ঢাকাFriday , 19 February 2021
আজকের সর্বশেষ সবখবর

নাজিরপুরের কোয়েল পাখির খামারের অজানা এক ভাইরাসে মরে যাচ্ছে সব কোয়েল পাখি 

Link Copied!

এম.এ.রাজা :  হবিগঞ্জ সদর উপজেল পইল ইউনিয়নের নাজিরপুর গ্রামে শরীফুল ইসলামের কোয়েল পাখির খামারে হঠাৎ করেই অজানা ভাইরাসে ২-৩ দিনের মধ্যে প্রায় ৩শত ৫০ টি কোয়েল পাখি মারা গেছে বলে জানান খামারি শরীফুল ইসলাম।

 তার খামারে থাকা প্রায় ৫হাজার ২শত ডিম পাড়া কোয়েল পাখির মধ্যে অজানায় ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে আশঙ্কা করছেন খামারি শরীফুল ইসলাম।এ বিষয়ে প্রাণী সম্পদ অফিসে যোগাযোগ করলেও পত্রিকার পাচ্ছেন না খামারি। হবিগঞ্জের সবচেয় বড় খামার পইল নাজিরপুরের এই খামার থেকে হবিগঞ্জ জেলার প্রায় সব জায়গায় কোয়েল পাখি সরবারহ করা তো বলে জানান খামারি।

 খামারি শরিফুল ইসলাম বলেন তার খামারের ৫হাজার পাখি এ রোগে আক্রান্ত হওয়ায় ২-৩ দিনের মধ্যে সাড়ে ৩শত পাখি মারা যায়,এতে তার প্রায় ২ লক্ষ ২০ হাজারের ও বেশি টাকার ক্ষতি হয়েছে।

ছবি : মরে যাওয়া কোয়ের পাখি মটিতে পুতে রাখা হচ্ছে

 নাম প্রকাশে অনিচ্ছুক আরেক আমারে জানান, তার ধারণা আরো কিছু পোল্টি খামারি একই রোগে ছড়িয়ে পড়েছে এতে করে তাদের সোনালী ও বয়লার মুরগী মারা যাওয়ার খবর পাওয়া গেছে।

কিছুদিন আগে রাজস্থানের এক প্রত্যন্ত গ্রামে প্রথম এই ভাইরাস সংক্রমণের খবর পাওয়া যায়। তার পর দ্রুত ছড়িয়ে পড়ে কেরল, মধ্যপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব, হিমাচল প্রদেশ ও গুজরাটে। ওই রাজ্যগুলির বিভিন্ন প্রান্তে বহু সংখ্যায় কাক, পরিযায়ী পাখি, মুরগি মারা যাওয়ার খবর আসতে থাকে। স্বাভাবিক ভাবেই করোনার আবহে তা আরও শঙ্কা বাড়িয়েছে। সাধারণ মানুষ এবং প্রশাসন সতর্ক হতে শুরু করেছে । সম্প্রতি কেরালা সরকার বার্ড ফ্লু’কে রাজ্যে বিশেষ বিপর্যয় ঘোষণা করেছেন। সেখানে সংক্রমিত এলাকায় মুরগির মাংস বিক্রি এবং খাওয়া সম্পূর্ণ বন্ধ করা হয়েছে। হিমাচল প্রদেশের কাংড়া জেলায় দু’দিনের মধ্যে এই রোগে প্রায় আড়াই হাজার পরিযায়ী পাখির মৃত্যু হওয়ায় রাজ্য সরকার নড়েচড়ে বসেছে। সেখানে মুরগির মাংস কেনা, বেচা, আমদানি-রপ্তানি সম্পূর্ণ বন্ধ আপাতত। অন্য রাজ্যগুলোও সব রকম সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে।

খামারি শরীফুল ইসলামের ধারণা, ভারতের বার্ড ফ্লু-ই বাংলাদেশ ছড়িয়ে পড়ছে ।তার খামার সংক্রমণ ছড়িয়ে পড়ার কিছু দিন আগে বগুড়া থেকে ৫ হাজার কোয়েল পাখি নিয়ে এসেছিলেন। মূলত সেখান থেকেই এই বার্ড ফ্লু ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে মনে করেন আমারই শরীফুল ইসলাম ।এবং দাবি জানিয়েছেন দ্রুততম সময়ের মধ্যে যেন উর্দ্ধতন কর্তৃপক্ষ এ বিষয়ে জরুরি পদক্ষেপ নেন নয়তো ভারতের মতো বাংলাদেশের ভয়াবহ অবস্থা হবে ।