ঢাকাWednesday , 22 March 2023
আজকের সর্বশেষ সবখবর

দখল ও দুষণের কারণে ঐতিহ্য হারাচ্ছে বানিয়াচংয়ের পর্যটনখ্যাত সাগরদীঘি

Link Copied!

বানিয়াচংয়ের ঐতিহাসিক পর্যটনখ্যাত সাগরদীঘি অবৈধ দখলাবাজরা দীঘির চতুর্পাশে যত্রতত্র ময়লা-আবর্জনা ফেলার কারণে ঐতিহ্য হারাতে বসেছে। বিভিন্ন প্রান্ত থেকে আসা পর্যটকরা এসব দেখে ক্ষোভ জানিয়েছেন।

স্থানীয় প্রশাসন সরকারি দীঘিটি দেখভাল করার দায়িত্বে থাকা সত্ত্বেও কাজের কাজ হচ্ছেনা কিছুই। ফলে পরিবেশ দুষণসহ জীববৈচিত্রের মারাত্মক হুমকির মুখে পড়ছে।

সরেজমিনে মঙ্গলবার(২১মার্চ) দুপুরে সাগরদীঘির পাড়ে গিয়ে এসব চিত্র দেখা যায়। এসময় পর্যটকরা উপস্থিত সাংবাদিকদের পেয়ে তাদের ক্ষোভ প্রকাশ করেন। পাশাপাশি প্রধানন্ত্রী শেখ হাসিনা কর্তৃক বানিয়াচং সাগরদীঘিকে পর্যটন কেন্দ্র করার ঘোষণার প্রতিশ্রুতি বাস্তবায়ন ও অবৈধ দখলবাজদের দ্রুত উচ্ছেদ করার দাবি করেন।

নবীগঞ্জ থেকে আসা সরকারি কলেজের জামাল, মোতাহের, ফয়েজ, কবিরসহ আরো কয়েক শিক্ষার্থী জানান,ঐতিহাসিক সাগরদীঘি দেখতে আমরা প্রায়ই বন্ধুদের নিয়ে দলবেঁধে আসি। জায়গাটা আসলেই খুব সুন্দর। কিন্তু যত্র-তত্র ময়লা-আবর্জনা ফেলার কারণে চলাচলে বিঘ্ন ঘটছে। প্রশাসনের কাছে অনুরোধ করবো দ্রুত এই দীঘিটির চারপাশে গড়ে উঠা অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রধানমন্ত্রীর ঘোষণার বাস্তবায়ন করার।

আজমিরীগঞ্জ থেকে সাগরদীঘি দেখতে আসা রুমানা আক্তার নিশো জানান,বানিয়াচংয়ে আমার খালার বাড়িতে এসেছি বেড়াতে। সেখান থেকে আমার ছোটবোনদের নিয়ে এই দীঘি দেখতে আসছি।

ব্যবসায়ী মোবারক মিয়া জানান,পর্যটন কেন্দ্র হলে আমাদের ব্যাবসা-বাণিজ্যেরও প্রসার ঘটবে। দুর-দুরান্ত থেকে নানা রকমের মানুষ আসবে এই সাগরদীঘি দেখতে। তবে কেন জানি সরকার প্রধানমন্ত্রীর দেয়া ঘোষণা বাস্তবায়ন করতে গরিমসি করছেন জানিনা।

অপর ব্যবসায়ী তাজুল ইসলাম বলেন,বানিয়াচংয়ের সাগরদীঘি লক্ষিবাউরের জলাবন ও বিথঙ্গলের আখড়াকে ঘিরে বানিয়াচং তথা হবিগঞ্জবাসীর দীর্ঘ দিনের স্বপ্ন সরকারিভাবে পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে। এর মধ্যে বানিয়াচংয়ে সাগরদীঘি অন্যতম।

ইউকে বাংলার রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাংবাদিক মতিয়ার চৌধুরী সাগরদীঘি দেখতে এসে স্থানীয় সাংবাদিকদের কাছে দু:খ প্রকাশ করে বলেন,হাজার হাজার কোটি টাকার প্রকল্প বর্তমান সরকারের প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাস্তবায়িত হচ্ছে কিন্তু ২৭ বছরেও কেনো কি কারণে সেই ঘোষণা আজ পর্যন্ত আলোর মুখ দেখছেনা সেটা আমার বোধগম্য নয়।

আমি পর্যটন বিভাগসহ প্রশাসনের সংশ্লিষ্ট সকল কর্মকর্তাদের নিকট দাবি জানাই যাতে দ্রুত সেই ঘোষণা বাস্তবায়ন করে মাননীয় প্রধানমন্ত্রীকে দায়মুক্ত করা হয়।

বিশ্ব পর্যটক এলিজা বিনতে এলাহী জানান.পর্যটনের সুন্দর জায়গা রয়েছে বানিয়াচংয়ের সাগরদীঘি। আরো আকর্ষনীয় করে তোলাসহ পর্যটকদের আকৃষ্ট করতে অবৈধ দখলবাজদের উচ্ছেদ করে পুরোপুরি সরকারের হাতে নিয়ে আসার মত প্রকাশ করেন তিনি।