ঢাকাWednesday , 22 March 2023
আজকের সর্বশেষ সবখবর

নর্থ ইংল্যান্ড বাংলাদেশী টিভি জার্নালিস্ট এসোসিয়েশন ও ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির মতবিনিময়

Link Copied!

নর্থ ইংল্যান্ড বাংলাদেশী টিভি জার্নালিস্ট এসোসিয়েশন এর উদ্যোগে স্বাধীনতা দিবসকে সামনে রেখে আলোচনা ও ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

গত সোমবার (২০মার্চ) ওল্ডহামের একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাজি জিয়াউল হাসান, বাংলাদেশ সহকারী হাই কমিশনার, ম্যানচেস্টার, ইউকে। পৃথক দুটি পর্বের এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নর্থ ইংল্যান্ড বাংলাদেশী টিভি জার্নালিস্ট এসোসিয়েশন এর সভাপতি শেখ সুরত মিয়া এবং সভা পরিচালনা করেন ৭১ নিউজের সম্পাদক সৈয়দ সাদেক আহমদ।

লন্ডন থেকে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির পক্ষে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি আনসার আহমদ উল্লাহ, সাবেক সভাপতি মুহাম্মদ শাহেদ রাহমান, ২৬ শে টেলিভিশনের সিইও জামাল খান ও এসিসটেন্ট সেক্রেটারি আমিনুল হক ওয়েছ।

এ সভায় প্রধান অতিথির বক্তব্যে সহকারী হাইকমিশনার কাজি জিয়াউল হাসান বলেন বঙ্গবন্ধু, বাংলাদেশ, এবং মুক্তিযুদ্ধ এ তিনটি বিষয় সার্বজনীন। এ বিষয়গুলো নিয়ে বিতর্কের কোন অবকাশ নেই। মুক্তিযুদ্ধ বাঙালি জাতির সবচেয়ে গৌরবময় ঘটনা।

সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন সংবাদপত্র সমাজের দর্পণ। এ দর্পণে আমাদের সমাজটাকে, দেশটাকে সুন্দরভাবে দেখতে হবে। এইজন্য বস্তুনিষ্ঠ সংবাদ প্রেরণের মাধ্যমে সাংবাদিকদের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

বিলেতে প্রবাসী মুক্তিযুদ্ধের সংগঠক ও সংগঠনকে স্বীকৃতির ব্যাপারে সাংবাদিক আনসার আহমদ উল্লাহ এর এক প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সরকার এ ব্যাপারে খুবই আন্তরিক। বিলেতে প্রবাসী মুক্তিযুদ্ধের সংগঠক ও সংগঠন নিয়ে নিরপেক্ষ স্টোরি তৈরি করে প্রচার করার জন্য তিনি সাংবাদিকদের আহ্বান জানান।

এতে করে আমাদের কাজও অধিকতর সহজ হবে। নর্থ ইংল্যান্ড বাংলাদেশী টিভি জার্নালিস্ট এসোসিয়েশন এবং ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির উদ্যোগে ম্যানচেস্টারে যে কোনো জনহিতকর কাজে বাংলাদেশ হাই কমিশন ম্যানচেস্টার সহযোগী হতে চায়।

আপনারা উদ্যোগ নিন হাই কমিশন ভূমিকা রাখবে। জামাল খান তখন তার বক্তব্যে ম্যানচেস্টারে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির একটি প্রীতি ব্যাডমিন্টন প্রতিযোগিতার প্রস্তাব দিলে সহকারী হাইকমিশনার কাজি জিয়াউল হাসান সমর্থন করে বলেন এ খেলাটি সম্পন্ন করতে ও অন্যান্য প্রশিক্ষণসহ যাবতীয় সহযোগিতা অব্যাহত থাকবে।

পরে এ দুটি সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দের প্রীতি বৈঠকে নিজেদের মধ্যে মতবিনিময় অনুষ্ঠিত হয়। এতে শেখ সুরত মিয়া, সৈয়দ সাদেক, আমিনুল হক ওয়েছ, জামালখান সহ অন্যান্যরা আলোচনায় অংশ নেন।

ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির সাবেক সভাপতি মুহাম্মদ শাহেদ রাহমান এ সংগঠনের লক্ষ্য উদ্দেশ্য তুলে ধরেন। তিনি জানান এ সংগঠন বাংলাদেশে সাংবাদিক পরিবারের শিক্ষার্থীদের জন্য শিক্ষা বৃত্তি ২০২২ এবং ২০২৩ ইতোমধ্যে প্রদান করেছে।

সাংবাদিকদের কাজের স্বীকৃতি এ সম্মান জানাতে ইউকে বিআরইউ মিডিয়া অ্যাওয়ার্ড এবং বেস্ট রিপোর্টার অব দ্যা ইয়ার শুরু করেছে। রিপোর্টার্সদের জন্য প্রশিক্ষণ, খেলাধুলা, ব্যাডমিন্টন টুর্নামেন্টের আয়োজন এবং বিনোদন ট্যুর নিয়মিত হচ্ছে। মানবিক কাজে নিয়মিত সাধ্যমত হাত বাড়াচ্ছে। এ বৈঠকে সাংবাদিক নেতৃবৃন্দ বস্তুনিষ্ঠ সংবাদ প্রেরণের পাশাপাশি, কমিউনিটির উন্নয়নে ঐক্যবদ্ধভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন – কাউন্সিলার হাসান খান, আহমদ হোসেন হেলাল , সৈয়দ মাহমুদুর রহমান, রুহুল আমিন রুহেল, রুহুল আমিন চৌধুরী মামুন, মদরিস আলী, শাহ সোহেল আহমদ, রুপচাঁদ দাশ রুপক, সৈয়দ রাসেল, মোশাহীদ আলী, আসক আলী, মুজিবুর রহমান, আব্দুল হক, সাব্বির চৌধুরী ও সমসের উদ্দিন প্রমুখ ।