ঢাকাMonday , 19 July 2021
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে কোটি টাকার প্রকল্প ধ্বংসের মুখে

Link Copied!

হৃদয় এস এম শাহ্-আলম   :  হবিগঞ্জের মাধবপুর উপজেলা ২নং চৌমুহনী ইউনিয়নে অলিপুর নামক স্থানে রাবার ড্রাম অবস্থিত। একটি সুনামধন্য নদী যেটাকে সবাই এক নামে চিনে সোনাই নদী নামে ।শিক্ষা প্রতিষ্ঠানের পাঠ্যপুস্তকে উল্লেখ আছে মাধবপুরের সোনাই নদীর কথা।
নদীটির মধ্যে দুইটি রাবার ড্রাম রয়েছে। এটি ভারত সীমান্ত থেকে উপজেলার ধর্মঘর ইউনিয়ন দিয়ে আঁকাবাঁকা হয়ে উপজেলার বিভিন্ন স্থান দিয়ে মাধবপুর নদীর সাথে মিল রয়েছে। নদীটির মধ্যে মূলত দুইটি রাবার ড্রাম রয়েছে। একটি অলিপুর রাবার ড্রাম অপরটি বহরার রাবার ড্রাম।

ছবি : মাধবপুরের সোনাই নদীর তীরে স্থাপিত অলিপুর রাবার ড্রামের বর্তমান অবস্থা

বাংলাদেশ সরকারের কোটি কোটি টাকার বাজেটে তৈরি হয় সোনাই নদীর অলিপুর নামক রাবার ড্রামটি ।এই রাবার ড্রাম থেকে কৃষক পানি দিয়ে ফসল ফলাতে সক্ষম হয়। বর্তমানের এর দুর্দশার কারণে একলাকার কৃষকরা এ সেবা পাচ্ছে না বলে দাবি জানান স্থানীয়রা ।
স্থানীয়রা জানান,পানি থেকে বঞ্চিত হচ্ছে মোহনপুর, আলীনগর, কালিকাপুর,, দেবনগর, দেবপুর, ধর্মঘর,অলিপুর, তুলশীপুর, বরুড়া, কালীকৃষ্ণনগর, বিজয় নগর সহ আরো অনেক এলাকার লোকেরা ।
উক্ত রাবার ড্রামটি গত দুই বছর ধরে ভেঙ্গে পড়ে আছে। কেউ এর কোনো খোঁজ খবর নেয় নি।এতে নষ্ট হচ্ছে সরকারের কোটি টাকার সম্পদ।
এই রাবার ড্রামের কাজের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে ২নং চৌমুহনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আপন মিয়া বলেন,এই রাবার ড্রামের কাজের বিষয়ে আমি কোন কিছু জানি না। ম্যানেজিং কমিটি সব জানে। এটার তাদের দায়িত্ব।
এ বিষয়ে নদীটি ব্যবস্হাপনা ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ মোবারক মিয়ার সাথে যোগাযোগ করা হলে তিনি জানান,আমরা গত এপ্রিল মাসে আমাদের নতুন কমিটি নির্বাচনের মাধ্যমে গঠন করেছি ।আমরা অতি দ্রুত অলিপুর নামক রাবার ড্রামটি মাননীয় প্রধানমন্ত্রীর সহযোগিতা চেয়ে এর মেরামত কাজ করব।