ঢাকাFriday , 1 January 2021
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে দুই সিএনজি সংগঠনের দ্বন্ধে জিম্মি ৩ উপজেলার অর্ধলক্ষাধিক মানুষ

Link Copied!

সলিল বরণ দাশ, নবীগঞ্জ :  নবীগঞ্জ-আউশকান্দি আঞ্চলিক সড়কে দুই সিএনজি মালিক সমিতির দ্ব›েদ্ব এক মাস ধরে সিএনজি চলাচল বন্ধ থাকায় তিন উপজেলার অর্ধলক্ষাধিক মানুষ পড়েছেন বিপাকে। এই সংকটকে পুজি করে এক শ্রেণীর সিএনজি ও ইজিবাইক চালকরা লাগামহীন ভাড়া আদায় করছে। জানা যায়, গত ৫ ডিসেম্বর নবীগঞ্জ-আউশকান্দি আঞ্চলিক সড়কে সিএনজি চলাচলকে কেন্দ্র করে দুই সমিতির দ্ব›েদ্ব বন্ধ হয়ে যায় সিএনজি চলাচল। এরপর দিনে শুধু লোকাল বাস সার্ভিস চললেও সন্ধ্যার পর লোকাল বাস না চলায় যাত্রীদের ভরসা সিএনজি। কিন্তু দেড় মাস ধরে সিএনজি চলাচল বন্ধ থাকায় তিন উপজেলার অর্ধ লক্ষাধিক মানুষ পড়েছেন বিপাকে।

 

এই সুযোগে ‘গলাকাটা’ ভাড়া আদায় করছেন এই সমিতির বাইরের সিএনজি ও ইজিবাইক চালকেরা। ৭ কিলোমিটার রাস্তায় ২০ টাকার ভাড়া নিচ্ছেন ৩০ থেকে ৫০ টাকা। ক্ষুব্দ যাত্রীরা তিন উপজেলার দুই এমপি, জেলা প্রশাসক, নবীগঞ্জের উপজেলা নির্বাহী অফিসারের সুদৃষ্টি কামনা করছেন। অতি দ্রæত সিএনজি সমিতির দ্ব›দ্ব নিরসন করে অবিলম্বে এই সড়কে সিএনজি চলাচল স্বাভাবিক করার দাবি জানাচ্ছেন। ভোক্তভোগী এলাকাবাসী জানান, এ সড়কে প্রতিদিন ঢাকা-সিলেটমুখী তিন উপজেলার কয়েক হাজার মানুষ চলাচল করেন। বিরোধের আগে নবীগঞ্জ থেকে আউশকান্দির ভাড়া ছিল ২০ টাকা।

 

ছবি : সংগৃহীত

 

এখন দুই সংগঠনের বিরোধের কারণে নবীগঞ্জ বাজার থেকে ডেমনা ব্রীজ পর্যন্ত সিএনজি ভাড়া ২০ টাকা। আর সেখান থেকে আউশকান্দি পর্যন্ত ইজিবাইকের ভাড়া জনপ্রতি ১০ টাকা। রাতে প্রকারভেদে ভাড়া বেড়ে ৫০ টাকায় দাঁড়ায়। অতিরিক্ত ভাড়া আদায়ের কারণে গরীব ও হতদরিদ্র মানুষ চরম বিপাকে রয়েছেন।

এ ব্যাপারে নবীগঞ্জ-আউশকান্দি শ্রমিক সমবায় সমিতির সভাপতি মোঃ দিলশাদ মিয়া বলেন, দীর্ঘ দেড় মাস ধরে সিএনজি চলাচল বন্ধ থাকায় অনেক সিএনজি ড্রাইভার মানবেতর জীবনযাপন করছে। শুভেচ্ছা সিএনজি মালিক-শ্রমিক সমবায় সমিতির নেতা রায়হান চৌধুরী জানান, আউশকান্দি সিএনজি মালিক শ্রমিক সমিতির নেতারা আউশকান্দি সিএনজি পাম্পকে পুঁজি করে আমাদের সিএনজি শ্রমিকদের বিভিন্নভাবে নির্যাতন করছে। তাদের বাঁধার কারণে আজ দেড় মাস ধরে সিএনজি চলাচল সিএনজি নিয়ে আউশকান্দি যেতে পারছে না। ডেমনা ব্রীজ পর্যন্ত আমরা সিএনজি চালাচ্ছি।

নবীগঞ্জ বাজারের ব্যবসায়ী আল আমিন জানান, এই সড়কে সিএনজি না থাকায় সন্ধ্যার পর বাস না চলায় এই রাস্তা দিয়ে নবীগঞ্জ উপজেলা সদরে আসা কষ্ট সাধ্য হয়ে পড়ে। এছাড়া দুই সমিতির বাঁধার কারণে বাস ছাড়া অন্যান্য পরিবহন চলতে পারছে না। এই সংকট নিরসন করে অনতি বিলম্ব এই সড়কে সিএনজি চলাচল স্বাভাবিক করতে জেলা ও উপজেলার প্রশাসন ও তিন উপজেলার দুই এমপিসহ রাজনৈতিক নেতৃবৃন্দের সুদৃষ্টি কামনা করছি।

এ ব্যাপারে নবীগঞ্জের ভারপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তা সহকারী কমিশনার ভ‚মি সুমাইয়া মোমিন জানান, এ ব্যাপারে কেউ লিখিত অভিযোগ করেনি। এই সমস্যার ব্যাপারে তিনি শুনেছেন। শীঘ্রই এ সমস্যার সমাধান করা হবে।