ঢাকাSaturday , 4 July 2020
আজকের সর্বশেষ সবখবর

দৈনিক আমার হবিগঞ্জের নুরুজ্জামান মানিক, রায়হান উদ্দিন সুমন ও তারেক হাবিব’রা নায়ক হিসেবেই ফিরে আসবেন

Link Copied!

জুয়েল রাজ : বিশ্বে ঝুঁকিপূর্ণ পেশার তালিকার প্রথম দিকেই আছে সাংবাদিকতা। তার চেয়ে ও বেশী ঝুঁকিপূর্ণ বাংলাদেশের মফস্বল সাংবাদিকতা। মফস্বলে একক পেশা হিসাবে সাংবাদিকতার উপর নির্ভর করা ও কঠিন। খুব কম সংখ্যক সাংবাদিকই আছেন যারা মফস্বলে সাংবাদিকতা একমাত্র পেশা হিসাবে ধারণ করে জীবিকা নির্বাহ করেন।

একই অবস্থা আমরা যারা প্রবাসে সাংবাদিকতা করি তাদের ক্ষেত্রেও। এছাড়া স্থানীয় চোরাকারবারি, মাদক ব্যবসায়ী, সরকারি প্রশাসন এবং ক্ষমতাসীন রাজনীতিবিদরা বিভিন্ন সময় মফস্বল সাংবাদিকদের প্রতিপক্ষ হয়ে উঠেন। যদি ভুল না করি, সাংবাদিকতা নিয়ে খুব সম্ভবত বিখ্যাত সাংবাদিক, কলামিস্ট খুশবন্ত সিং এর বহুল প্রচলিত একটি বাক্য প্রবাদে পরিণত হয়েছে ‘সাংবাদিকের কোন বন্ধু নেই’ কিন্তু হবিগঞ্জে আমরা দেখলাম সব সাংবাদিক স্থানীয় এম পি সাহেবের বন্ধু! সবকিছুর রাজনীতি করণের সাথে সাথেসাংবাদিকতায় ও রাজনীতকরণ হয়ে গেছে। সাংবাদিকরা ও একেকজন রাজনৈতিক কর্মী হয়ে গেছেন। একজন সাংবাদিকের রাজনৈতিক বিশ্বাস অবশ্যই পেশাগত জীবনে জরুরী। রাষ্ট্রের প্রতি, দায়বদ্ধতা, মানুষের প্রতি দায়বদ্ধতাই একজন সাংবাদিককে অনন্য করে তোলে।

বাংলাদেশের জন্ম ইতিহাসে ও তাদের গৌরবময় ভূমিকা আছে। যেমন বঙ্গবন্ধুর পাশে একজন তোফাজ্জল হোসেন মানিক মিয়া ছিলেন, একটি ইত্তেফাক ছিল। এইরকম অনেকেই ছিলেন সে সময়। বাংলাদেশের গণতান্ত্রিক সব আন্দোলনেই সাংবাদিকরা জোরালো ভূমিকা রেখেছেন। সর্বশেষ যুদ্ধাপরাধীদের বিচার বাস্তবায়নে জনমত গঠনে ও সাংবাদিকদের ভূমিকা আছে বলে আমি বিশ্বাস করি।
ডিজিটাল নিরাপত্তা আইনে অতি সম্প্রতি হবিগঞ্জের দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার প্রকাশক ও সাংবাদিক সুশান্ত দাস গুপ্ত দীর্ঘ প্রায় একমাস কারাভোগ করে বর্তমানে জামিনে আছেন।

এর পর পরই চুনারুঘাটের দুই সাংবাদিক ধর্মীয় উস্কানীমূলক মন্তব্য করে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হয়েছিলেন। সর্বশেষ বানিয়াচং এর দুই সাংবাদিক গ্রেফতার হলেন এক সরকারী কর্মকর্তার দায়ের করা মামলায়। এর পর হবিগঞ্জের সাংবাদিকদের বিভিন্ন সংগঠন নড়েচড়ে উঠেন। বিবৃতি ও দিয়েছেন এই সাংবাদিকদের মুক্তি চেয়ে। ডাক দিয়েছেন আন্দোলনের। এবং এটাই স্বাভাবিক।

