধারণ সম্পাদক কামরুল হাসান মিজু প্রমূখ।

উদীচী কেন্দ্রীয় সংসদ নেতৃবৃন্দের জেলা সংসদ সফরের অংশ হিসেবে কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে সিলেট, মৌলভীবাজার ও হবিগঞ্জ জেলা সংসদ সফর করে ৩ জেলায় পৃথক ৩টি সভায় অংশগ্রহণ করেন। সভাগুলোতে উদীচীকর্মীদের প্রশিক্ষিত করা, সাংগঠনিক শক্তিবৃদ্ধি ও সাংস্কৃতিক জাগরণ ঘটানোর বিষয়ে আলোচনা এবং দিকনির্দেশনা দেয়া হয়।