ঢাকাTuesday , 26 October 2021

মাধবপুরে ৮৪ টি প্রাথমিক বিদ্যালয় দপ্তরি কাম নাইটগার্ড নেই : কার্যক্রম ব্যাহত

Link Copied!

জালাল উদ্দিন লস্কর  :   মাধবপুর উপজেলার ১৪৯ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৮৪ টি বিদ্যালয়ে দপ্তরি কাম নাইটগার্ডের পদ শুন্য থাকায় এসব প্রতিষ্টানের পাঠদানের পাশাপাশি শিক্ষকদের বিদ্যালয় পরিস্কার পরিচ্ছন্ন করাসহ যাবতীয় কাজ করতে হচ্ছে। পাশাপাশি বিদ্যালয়ের সম্পদ রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার ক্ষেত্রেও হুমকি দেখা দিয়েছে।
নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে ২০১৩ সালে ৩৪ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়েরদপ্তরী কাম নাইটগার্ড নিয়োগ দেওয়া হয়। ২০১৪ সালে ২৬ টি বিদ্যালয়ে দপ্তরী কাম নাইটগার্ড নিয়োগ দেওয়ার পর আর এ পদে নিয়োগ প্রক্রিয়া শুরু করা হয়নি।  ধনকুড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়, পাটুলী সরকারী প্রাথমিক বিদ্যালয় সহ ৫ টি বিদ্যালয়ে মামলা জটিলতার কারনে দপ্তরী কাম নাইটগার্ড নিয়োগের বিষয়টি স্থগিত রয়েছে।
বিপুলসংখ্যক বিদ্যালয়ে দপ্তরী কাম নাইটগার্ডের পদ শুন্য থাকায় এসব বিদ্যালয়ের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার পাশাপাশি বিদ্যালয় পরিস্কার পরিচ্ছন্নতার যাবতীয় কাজ ছাত্র শিক্ষকদের করতে হচ্ছে।
এর ফলে  মন্তস্তাত্বিক কারনে পাঠদানে প্রভাব পড়ছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষক জানিয়েছেন। একই যোগ্যতাসম্পন্ন কিছু শিক্ষক দপ্তরীকে দিয়ে কাজ করানোর সুযোগ পান আবার কিছু শিক্ষক এমন সুযোগ থেকে বঞ্চিত এই জাতীয় চিন্তা কিছু শিক্ষকের মনে বিরূপ প্রতিক্রিয়া তৈরী করছে বলেও কেউ কেউ মনে করছেন।
কিছুদিন আগে ছাতিয়াইন এসএম কায়সার স্কুলে চুরি সংঘটিত হয়। নাইটগার্ড না থাকার কারনেই এমন চুরির ঘটনা ঘটেছে বলেও অনেকেই মনে করছেন। বিদ্যালয়গুলোতে সার্বিক কাজে সহযোগিতা ও সম্পদ রক্ষণাবেক্ষণ ও নিরাপত্তার জন্য সাপোর্ট স্টাফ হিসাবে দপ্তরী কাম নাইটগার্ড নিয়োগ দেওয়া জরুরী বলে বেশ কিছু শিক্ষক এ প্রতিনিধির সাথে আলাপকালে মত প্রকাশ করেছেন।
এ ব্যাপারে জানতে চাইলে  উপজেলা শিক্ষা অফিসার ছিদ্দিকুর রহমান আমার হবিগঞ্জকে জানান, বিদ্যালয়ের সংখ্যা ১৪৯ টি হলেও ৯৭ টি বিদ্যালয়ে দপ্তরীর পদ রয়েছে আর বর্তমানে ৬৫ টি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী কাম নাইটগার্ড রয়েছে। সে হিসাবে ৩২ টি বিদ্যালয়ে দপ্তরী কাম নাইটগার্ড নেই।
বাকীগুলোতে কবে দপ্তরী নিয়োগ করা হবে এমন প্রশ্নে তিনি আমার হবিগঞ্জকে বলেন, পুনরায় নিয়োগ প্রক্রিয়া শুরু হলে এসব বিদ্যালয় দপ্তরী কাম নাইটগার্ড পাবে।