কিন্তু হবিগঞ্জ প্রেসক্লাবের সেক্রেটারী সাইদুজ্জামান জাহিরের দায়েরকৃত যে মামলায় সুশান্ত দাস গুপ্ত জেল খাটলেন, সেই একই মামলায় এই পত্রিকার নির্বাহী সম্পাদক নুরুজ্জামান মানিক, বার্তা সম্পাদক রায়হান উদ্দিন সুমন এবং চিফ রিপোর্টার তারেক হাবিব বর্তমানে জেলে আছেন। এই তিন সাংবাদিক ইতিহাস গড়ে হবিগঞ্জের সাংবাদিকদের চপেটাঘাত করেছেন। এই ভাবে ডিজিটাল নিরাপত্তা আইনে থানায় গিয়ে আত্মসমর্পণের ইতিহাস আমার জানামতে নাই। এই সাংবাদিক ত্রয়ী তাদের পেশাদারিত্বের প্রতি এবং আইনের প্রতি যে শ্রদ্ধা ও নৈতিক অবস্থান প্রকাশ করেছেন তা হবিগঞ্জ তথা বাংলাদেশের সাংবাদিকতার ইতিহাসে লেখা থাকবে।

সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার জন্য প্রেসক্লাবের মতো প্রতিষ্ঠান রাজনৈতিক কর্মীর চেয়ে ও নগ্নভাবে রাজনৈতিক হয়ে, এম পির পক্ষে সাংবাদিকের বিরুদ্ধে মামলা করেছিলেন, যা নজিরবিহীন । শুয়োর শাবকের দাঁত গজালে নাকী, বাপের পাছায় কামড় দিয়ে পরীক্ষা করে নেয় দাঁত ঠিক আছে কী না। সাংবাদিক নেতারা ও মনে হয় নিজেদের সহকর্মী সাংবাদিকদের কামড়ে দিয়ে নিজেদের ক্ষমতা যাচাই করে নিয়েছেন।

ডিজিটাল নিরাপত্তা আইনের মত একটি আইন একসময় অনেকেরই দাবী ছিল। যাতে করে, মুক্তিযুদ্ধ, বাংলাদেশ, বাংলাদেশের সংবিধান, জাতির পিতা ইত্যাদি বিষয়ে কোন ধরণের বিতর্ক বা অপপ্রচার থেকে বিরত রাখা যায়। কিন্তু এই আইনের ফলে নাকের বদলে নুরুন পেলাম। বানরের নাকের বদলে নুরুনের গল্পটা জানেন হয়তো। ডিজিটাল নিরাপত্তা আইনটিও স্থানীয় নেতারা নিজেদের স্বার্থে অপপ্রয়োগে মেতে উঠেছেন, এবং পুরো আইনটিকেই করে তুলেছেন প্রশ্নবিদ্ধ।

মফস্বল সাংবাদিকতা নিয়ে ঝুঁকি যেমন আছে, তেমনি অভিযোগ ও দীর্ঘদিনের। এইসব সমস্যা অভিযোগের মাঝ থেকেই দুর্দান্ত সব সাংবাদিক জাতীয় পর্যায়ে স্থান করে নিয়েছেন। সাংবাদিকতাকে ঝুঁকি এবং প্রশ্নবিদ্ধ করেছে সবচেয়ে বেশী ঘরে ঘরে অনলাইন পত্রিকা আসার পরে। রাজনৈতিক কর্মী, থেকে শুরু করে নানা মতে বিশ্বাসী লোকজন সাংবাদিকতায় চলে এসেছেন। কোন ধরণের নীতি নৈতিকতার বালাই নেই। প্রতিপক্ষকে ঘায়েল করাই হয়ে উঠেছে নীতি।

বার্নাত আর্মেঙ্গ অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) দক্ষিণ এশিয়ার সংবাদ পরিচালক ছিলেন । ২০১৬ সালে প্রথম আলোর প্রতিষ্ঠা বার্ষিকীতে সাংবাদিকতার ঝুঁকি নিয়ে সাংবাদিকদের করনীয় প্রসঙ্গে দীর্ঘ একটি সাক্ষাতকার দিয়েছিলেন, সেখানে বলেছিলেন, আমাদের উচিত একে অন্যের সহায়তা করা নিজেদের অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে। এটা দেশের ভেতরে যেমন হতে পারে, তেমনি আন্তর্জাতিক পরিমন্ডলে। বিশ্বের এক দেশের সাংবাদিক অন্য দেশের সাংবাদিকদের সহায়তা করতে পারেন। এ জন্য নিজেদের যোগাযোগ বাড়ানো জরুরি। কিন্তু আমরা দেখছি ঠিক তার উল্টা। মাত্র একমাস আগে হবিগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক যে আইনে দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকার প্রকাশক সম্পাদক কে মামলা দিয়ে জেলে পাঠালেন। পত্রিকার প্রকাশনা বন্ধের দাবীতে স্মারক লিপি দিলেন। হবিগঞ্জের স্থানীয় সাংবাদিকরা, মামলার বাদিকে সভা জাহির সাহেবকে করে ধন্যবাদ জ্ঞাপন করলেন। সেই একই প্রেসক্লাব আবার সভা করে, একই ডিজিটাল নিরাপত্তা মামলায় গ্রেফতার হওয়া বানিয়াচংয়ের দুই সাংবাদিকের মুক্তি দাবী করছেন। এইবার মামলার বাদি একজন সরকারী কর্মকর্তা।

