ঢাকাTuesday , 14 July 2020
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচঙ্গের নদী থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের চেষ্টা

Link Copied!

ইমদাদুল হক মাসুম : বানিয়াচং উপজেলার ৫নং দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফুর রহমানের নেতৃত্বে মার্কুলী বাজারের পশ্চিম দিকে ও হিলালনগর গ্রামের উত্তর কুশিয়ারা নদীতে অবৈধভাবে ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলনের চেষ্টা করে যাচ্ছে প্রভাবশালীরা। বালু যদি উত্তোলন করা হয় তাহলে উক্ত গ্রামের নদীর পাড় ভাঙ্গনের মুখে পড়বে ভিটেমাটি হারা হবে অনেক পরিবার।

জানা যায়,দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফুর রহমানের নেতৃত্বে বাজার কমিটির সহসভাপতি অমর রায়,যুগ্ম সাধারণ সম্পাদক নিধু দাস, পল্লীবিদ্যুত সমিতির ইলেক্ট্রিশিয়ান তোফায়েল আহমেদ গংরা এই নদী থেকে অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করার চেষ্টা করে যাচ্ছে। এভাবে যদি বালু উত্তোলন করা হয় তাহলে সরকারকে ফাঁকি দিয়ে হাতিয়ে নিবে লাখ লাখ টাকা। সরকার হারাবে তার রাজস্ব।

        ছবি : বালু উত্তোলনের জন্য বসানো ড্রেজার মেশিন ও পাইপ

 

বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী সেতু, কালভার্ট, ড্যাম,ব্যারাজ, বাঁধ,সড়ক,মহাসড়ক, বন,রেললাইন ও অন্যান্য গুরুত্বপুর্ন সরকারি-বেসরকারি স্থাপনা অথবা আবাসিক এলাকা থেকে সর্বনি¤œ এক কিলোমিটারের মধ্যে ড্রেজার মেশিন বা অন্যান্য যন্ত্র দিয়ে বালু উত্তোলন করা যাবেনা। অথচ দৌলতপুর ইউনিয়নের হিলালনগর গ্রাম সংলগ্ন কুশিয়ারা নদী থেকে চেয়ারম্যান লুৎফুর রহমানের নেতৃত্বে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের পাঁয়তারা শুরু করছেন।

প্রশাসনের কোন ধরনের অনুমতি না নিয়ে শুধু মাত্র জনপ্রতিনিধি হয়ে এই কাজ করে যাচ্ছেন বলে এমনটা ই অভিযোগ জানিয়েছেন এলাকাবাসী। সরেজমিনে গিয়ে দেয়া যায়,কুশিয়ারা নদীতে গর্ত করে ড্রেজার মেশিন বসানো হয়েছে। সেই মেশিন দিয়ে লম্বা পাইপের মাধ্যমে পানির সাথে বালু উঠানোর জন্য সব ব্যবস্থা করে রাখা হয়েছে। যে কোন দিন প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে প্রভাবশালীরা বালু উত্তোলন শুরু করবে বলে জানা গেছে।

 

 

     ছবি : মাটি উত্তোলনের ফলে নদীর পাড় ভেঙে পড়ার আশঙ্কা                                             করছেন গ্রামবাসী

 

 

৫নং দৌলতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফুর রহমানের সাথে কথা বলার চেষ্টা করা হলে তার মোবাইলে বারবার রিং দিলেও তিনি তা ধরেননি।

এই বিষয়ে বানিয়াচং উপজেলার নির্বাহী অফিসার মাসুদ রানার সাথে বিস্তারিত জানার চেষ্টা করা হলে তিনি দৈনিক আমার হবিগঞ্জকে জানান,যারা এই ড্রেজার মেশিন বসিয়েছে তাদেরকে বলে দিয়েছি এই ড্রেজার মেশিন বসানো যাবেনা। এটি দ্রুত সরিয়ে নেয়ার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। কার্গো দিয়ে মাটি আনতে পারবে তবে ড্রেজার দিয়ে নয়।