ঢাকাWednesday , 8 September 2021
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাটে দ্রুততার সাথে চলছে স্কুল ক্লিন কার্যক্রম

Link Copied!

এফ এম খন্দকার মায়া, চুনারুঘাট :  হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় চলছে দ্রুততার সাথে চলছে স্কুল ক্লিন কার্যক্রম।
জানা যায়, আগামী ১২ সেপ্টেম্বর থেকে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান। স্বাস্থ্যবিধি মেনে কবে কোনদিন কাদের ক্লাস নেওয়া হবে সে বিষয়ে একটি মৌলিক রুটিন তৈরি করা হয়েছে। এটি অনুসরণ করে সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিপাঠ পরিচালনা করা হবে।
শিক্ষকরা মৌলিক ক্লাস রুটিনকে সাধুবাদ জানিয়েছেন। এটি অনুসরণ করে তারা ক্লাস করাতে সম্মতি প্রকাশ করেছেন। নতুন ক্লাস রুটিনে দেখা গেছে, ২০২১ সালের এসএসসি এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে শনিবার থেকে বৃহস্পতিবার দুটি বিষয়ের চারটি ক্লাস নেওয়া হবে। ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের শনিবার ও রোববার দুটি বিষয়ের চারটি ক্লাস হবে। এছাড়া ষষ্ঠ শ্রেণির ক্লাস সোমবার, সপ্তম শ্রেণির মঙ্গলবার, অষ্টম শ্রেণির বুধবার ও নবম শ্রেণির ক্লাস বৃহস্পতিবার নেওয়া হবে। মাধ্যমিকের সকল স্তরে প্রতিদিন দুটি বিষয়ের চারটি করে ক্লাস করানো হবে।

ছবি : চুনারুঘাটের একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিষ্কার-পরিচ্ছন্ন করা হচ্ছে

দেখা গেছে, স্কুল-কলেজে প্রভাতী শিফট সকাল সাড়ে ৭টায় শুরু হয়ে বেলা ১১টা ৪০ মিনিট পর্যন্ত ও দিবা ১২টা ৪০ মিনিটে শুরু হয়ে ৪টা ৪০ মিনিট পর্যন্ত চলবে। একটি শিফট শেষে পরিষ্কার-পরিচ্ছন্নতা কাজের জন্য এক থেকে দেড় ঘণ্টা বিরতি দিতে হবে। শিক্ষার্থীদের প্রতিটি আগের নিয়মে ক্লাস ৪৫ মিনিটের পরিবর্তের ৪০ মিনিট করে নেওয়া হবে। যে সকল মাধ্যমিক বিদ্যালয়ে প্রাথমিকস্তর যুক্ত রয়েছে সেখানে এ সময়ের সঙ্গে সমন্বয় করে ক্লাস রুটিন তৈরি করতে হবে। প্রত্যেক ছাত্রছাত্রীকে ক্লাসে তিন ফুট দূরত্বে বসাতে হবে।
এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ মাসুদ রানা জানান,করোনার মধ্যে আমরা কীভাবে, কখন ও কতক্ষণ ক্লাস নেবো তা নিয়ে এক ধরনের দুশ্চিন্তা তৈরি হয়েছিল। বর্তমানে সেটি কেটে গেছে। আমাদের নতুন চ্যালেঞ্জ নিয়ে শ্রেণিতে পাঠদান শুরু করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে তা করতে হবে।
ইতিমধ্যে আপনরা দেখেছেন আমাদের শিক্ষক শিক্ষিকাগণের স্কুল সরঞ্জাম আঙিনা পরিষ্কার পরিচ্ছন্ন করছেন।এবং স্বাস্থ্য বিধি মেনে সম্পূর্ণ কার্যক্রম পরিচালনা নিয়মাবলি অনুসরণ করছেন।