এখন প্রশ্ন হচ্ছে হবিগঞ্জের সাংবাদিকদের বা সংগঠনের আদৌ কি সেই নৈতিক অধিকার আছে? ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার হওয়া সাংবাদিকের মুক্তি দাবী করার। আপনারা, কি জানেন, সুশান্ত দাশ গুপ্তের বিরুদ্ধে মামলা পরবর্তী আপনাদের ভূমিকার কারণে সেই নৈতিক অধিকার আপনারা হারিয়ে ফেলেছন।

আন্দোলন করতে হলে আগে প্রেসক্লাবের সাধারণ সম্পাদকের উপর অনাস্থা আনুন। তাকে তার পদ থেকে অব্যাহতি দেন। সুশান্ত দাস গুপ্তের কাছে প্রেসক্লাবের পক্ষ থেকে আনুষ্ঠানিক দুঃখ প্রকাশ করুন। তারপর বৃহৎ আন্দোলনে নামুন। সত্যের পথে সাংবাদিকের কলম চলুক। ক্ষমতার কাছে যেন কলম বন্ধক দিয়ে সাংবাদিকতা হয় না । দৈনিক আমার হবিগঞ্জের তিন সাংবাদিক নুরুজ্জামান মানিক, রায়হান উদ্দিন সুমন ও তারেক হাবিবসহ মাসুদ আলী ফরহাদ, বদরুল আলম এবং অন্যান্য সাংবাদিক এর উপর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে জোরালো দাবী হবিগঞ্জের সাংবাদিকদেরই করতে হবে। ভুলের জন্য ক্ষমা চাইলে মানুষ বড় হয়। দৈনিক হবিগঞ্জের বিরুদ্ধে প্রেসক্লাবের পক্ষে মামলা করা আপনাদের ভুল ছিল। সেই ভুল স্বীকার করে নিয়ে, মামলা প্রত্যাহার করে প্রায়শ্চিত্ত করার সুযোগ আছে এখনো।বিনা অপরাধে নিজেদের তিনজন সহকর্মীকে জেল খাটানো কিংবা মামলা জড়িয়ে হয়রানীর দায় প্রেসক্লাবের সেক্রেটারী সাইদুজ্জামান জাহিরকে আজীবন কলংকিত করে রাখবে।

জেলে থাকা মাসুদ আলী ফরহাদ বদরুল আলম এবং দৈনিক আমার হবিগঞ্জের নুরুজ্জামান মনি, রায়হান উদ্দিন সুমন ও তারেক হাবিব আপনাদের সহকর্মী, সহযোদ্ধা। আইনী ভাবে এক সপ্তাহ আগে পরে নিশ্চয় জেল থেকে বের হয়ে আসবেন। কিন্তু নিজের সহকর্মীদের প্রতি যে ক্ষত বুকে ধারণ করবেন, যে অবিশ্বাস লালন করবেন। সেই ক্ষত অবিশ্বাসের দায় হবিগঞ্জের সাংবাদিকদের মেটাতে হতে পারে।

হবিগঞ্জ প্রেসক্লাবে যদি একজন ও বিবেকবান সাংবাদিক থাকেন, তিনি নিশ্চয় এই মিথ্যা মানহানীর মামলার জন্য প্রেসক্লাব নেতৃবৃন্দকে কাঠগড়ায় দাঁড় করাবেন। মামলা প্রত্যাহার করে ক্ষমা চাইতে বলবেন। অন্যতায় ইতিহাস আপনাদের ক্ষমা করবে না। রাজনৈতিক গোলামীর কলংক নিয়েই বেঁচে থাকবেন। নুরুজ্জামান মানিক, রায়হান উদ্দিন সুমন ও তারেক হাবিবরা হবেন নায়ক।

লেখকঃ ব্রিটেন প্রবাসী সাংবাদিক ও কলামিস্ট।

আ হ/প