ঢাকাTuesday , 13 July 2021
আজকের সর্বশেষ সবখবর

বাংলাদেশের শ্রেষ্ঠ উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মোঃ ফরাসউদ্দিন এর সাক্ষাৎকার

Link Copied!

আতাউর রহমান ইমরান  : তিনি এই মুহূর্তে হবিগঞ্জের সবচেয়ে সফল ও আলোচিত ব্যক্তি বললে অত্যুক্তি করা হবে না। তার নাম মোঃ ফরাশ উদ্দিন। এই ফরাশ উদ্দিন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাশ উদ্দিন নন, তিনি হবিগঞ্জের লাখাই উপজেলার পুর্ব বুল্লা গ্রামের মরহুম মোঃ আব্দুল জলিলের মেঝ ছেলে উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মোঃ ফরাশ উদ্দিন।

তার কর্মস্থল লাখাই উপজেলার করাব ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র। তিনি বিশ্ব জনসংখ্যা দিবস ২০২১ উপলক্ষে এপ্রিল ২০২০ হতে মার্চ ২০২১ সময়কালে মা, শিশু স্বাস্থ্য এবং পরিবার পরিকল্পনা সেবা কার্যক্রমে সারা বাংলাদেশে শ্রেষ্ঠ উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার হিসেবে নির্বাচিত হয়েছেন।

গত ১০ জুলাই তাকে সারা দেশের শ্রেষ্ঠ উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার হিসেবে নির্বাচিত করার বিষয়টি লিখিতভাবে জানানো হয়। এর আগে তিনি উপজেলা, জেলা এবং বিভাগীয় পর্যায়ে ও শ্রেষ্ঠত্ব অর্জন করেন। গতকাল সোমবার (১২জুলাই) দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার মুখোমুখি হয়ে তিনি সাক্ষাৎকার প্রদান করেন।

সাক্ষাৎকারটি নিয়েছেন দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার স্টাফ রিপোর্টার আতাউর রহমান ইমরান।

আমার হবিগঞ্জঃ আপনার শিক্ষাজীবন ও ব্যাক্তিজীবন সম্পর্কে জানতে চাই।ফরাশ উদ্দিনঃ আমি বুল্লা সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে পঞ্চম শ্রেণী পাস করি এরপর মাধবপুর উপজেলার গোবিন্দপুর সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, বৃন্দাবন সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক এবং কুমিল্লা মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল থেকে চার বছরের ডিপ্লোমা কোর্স সম্পন্ন করি। আমি ব্যক্তিগত জীবনে মঞ্জুরুল করিম তুহিন ও মনিরুল করিম রবিন নামে দুই পুত্র সন্তানের জনক। আমার জ্যেষ্ঠপুত্র তুহিন আশা মেডিকেল এসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল থেকে চার বছরের ডিপ্লোমা সম্পন্ন করেছেন।

 

 

 

ছবি : বাংলাদেশের শ্রেষ্ঠ উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মোঃ ফরাসউদ্দিন এর ফাইল ছবি

 

 

 

 

আমার হবিগঞ্জঃ আপনি কত সালে চাকুরিতে যোগ দিয়েছেন? ফরাশ উদ্দিনঃ আমি ১৯৯৪ সালে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার পদে সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার হলদিপুর চিলাউড়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র প্রথমে চাকরিতে যোগদান করি। এরপর বিভিন্ন ইউনিয়নে চাকরি শেষে ২০০৯ সালে করাব ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে যোগদান করি।

আমার হবিগঞ্জঃ আপনি কি প্রথম থেকেই এত ভালভাবে সেবা দিয়ে আসছেন? ফরাশ উদ্দিনঃ অন্যান্য ইউনিয়নে লোকবলের অভাবে আমি একাই কাজ করে গেছি। কিন্ত ভালো টিমওয়ার্কের অভাব ছিল, যে কারণে আমি একা ভালো কাজ করলেও সেগুলি সেভাবে সকলের দৃষ্টি আকর্ষণ করতে পারেনি।

আমার হবিগঞ্জঃ এখানে এত ভালো কাজ করতে পারছেন কিভাবে? ফরাশ উদ্দিনঃ করাব ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে আমি কাজের অনুকুল পরিবেশ ও পর্যাপ্ত লোকবল পেয়েছি। এখানে কর্মরত সকল কর্মকর্তাগণ নিজেদের কাজে যথেষ্ট আন্তরিক এবং দক্ষ। এখানে সকলের সমন্বয় অনেক ভালো একটি টিম ওয়ার্ক হয়েছে এ জন্যই আমি আমার নিজের কাজটি ঠিকমতো ফুটিয়ে তুলতে পেরেছি এতে করে সর্বত্র বিষয়টি নিয়ে ইতিবাচক আলোচনা তৈরি হয়েছে।

