ঢাকাWednesday , 25 November 2020
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৮ বছর ধরে বাক্সবন্দি কোটি টাকার যন্ত্রপাতি !

Link Copied!

মাধবপুর প্রতিনিধি : মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ৫০ শয্যায় উন্নীতের ৮ বছর পরও সুফল পাচ্ছেন না এলাকাবাসী। কোটি টাকার চিকিৎসা সহায়ক যন্ত্রপাতি বাক্সবন্দি হয়ে পড়ে আছে দীর্ঘদিন ধরে। উদ্বোধনের পর থেকেই টেকনিশিয়ান পদায়ন না হওয়ায় এক্সরে মেশিন, ইসিজি ও আলট্রাসনোগ্রাফি মেশিন চালু করা যাচ্ছে না।

এদিকে সার্জারি এনেসথেসিয়া ও গাইনিসহ ১০টি জুনিয়র কনসালট্যান্টের পদ শূন্য রয়েছে। সার্জারি ও এনেসথেসিয়ার চিকিৎসক না থাকায় অপারেশন থিয়েটারও আলোর মুখ দেখছে না। মাধবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে জানা যায়, ২০১২ সালের ২৪ নভেম্বর তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় হাসপাতালটি উন্নীত করেন। এ সময় হাসপাতালে এক্সরে মেশিন, আলট্রাসনোগ্রাফি মেশিন, ইসিজি ও পরীক্ষা-নিরীক্ষার জন্য বিভিন্ন যন্ত্রপাতি সরবরাহ করা হয়। কিন্তু হাসপাতালটিতে এখন পর্যন্ত সনোলজিস্ট ও রেডিওগ্রাফারসহ চারটি টেকনিশিয়ানের পদে কোনো নিয়োগ দেয়া হয়নি।

 

ছবি : মাধবপুর উপজেলা স্বা্স্থ্য কমপ্লেক্স

 

অপরদিকে হাসপাতালটিতে ১০ বিশেষজ্ঞ চিকিৎসকসহ ২১ চিকিৎসকের পদ রয়েছে। এদের মধ্যে জুনিয়ার কনসালট্যান্ট সার্জারি, মেডিসিন, গাইনি, এনেসথেসিয়া, চক্ষু, শিশু, কার্ডিওলজি, যৌন ও চর্ম, নাক, কান, গলা ও অর্থোপেডিক পদে কোনো চিকিৎসক নেই। দীর্ঘদিন ধরে হাসপাতালের একটি কক্ষে মূল্যবান যন্ত্রপাতি টেকনিশিয়ানের অভাবে ব্যবহৃত না হওয়ায় নষ্ট হওয়ার উপক্রম হয়েছে।

এদিকে সরকারি সেবা থেকে বঞ্চিত হচ্ছেন এলাকার দরিদ্র ও অসহায় মানুষ। বাধ্য হয়ে ব্যয়বহুল খরচে প্রাইভেট ডায়াগনস্টিক সেন্টারে বাধ্য হয়েই পরীক্ষা-নিরীক্ষা করতে হচ্ছে রোগীদের। এছাড়া সার্জারি ও এনেসথেসিয়ার চিকিৎসক না থাকায় ৫০ শয্যা হাসপাতালের অপারেশন থিয়েটার চালু হচ্ছে না। এতে নি¤œ আয়ের মানুষকে ছোটখাটো অপারেশন করতেও প্রাইভেট ক্লিনিকে যেতে হচ্ছে।

এতে এলাকার লোকজন সরকারি স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ঢাকা-সিলেট মহাসড়কের পাশে হওয়ায় প্রতিদিনই দুর্ঘটনায় পতিত হয়ে রোগীরা চিকিৎসা নিতে এ হাসপাতালে আসেন। কিন্তু অর্থোপেডিক ডাক্তার না থাকায় সামান্য আহতদের জেলা সদর অথবা রাজধানীতে প্রেরণ করা হয়।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা এএইচএম ইশতিয়াক মামুন বলেন, এক্সরে মেশিনসহ বিভিন্ন যন্ত্রপাতি চালাতে টেকনেশিয়ান প্রয়োজন। অসংখ্যবার মন্ত্রণালয়সহ স্বাস্থ্য অধিদফতরে শূন্যপদে পদায়নের জন্য আবেদন করা হয়েছে।