ঢাকাSaturday , 11 September 2021
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে কাঁচামরিচের অস্বাভাবিক দাম : ভোক্তাদের মাথায় হাত

Link Copied!

জালাল উদ্দিন লস্করঃ  গত কিছুদিন ধরেই মাধবপুর উপজেলার বিভিন্ন হাটেবাজারে কাঁচামরিচের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে ভোক্তাদের অনেকেই কাঁচামরিচ কিনতে পারছেন না। হোটেল রেস্টুরেন্টগুলোতেও খাবারের সাথে রীতি অনুযায়ী কাঁচামরিচ পরিবেশন বন্ধ রয়েছে।
উপজেলা সদরসহ স্থানীয় বিভিন্ন বাজারে কাঁচামরিচের অপ্রতুল সরবরাহের কারনে দাম অস্বাভাবিকরকম বেড়ে গেছে বলে ওয়াকিবহাল মহল মনে করছেন।
প্রতি কেজি কাঁচা মরিচ এখন ১৮০ টাকা থেকে ২০০ টাতা দরে বিক্রী হচ্ছে বাজারে। সপ্তাহ খানেক আগে ১শ গ্রাম কাঁচামরিচ ৪০ টাকায় কিনতে হয়েছে ভোক্তাদের। অস্বাভাবিক দাম বৃদ্ধির কারনে স্বল্প বাজেটের ক্রেতাদের কাঁচামরিচ না কিনেই বাড়ী ফিরতে হয়েছে।
আর হোটেল রেস্টুরেন্টগুলোতে রীতি অনুযায়ী নাস্তা কিংবা খাবারের সাথে গ্রাহকদের কাঁচামরিচ পরিবেশন বন্ধ করে দেয়। শনিবার (১১সেপ্টেম্বর) সকালে মাধবপুর পৌর শহরের গ্রাম বাংলা হোটেলের স্বত্বাধিকারী মোঃ রফিকুল ইসলাম এক প্রশ্নের জবাবে আমার হবিগঞ্জকে জানান,বাজারে কাঁচামরিচের যোগান কম থাকায় দাম বেড়েছে অস্বাভাবিকভাবে। তাই তারা আপাতত কাস্টমারদের কাঁচামরিচ দিতে পারছেন না।

ছবি : কাঁচা মরিচের দৃশ্য

মাধবপুর উপজেলার রতনপুর,জগদীশপুর,নোয়াপাড়া, আন্দিউড়া,চৌমুহনী এসব এলাকায় কাঁচামরিচের চাষ বেশী হয় এবং ফলনও আশানুরূপ হয়।তবে চলতি মৌসুমের এই প্রান্তিকে খরিপ মৌসুমের শেষ সময় চলছে এখন। তাই এই সময়ে কাঁচরিচের উৎপাদন অন্য সময়ের চেয়ে কম হওয়ায় বাজারে কাঁচামরিচের সরবরাহ কমে যাওয়ায় দামে প্রভাব পড়েছে বলে স্থানীয় কৃষি সম্প্রসারণ বিভাগের কয়েকটি সূত্রের সাথে কথা বলে জানা গেছে।
উপজেলা কৃষি অফিসার মোঃ আল মামুন হাসান জানান, মাধবপুর উপজেলায় ৩ শ হেক্টর জমিতে কাঁচামরিচের চাষ হয়। চলতি মৌসুমে অতিবৃষ্টির কারনে কাঁচামরিচের উৎপাদন ব্যাহত হওয়ায় ফলন কম হয়েছে বলে বাজারে সরবরাহ কমে যাওয়ায় দাম বেড়েছে। তবে কিছুদিন পর উৎপাদন স্বাভাবিক হয়ে আসবে এবং তখন দাম সহনীয় পর্যায়ে নেমে আসবে।