আমার হবিগঞ্জঃ এখানে বিশেষ কোন কাজটি করে সকলের মুগ্ধতা কেড়েছেন? ফরাশ উদ্দিনঃ এখানে স্বাস্থ্য কমপ্লেক্সের সম্মুখেই আমি একটি ফুলের বাগান গড়ে তুলেছি এছাড়াও পাশেই রয়েছে একটি বড় খেলার মাঠ। সেবা কেন্দ্রের ছাদে গড়ে তুলেছি দৃষ্টিনন্দন একটি ছাদ বাগান। মূলত এসব কারণে আমার সেবা কেন্দ্র দেখে সকলেই মুগ্ধতা প্রকাশ করে থাকেন।

আমার হবিগঞ্জঃ এখানে কি কি সেবা দেয়া হয়? ফরাশ উদ্দিনঃ এখানে মা ও শিশু স্বাস্থ্য সেবা, পরিবার পরিকল্পনা সেবা, সাধারণ রোগীদের সেবা, কিশোর- কিশোরীদের সেবা, সেবা কেন্দ্রে স্বাস্থ্য শিক্ষা সেশন নিয়মিত পরিচালনা করা, মা ও শিশুর পুষ্টিসেবা, গর্ভকালীন সেবা, প্রসবোত্তর সেবা, স্বাভাবিক প্রসব সেবা এছাড়াও যখন যা নির্দেশনা আসে সেসব সেবা দেয়া হয়ে থাকে।

আমার হবিগঞ্জঃ এসব সেবা আপনি কিভাবে নিশ্চিত করেছেন? ফরাশ উদ্দিনঃ গর্ভকালীন প্রসূতি ও ডেলিভারি সেবা প্রদান করার জন্য সার্বক্ষণিকভাবে কেন্দ্রে অবস্থানরত থেকে সুচিত্রা রানী দাস নামে একজন সুদক্ষ পরিবার কল্যাণ পরিদর্শিকা কাজ করে যাচ্ছেন। সার্বক্ষণিক ভাবে সার্বিক সহযোগিতার হাত বাড়িয়ে দেন করাব ইউনিয়নের পরিবার পরিকল্পনা পরিদর্শক সঞ্জিত সিনহা বাপ্পি। এছাড়াও আমাদের একজন পরিবার কল্যাণ সহকারী ও সিএসভি রাজিয়া সুলতানা সীমা ডেলিভারি সেবার পাশাপাশি স্যাটেলাইট ক্লিনিক পরিচালনার কাজে সহায়তা করে থাকেন। স্থানীয় ইউনিয়ন পরিষদ এর সহযোগিতায় একজন নিরাপত্তা প্রহরী ও একজন পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মী এখানে সার্বক্ষণিক দায়িত্ব পালন করে থাকেন। এ দুজন এদের কাজের পাশাপাশি সরকারি ভাবে নিযুক্ত আয়াকেও সহযোগিতা করে থাকেন। আমি নিজে সার্বক্ষণিকভাবে এই কেন্দ্রে অবস্থান করে আমার সকল কর্মকর্তা ও সহকর্মীদের কে নিয়ে সকল ধরনের কাজ ও সেবা মনিটরিং এবং নিশ্চিত করে থাকি। এসব কাজে যে ধরনের ইকুইপমেন্ট ও জিনিসপত্র প্রয়োজন সেসব আমি নিজে ব্যক্তিগতভাবে দায়িত্ব নিয়ে নিশ্চিত করে থাকি।

আমার হবিগঞ্জঃ আপনি এতকিছু করতে গিয়ে পরিবারকে সময় দিচ্ছেন কিভাবে? ফরাশ উদ্দিনঃ আমি আমার নিজের পরিবারকে নিয়ে সেবাকেন্দ্রে বসবাস করে আসছি। আমার পরিবারের প্রতিটি সদস্য এই কাজে আমাকে সার্বক্ষণিক সহযোগিতা ও উৎসাহ প্রদান করে থাকেন। আমার স্ত্রী ও ছেলে এসব কাজে আমাকে সহায়তা করেন।

আমার হবিগঞ্জঃ সারাদেশে শ্রেষ্ঠ নির্বাচিত হওয়ায় আপনার অনুভূতি কি? ফরাশ উদ্দিন : শ্রেষ্ঠ নির্বাচিত হওয়ায় আমি অনেক আনন্দিত হয়েছি। এটি আমার জীবনের সেরা অর্জন। আমার নিজের দায়বদ্ধতাও বেড়ে গেছে। যেকোনো কাজের জন্য মুল্যায়িত হলে কাজের গতি বেড়ে যায়। ভালো কাজ করে আমি মূল্যায়িত হওয়ায় এটি একটি উদাহরণ হিসেবে বিবেচিত হবে। এতে দেশের বিভিন্ন সেবা কেন্দ্রে কর্মরতদের ভালো কাজ করার স্পৃহা বেড়ে যাবে। দেশ সমাজ ও জাতি উপকৃত হবে।

আমার হবিগঞ্জঃ আপনি আপনার এ সফলতায় ধন্যবাদ জানাবেন? ফরাশ উদ্দিনঃ আমি আমার এই সফলতার জন্য আমার সহকর্মীবৃন্দ ব্যবস্থাপনা কমিটি উপজেলা জেলা ও বিভাগীয় কর্মকর্তা বৃন্দ এবং কর্ম এলাকার সচেতন জনগণ কে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাতে চাই।