ঢাকাMonday , 18 January 2021
আজকের সর্বশেষ সবখবর

প্রশাসনের নাকের ডগায় বছরের পর বছর সংস্কৃতি চর্চার নামে চলছে হরিলুট : ভুয়া সংগঠনের বেদখলে আরডি হল

Link Copied!

সঞ্জয় দাশ :  হবিগঞ্জ শহরের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অঙ্গন আরডি হলে বিভিন্ন ধরণের অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। শুধু অনিয়মই নয়, বেড়েছে হল রুমের যত্রতত্র ব্যবহার ও বেদখল।

এ নিয়ে গত ৬ জুলাই হবিগঞ্জ নগর একতারা শিল্পী কল্যাণ সংস্থার সভাপতি সাজিদুর রহমান পরদেশী নামে এক ব্যক্তি বাদী হয়ে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

জানা যায়, সংগীত শিল্পী সিদ্ধার্থ বিশ্বাসের ব্যক্তিগত দোকান নামে পরিচিত ‘হবিগঞ্জ সাংস্কৃতিক পরিষদ’, পূণ্যব্রত চৌধুরী বিভু’র দোকান বলে পরিচিত ‘জেলা খেলোয়াড় কল্যাণ সমিতি’ এবং বিএনপি কর্মী শাহ আলম মিন্টুর দোকান হিসেবে পরিচিত ‘নাট্য মেলা’ নামে কয়েকটি কথিত সংগঠন রয়েছে আরডি হল প্রাঙ্গণে। তবে এগুলো কোনটারই নেই কোন বৈধ নিবন্ধন। সংগঠনগুলোর নাম ভাঙ্গিয়েই চলছে হরিলুট।

 

ছবি : হবিগঞ্জের আরডি হলের বর্তমান চিত্র

 

১৯৬২ সালে সরকারী অর্থায়নে হবিগঞ্জ শহরের কালীবাড়ি (পুরাণ মুন্সেফী সংলগ্ন) এলাকায় জেলায় সাংস্কৃতিক চর্চার উদ্দেশ্যে এ ভবন নির্মাণ করা হয়। এরপর থেকে সরকারী বিভিন্ন সহায়তা শিল্পীদের কল্যাণে পরিচালিত হয়ে আসছে সরকারী এ ভবনের হল রুমগুলো। ২০০৪ সালে শিল্প ও সংস্কৃতি মন্ত্রণালয়ের অর্থায়নে শহরের রাজনগর এলাকায় জেলা শিল্পকলা একাডেমীর নতুন ভবন নির্মাণ করা হলে সেখানেই সার্বিক কার্যক্রম স্থানান্তরিত করা হয়। এরপর থেকেই ঐতিহ্যবাহী এই আরডি হল চলে যায় ব্যক্তিগত কিছু অসাধু চক্রের কাছে, প্রশাসন থেকে যায় নিশ্চুপ ।

 

অনুসন্ধানে জানা যায়, ২০০৪ সালে আরডি হল থেকে শিল্পকলা একাডেমীর কার্যক্রম রাজনগরে স্থানান্তরিত হলে সেখানে ‘‘হবিগঞ্জ সাংস্কৃতিক পরিষদ’’ নামে কথিত সংগঠন প্রবেশ করে। এরপর থেকেই একের পর এক সমালোচনায় জড়িয়ে পড়েন ওই কথিত সংগঠনের প্রতিষ্ঠাতা সিদ্ধার্থ বিশ্বাস ও তার সহযোগী কেয়ারটেকার বেলাল।

 

বেপরোয়া চাঁদাবাজি ও সরকারী অর্থ আত্মসাতে সিদ্ধার্থ বিশ্বাস একেক সময় একেক দলীয় লগো ব্যবহার করে থাকেন। তথ্য আছে, স্বৈরাচারী এরশাদ সরকারের শাসনামলে তিনি হবিগঞ্জ জেলা সাংস্কৃতিক পার্টির সভাপতি ও পরে জেলা জাসাসের শীর্ষ নেতা এবং সর্বশেষ বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরামের সভাপতির নাম ব্যবহার করে তিনি চালিয়ে যাচ্ছেন এ অপকর্ম।

 

ছবি : এই চার পান্ডবের দখলে হবিগঞ্জের আরডি হল

 

