ঢাকাWednesday , 8 March 2023
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচংয়ে সীমানা সনাক্তের পরও অজানা কারণে উচ্ছেদ করা হয়নি অবৈধ স্থাপনা

Link Copied!

বানিয়াচংয়ের খাগাউড়া বাজারে সরকারি খাস জায়গা দখল মুক্ত করার উদ্যোগ গ্রহন করে সীমানা সনাক্ত করার পরও উচ্ছেদ করা হয়নি অবৈধ স্থাপনা।

সুত্র জানায়, বানিয়াচং উপজেলার খাগাউড়া মৌজার ২১৯৪ দাগের প্রায় ৩৭ শতক জায়গা দখল করেছেন তাজুল ইসলাম, মীর কাশেমসহ আরও কয়েকজন দখলদার। দখলকৃত জায়গায় পাকাঘরসহ রয়েছে গাড়ির গ্যারেজ, খাবার হোটেল, বিকাশ-ফ্লেক্সিলোডসহ রকমারি দোকান।

৬০৪ দাগের ৬ শতক জায়গা দখল করে বিশাল হাঠবাজার বসিয়েছেন মীর কাশেম নামে এক ব্যক্তি। আরেকটু দুরে ৬০০ দাগের আরও ৬ শতক জায়গা দখল করে দুতলা বাড়ি বানিয়ে বসবাসহ ও ব্যবসা প্রতিষ্ঠান বানিয়েছেন বশির নামে আরেক ব্যক্তি।

এদিকে, বিষয়টি নিয়ে দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকায় সংবাদ প্রকাশের পর স্থানীয় প্রশাসনের কিছুটা দৃষ্টিগোচর হলেও পরে আর কোন অগ্রগতি লক্ষ্য করা যায়নি।

বিষয়টি বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ’কে অবগত করার পর সহকারী কমিশনার (ভূমি) মোঃ নাজমুল হাসানের নির্দেশে গত ২৭ ফেব্রুয়ারী দুপুরে সার্ভেয়ার হাবিবুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করে সরকারী খাস জমির সীমানা সনাক্ত করে লাগ দাগে ক্রস চিহৃ দিয়ে ৭ দিনের মধ্যে স্বেচ্ছায় অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ প্রদান করেন।

এ সময় সার্ভেয়ার হাবিবুর রহমান দৈনিক আমার হবিগঞ্জ’কে জানান, সরকারি খাস জমি দখল করে বসত বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলার সত্যতা পাওয়া গেছে। উর্ধ্বতন কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে শীঘ্রই মামলা দায়ের করেন অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

তবে এ ঘটনার প্রায় ১৫ দিন পার হয়ে গেলেও অবৈধ স্থাপনা উচ্ছেদের কোন কার্যক্রম লক্ষ্য করা যায়নি। নাম প্রকাশ্যে অনিচ্ছুক স্থানীয় বাসিন্দা জানান, মোটা অঙ্কের উৎকোচ প্রদানের মাধ্যমে দখলদাররা কতিপয় ব্যক্তিদের ম্যানেজ করেছেন। আর উৎকোচ গ্রহনকারীদের সবুজ সংকেতেই সরকারি জায়গা দখল করে আছেন ওই ভুমি দস্যু চক্র।