ঢাকাSaturday , 4 April 2020

নবীগঞ্জে বন্ধ রয়েছে ডাক্তার চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টার : সেবা পাচ্ছেনা রোগীরা

Link Copied!

সলিল বরণ দাশ, নবীগঞ্জ (হবিগঞ্জ) থেকে : হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় চিকিৎসকদের মধ্যে করোনা ভাইরাসের আতঙ্কের সৃষ্টি হওয়ায় প্রাইভেট চেম্বার বন্ধ করে দিয়েছেন ডাক্তাররা। এদিকে সরকারি হাসপাতালে ডাক্তরা রোগীদের পর্যাপ্ত সময় না দেওয়া ও করোনা ভাইরাস ভীতিতে হাসাপাতালে না গিয়ে প্রাইভেট চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে ভীড় করছে রোগীরা। চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে ডাক্তারের অভাবে চিকিৎসা সেবা না পেয়ে হতাশ হয়ে পড়ছেন রোগীরা।

 

জানা যায়,নবীগঞ্জ উপজেলার নবীগঞ্জ পৌর শহরে, আউশকান্দি ও ইনাতঞ্জ বাজারে এম.বি.বি.এস সহ বিশেষজ্ঞ প্রায় শতাধিক ডাক্তার ব্যক্তিগত ও বিভিন্ন ডায়াগনস্টিক সেন্টারের চেম্বারে রোগী দেখেন । পার্শ্ববর্তী উপজেলা বানিয়াচং ও জগন্নাথপুর উপজেলা থেকে প্রতিদিন শতাধিক রোগী ডাক্তার দেখাতে এইসব প্রাইভেট চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে আসেন।

ছবি : নবীগঞ্জের এই ডায়াগনস্টিক সেন্টারটি বন্ধ থাকায় সাধারণ রোগীরা চিকিৎসা না পেয়ে ফিরে যাচ্ছেন।

শনিবার (৪এপ্রিল) সরেজমিনে ঘুরে দেখা যায়, উপজেলা শহরের হেলথ কেয়ার ডায়াগনস্টিক সেন্টারসহ প্রাইভেট চেম্বার বন্ধ রয়েছে।অন্যদিকে চিকিৎসক সংকট থাকায় চিকিৎসা সেবা দিতে পারছে না চালু থাকা অন্য দুটি ডায়াগনস্টিক সেন্টার।

এছাড়া উপজেলার ঢাকা-সিলেট মহাসড়কের আউশকান্দি বাজারের কেয়ার ও অরবিট ডায়াগনস্টিক সেন্টার ও উপজেলার ইনাতগঞ্জের ইনাতগঞ্জ ডায়াগনস্টিক সেন্টার ও গ্রীন লাইফ ডায়াগনস্টিক সেন্টার সহ উপজেলার অন্যান্য বাজারে বিভিন্ন প্রাইভেট চেম্বারে ডাক্তারা রোগী দেখছে না।

স¤প্রতি করোনা ভাইরাসের কারণে সারা দেশের মতো ও নবীগঞ্জে উপজেলাও লকডাউনে রয়েছে। চলমান পরিস্থিতিতে গত ১০ দিন ধরে বন্ধ রয়েছে প্রত্যেক ডাক্তারের চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টার। এমন অবস্থায় টাকার বিনিময়েও চিকিৎসা সেবা পাচ্ছেন না রোগীরা।
রোগীদের অনেকেই বলছেন করোনা ভাইরাস আতঙ্কে নবীগঞ্জ হাসপাতালে না গিয়ে প্রাইভেট চেম্বারে এসেছেন । কিন্তু এখানে ডাক্তার নাই। গত শুক্র ও শনিবার ঢাকা ও সিলেট থেকে বিশেষজ্ঞ চিকিৎসকরা চিকিৎসা দিতে না আসায় তাদের অর্ধ শতাধিক চেম্বার বন্ধ রয়েছে। এতে চেম্বারে আগত বিভিন্ন জটিল রোগে আক্রান্ত রোগীরা চিকিৎসা না পেয়ে বিপাকে পড়েছেন। এমনটি চলতে থাকলে বিনা চিকিৎসায় মারা যাবেন উপজেলার অনেক রোগী।

নাম প্রকাশে অনিচ্ছিুক কয়েক জন চিকিৎসক জানান চিকিৎসকরাও মানুষ, তাদেরও পরিবার-পরিজন রয়েছেন। তাই চিকিৎসকরাও এক রকম আতঙ্কিত। যার কারণে অনেক চিকিৎসক ব্যক্তিগত চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টারে আসা বন্ধ করে দিয়েছেন।
নবীগঞ্জ হাসপাতাল রোডের হেলথ কেয়ার ডায়াগনস্টিক সেন্টারের ম্যানেজার মোফাজ্জ্বল চৌধুরী বলেন, আমাদের এখানে কোন ডাক্তারের চেম্বার না করায় এবং নিরাপত্তা সরঞ্জাম (পি.পি.ই) সংগ্রহ করতে না পাড়ায় নিরাপত্তার স্বার্থে তারা ডায়াগনস্টিক সেন্টার বন্ধ রেখেছেন।

 

এব্যপারে নবীগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা ও ৫০ শয্যা হাসাপাতালের প্রধান ডাঃ আব্দুস সামাদ জানান, গতকাল (৩এপ্রিল) শনিবার ভর্তি রয়েছে ২০ জন রোগী ও আউটডোরে সেবা নিয়েছেন শতাধিক রোগী। প্রাইভেট চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টার গুলোতে রোগী দেখা বন্ধ থাকায় সরকারি হাসপাতালের ওপর চাপ পড়েছে।

হবিগঞ্জের সিভিল সার্জন মোঃ ডাঃ মোস্তাফিজুর রহমান জানান সরকারি হাসপাতালগুলোতে যথাসাধ্য চিকিৎসাসেবা চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। হঠাৎ করে প্রাইভেট চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টার গুলোতে রোগী দেখা বন্ধ করা অমানবিক। তিনি বলেন, ইতিমধ্যে গতকাল হবিগঞ্জ বি.এমের নেতৃবৃন্দের সাথে বসেছিলাম। বসে তাদেরকে নিরাপদ দূরত্বে থেকে প্রাইভেট চেম্বার ও ডায়াগনস্টিক সেন্টার গুলোতে রোগী দেখতে অনুরোধ করা হয়েছে।

স্বাস্থ বিভাগ সুত্রে জানা যায়, উপজেলায় সর্বশেষ ২১০ জন প্রবাসী হোম কোয়ারান্টাইনে থাকলেও ইতিমধ্যে ১৯৬ জনকে ছেড়ে দেওয়া হয়েছে বর্তমানে উপজেলায় হোম কোয়ারেন্টিনে রয়েছেন ৫ জন।