ঢাকাWednesday , 24 March 2021
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচংয়ে শিক্ষক মনিরুল ইসলামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ প্রমানিত : নেয়া হল শাস্তিমুলক ব্যবস্থা

Link Copied!

রায়হান উদ্দিন সুমন : বানিয়াচং উপজেলা সদরের ৪নং দক্ষিণ-পশ্চিম ইউনিয়নের অন্তর্গত ২৩নং মনমথুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুল ইসলামের বিরুদ্ধে বিদ্যালয়ের পুকুর লীজের টাকা, গাছ কর্তন, অভিভাবকদের সাথে দুর্ব্যবহার, অনিয়ম ও নানা অপকর্মের অভিযোগ প্রমানিত হওয়ায় তার বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছেন প্রাথমিক শিক্ষা সিলেট বিভাগের বিভাগীয় উপপরিচালক মো: মোসলেম উদ্দিন। গত ফেব্রুয়ারি মাসের ১১ তারিখে অফিস আদেশের মাধ্যমে শিক্ষক মনিরুলের নিম্ন গ্রেডে বেতন অবনমিতকরণ কল্পে নানা ব্যবস্থা নেন তিনি। অফিস আদেশের কপি গত মঙ্গলবার(২৩মার্চ)  দৈনিক আমার হবিগঞ্জের হাতে পৌছেছে।

 

 

ছবি : দুর্নীতিবাজ শিক্ষক মনিরুল ইসলাম এর ফাইল ছবি

 

 

অফিস আদেশ থেকে জানা যায়,বানিয়াচং বনমথুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুল ইসলাম-২০১৮-২০১৯ অর্থ বছরে ওয়াশ ব্লকে বরাদ্দকৃত টাকা খরচ না করে সরকারের নির্দেশনা লঙ্ঘন করেছেন। এছাড়া ও তিনি ২০১৮-২০১৯ অর্থ বছরের বরাদ্দকৃত স্লিপের টাকা শতভাগ খরচ করেন নি। বিদ্যালয়ের প্রশিক্ষণপ্রাপ্ত কাব শিক্ষক থাকা সত্ত্বেও তা সচল ছিলনা। বিদ্যালয়ের আগমন ও প্রস্থানের অনিয়ম,বিদ্যালয়ে পাঠ উপকরণ তৈরী ও ব্যবহারে উদাসীনতা,মিড-ডে মিল শতভাগ বাস্তবায়ন না করা,উর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে ঔদ্বত্যপুর্ণ ও অশিক্ষকসুলভ আচরণ,বিদ্যালয়ের ৮টি গাছ,বিধিবর্হিভুতভাবে কর্তন ও বিক্রয়লব্ধ অর্থ সরকারি কোষাগারে জমা না করা,বিদ্যালয়ের পুকুর লীজ বাবদ প্রাপ্ত অর্থ ব্যয়ে অনিয়ম ও দুর্নীতি,স্লিপ বরাদ্দকৃত অর্থের অব্যবস্থাপনা ও অনিয়ম,বিদ্যালয়ের ওয়াশব্লক সংস্কারের টাকা ব্যয়ে অব্যবস্থাপনা ও নানা অনিয়মসহ বিভিন্ন অভিযোগের বিষয়ে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করা হয়।

 

এই মামলার তদন্ত প্রতিবেদন,শিক্ষকের লিখিত জবাব,ব্যক্তিগত শুনানীতে শিক্ষকের জবানবন্দি ও এতদসংশ্লিষ্ট সকল তথ্য-উপাত্ত পর্যালোচনা করে বানিয়াচং বনমথুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুল ইসলামের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমাণিত হওয়ায় তাকে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা ২০১৮ এর ৪(২) উপবিধি (১) (ঘ) অনুযায়ী “বেতন গ্রেডের নিম্নতর ধাপে অবনমিতকরন”করা হয়েছে। তাছাড়া স্লিপের বরাদ্দকৃত অর্থ ১ লাখ ২০ হাজার টাকা,পুকুর লীজ বাবাদ প্রাপ্ত অর্থের অবশিষ্ট ৭০ হাজার টাকা এবং বন কর্মকর্তা কর্তৃক নির্ধারণকৃত বিদ্যালয় প্রাঙ্গনের ৮টি গাছের প্রাক্কলিত অর্থ তার বেতন থেকে সরকারি কোষাগারে জমা প্রদানের জন্য নির্দেশনা প্রদান করা হয়। অন্যদিকে উল্লিখিত দন্ড কার্যকর করাসহ আদায়কৃত অর্থের চালানের কপি উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তার প্রতিস্বাক্ষরসহ অত্র দফতরে প্রেরণ করার জন্য আদেশ দেয়া হয়েছে।

 

সিলেট বিভাগের প্রাথমিক শিক্ষা বিভাগের উপপরিচালক মো: মোসলেম উদ্দিন স্বাক্ষরিত পত্রটি অবগতি ও প্রয়োজনীয় কার্যার্থে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক,জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা,উপজেলা শিক্ষা কর্মকর্তা ও অভিযুক্ত শিক্ষক মনিরুল ইসলামের বরাবরে প্রেরণ করা হয়েছে।

 

প্রসঙ্গত,বানিয়াচং মনমথুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুল ইসলামের বিরুদ্দে বিদ্যালয়ের পুকুর লীজের টাকা, গাছ কর্তন, অভিভাবকদের সাথে দুর্ব্যবহার, নানা অনিয়ম ও অপকর্মের দায়ে তার অপসারণ ও স্থানান্তরের দাবি ও নানা অনিয়মের অভিযোগসহ তৎকালীন উপজেলা নির্বাহী অফিসার মামুন খন্দকারের নিকট আবেদন জানিয়েছিলেন উক্ত বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি হামদু মিয়া।

তার এই আবেদনের প্রেক্ষিতে বিভাগীয় মামলা দায়েরর পর দীর্ঘ এক বছরেরও বেশি সময় ধরে তদন্ত শেষে শিক্ষক মনিরুলের বিরুদ্ধে এই ব্যবস্থা নিল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

 

“বানিয়াচংয়ে বনমথুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিরুলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ”এই শিরোনামে পরপর দুইটি সংবাদ প্রকাশ করেছিল দৈনিক আমার হবিগঞ্জ।

রায়হান উদ্দিন সুমন
০১৭১৬-২৩০৩৪০
২৩ মার্চ ২০২১