অভিযোগ আছে, আরডি হলের রুমগুলো ভাড়া দেয়ার নাম করে তাদের যোগসাজশে চলে এ বাণিজ্য। বিভিন্ন অনুষ্ঠানের নাম করে চলছে লাখ লাখ টাকার চাঁদাবাজি। আরো জানা যায়, আরডি হল থেকে কোন ধরণের টাকা পয়সা সরকারী খাতে জমা না হলেও প্রতিদিনই ব্যস্ত থাকে আরডি হলের রুমগুলো।

 

তবে কোন টাকা পয়সা জমা না হলেও মাসের পর মাস জমা পড়ে রয়েছে বিদ্যুৎ বিল। অত্যন্ত আশ্চর্যের বিষয় হলো এই ভবনে বর্তমানে শিল্পকলা একাডেমীর অস্তিত্ব না থাকলেও এখনো বিদ্যুৎ বিল আসে শিল্পকলা একাডেমীর নামেই। আর এই ফাঁক ব্যবহার করেই আরডি হলের অবৈধ ব্যবহারকারীরা প্রায় দেড় যুগের ও অধিক সময় কোন ধরনের বিদ্যুৎ বিল পরিশোধ করছেন না। সর্বশেষ প্রাপ্ত বিল থেকে দেখা যায়, শিল্পকলা একাডেমীর নামে বিদ্যুৎ বিল এসেছে ২,১৪,৪৫৭ টাকা।

 

এ ব্যাপারে সংগীত শিল্পী সিদ্ধার্থ বিশ্বাসের ব্যক্তিগত দোকান নামে পরিচিত ‘হবিগঞ্জ সাংস্কৃতিক পরিষদ’, পূণ্যব্রত চৌধুরী বিভু’র দোকান বলে পরিচিত ‘জেলা খেলোয়াড় কল্যাণ সমিতি’ এবং বিএনপি কর্মী শাহ আলম মিন্টুর দোকান হিসেবে পরিচিত ‘নাট্য মেলা’ এর সাথে সম্পর্কিত ব্যক্তিদের সাথে আলাপ করে কোন সদুত্তর পাওয়া যায়নি। তবে সবাই স্বীকার করেছেন তাদের সংগঠনের কোন নিবন্ধন নেই। সবকিছুই গা’র জোরে মুখস্থ চলছে। জেলা প্রশাসক অফিস থেকে কোন ভাড়া নামা ও লিজ নেওয়া আছে কিনা এই ব্যাপারে জিজ্ঞেস করলে তথাকথিত এই তিন সংগঠন থেকেই উত্তর আসে, ‘সরকার কামাল, দরিয়ামে ঢাল’-এমন আপ্তবাক্য।

 

হবিগঞ্জ প্রাক্তন খেলোয়াড় কল্যাণ সমিতির সভাপতি পূণ্যব্রত চৌধুরী বিভুকে মোবাইল ফোনে না পাওয়ায় সাঃ সম্পাদক এড: শামীমের সাথে কথা বললে তিনি জানান, হবিগঞ্জ প্রাক্তন খেলোয়াড় কল্যাণ সমিতি বানানো হয়েছে ৬ বছর হয়েছে। তারও কোন নিবন্ধন নেই। তবে নিবন্ধন এর জন্য আবেদন করেছেন। বৈদ্যুতিক বিল প্রসঙ্গে তিনি জানান, তাদের কোন নিজস্ব বৈদ্যুতিক মিটার নেই; নাট্য মেলা থেকে ধার করে এই ৬ বছর চলছে এবং বিদ্যুৎ বিল ও পরিশোধ করা হচ্ছে না। ডিসি থেকে কোন ভাড়ানামা বা লিজ ও নেই। এমনি দখল করে আছেন।

হবিগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের দায়িত্বশীল সূত্রে জানা যায়, বিষয়টি সম্পর্কে জেলা প্রশাসক কার্যালয়ে কোন তথ্য নেই। তদন্ত পূর্বক দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। হবিগঞ্জ সাংস্কৃতিক পরিষদ, নাট্য মেলা ও হবিগঞ্জ প্রাক্তন খেলোয়াড় কল্যাণ সমিতি শুরু থেকে অদ্যাবধি কোন বিদ্যুৎ বিল পরিশোধ করেনি।