ঢাকাThursday , 26 August 2021
আজকের সর্বশেষ সবখবর

বাহুবলের করাঙ্গী নদীর তীরে ময়লা আবর্জনা : গন্ধে অতিষ্ঠ পথচারী   

Link Copied!

নাজমুল ইসলাম হৃদয়,বাহুবলঃ  বাহুবলে বাজারের ময়লা-আবর্জনা করাঙ্গী নদীর তীরে ফেলা হচ্ছে । সেই ময়লা-আবর্জনা পচে-গলে দূষিত হচ্ছে নদীর পানি ও পরিবেশ। শপিংমল আর বাণিজ্যালয়ের কারণে এ বাজারের রয়েছে ব্যাপক সুনাম। রাত পোহালেই বিভিন্ন অঞ্চল থেকে লোকজন চলে আসেন এই বাজারে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতার কারনে সুনাম ক্ষুন্ন হচ্ছে এ বাজারের। একই দৃশ্য  দেখা যায় বাহুবল বাজারের পরিত্যক্ত হাসপাতাল এলাকায়ও।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ বাজারের ময়লা ফেলার জন্য নির্দিষ্ট কোনো স্থান নেই। ময়লা-আবর্জনা ব্যবস্থাপনার জন্য স্থানীয় প্রশাসনেরও নেই কোনো উদ্যোগ ও পরিকল্পনা। অন্যদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তার অফিস বলছে, এই সমস্যা নিরসনে একটি কমিটি করা হয়েছে। দ্রুত এই সমস্যার সমাধান হবে।
সরেজমিনে দেখা যায়, বাহুবল বাজারের ওপর দিয়ে বয়ে গেছে করাঙ্গী নদী। বাজারের উত্তর দিকে নদীর ওপরে রয়েছে সেতু। ওই সেতুর পাশে বছরের পর বছর ধরে বাজারের ব্যবসায়ী ও আশপাশের বাসিন্দারা অবাধে ময়লা-আবর্জনা ফেলছেন। এমন কী কসাইখানা ও মাছ বাজারের বর্জ্যও এখানে ফেলা হচ্ছে। এসব ময়লা-আবর্জনা পচে গিয়ে পড়ছে। এতে দূষিত হচ্ছে নদীর পানি। তা ছাড়া দুর্গন্ধে আশপাশের মানুষ অতিষ্ঠ।

ছবি : বাহুবলের করাঙ্গী নদীর তীরে ময়লা-আবর্জনা ফেলার কারণে দুষিত হচ্ছে পরিবেশ

বাজারের পরিত্যক্ত পুরোনো হাসপাতালটিও ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। এখানেও ফেলা হচ্ছে বাসা-বাড়ি ও বাজারের বর্জ্য।  এসব ময়লা-আবর্জনার অধিকাংশই কাঁচা বাজারের নষ্ট হওয়া শাক-সবজি, হোটেলের বাসি-পচা খাবার, জবাই করা মুরগির পালক ও নাড়িভুঁড়ি। তাই অল্প সময়ের মধ্যেই এগুলো পচে গলে যায়। এতে তীব্র দুর্গন্ধ তৈরি হয়ে দূষিত হচ্ছে  পরিবেশ।
করাঙ্গী নদীর তীরে বসবাসকারী আব্দুল মান্নান বলেন, এক সময় নদীর পানিতে কাপড়-চোপড় ধুয়াসহ গোসলও করেছি। এখন বাজারের ময়লা-আবর্জনায় নদীর পানি দূষিত হয়ে গেছে। তাই এখন নদীর পানি ব্যবহার তো দূরের কথা গরু-ছাগলও পানিতে মুখ দিচ্ছে না।
বাজারে আসা এক পথচারী বলেন, এ বাজারের কসাইখানার বর্জ্য ফেলার নির্দিষ্ট স্থান না থাকায় যত্র তত্র ময়লা আবর্জনা ফেলে বাজারকে দূষিত করা হচ্ছে। এতে নানাভাবে ক্ষতির শিকার হচ্ছে সাধারণ মানুষ। দ্রুত বাজারের ময়লা-আবর্জনা ফেলার জন্য স্থান নির্দিষ্ট করা হোক। বাজারের ময়লা-আবর্জনা ব্যবস্থাপনার জন্য একটি প্রশাসনিক কাঠামোও থাকা দরকার।
আব্দুল আউয়াল বলেন, বাজারে পর্যাপ্ত সংখ্যক ডাস্টবিনের অভাব রয়েছে। তা ছাড়া বাজারের ব্যবসায়ীরাও অসচেতন। অনেকেই যত্রতত্র খোলা জায়গায় ময়লা ফেলেন। তাই সৃষ্টি হয় উৎকট দুর্গন্ধ। এতে ভোগান্তিতে পড়েন পথচারীরা।
বাহুবল বাজার ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি এম এ জলিল তালুকদার বলেন, ‘বাজারের ময়লা-আবর্জনা ফেলার জন্য নির্দিষ্ট স্থান নেই। প্রশাসনের পক্ষ থেকে আবর্জনা ফেলার জন্য স্থান নির্দিষ্ট করে দিলে লোকজন যেখানে-সেখানে বর্জ্য কম ফেলতেন। প্রশাসনের সঙ্গে বিষয়টি নিয়ে আগেও কথা বলেছি। প্রয়োজনে আবার কথা বলব। তারপরেও এর একটি স্থায়ী সমাধান হোক।
বাহুবল সদর ইউনিয়নের চেয়ারম্যান আজমল হোসেন চৌধুরী বলেন, এই সমস্যার সমাধান করতে গত মাসের সমন্বয় সভায় বিষয়টি তুলে ধরেছি। সভায় বর্জ্য অপসারণে জন্য কমিটি গঠন করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এই সমস্যার সমাধান হবে।
বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা  স্নিগ্ধা তালুকদার বলেন, ‘বিষয়টি সম্পর্কে আমরা অবগত আছি। ময়লা অপসারণের জন্য উপজেলা ভাইস চেয়ারম্যানের নেতৃত্বে, সদর ইউনিয়নের চেয়ারম্যান ও উপজেলা প্রকৌশলীকে নিয়ে ৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। শিগগিরই তাঁরা কাজ শুরু করবে। আশা করি দ্রুত সমস্যার সমাধান হবে।