ঢাকাThursday , 2 February 2023
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাটে কিশোর কিশোরী ক্লাবে অনিয়ম ও অর্থ আত্মসাতের অভিযোগ

Link Copied!

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষার্থীদের নাস্তার টাকায় অনিয়মের অভিযোগ অর্থ আত্মসাতের ঘটনা ঘটেছে।

মহিলা ও শিশু মন্ত্রণালয়ের মাধ্যমে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের বাস্তবায়নে জেলাসহ চুনারুঘাটে ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভায় কিশোর কিশোরী ক্লাব স্থাপন করা হয়েছে। দীর্ঘদিন ধরে এসকল ক্লাব গুলোর জেন্ডার প্রমোডারসহ কর্তৃপক্ষের বিরুদ্ধে অনিয়ম দুর্নীতি অর্থ আত্মসাৎের ঘটনা লোক মুখে শোনা যাচ্ছে।

এ বিষয়ে আমার হবিগঞ্জ প্রতিনিধির অনুসন্ধানে দেখা যায় ক্লাবগুলোতে জনপ্রতি ৩০ টাকা করে ৩৫ জনের মধ্যে নাস্তার পরিবর্তে দেয়া হচ্ছে কখনো ১০/ ১৫ টাকা মধ্যে খাবার। আর বাকি টাকাই ঢুকে যাচ্ছে কর্মকর্তাসহ জেন্ডার প্রমোটারদের পকেটে।

যাদের মাধ্যমে কিশোর-কিশোরীদের বিভিন্ন বিষয়ে সচেতনতা সৃষ্টি করা হচ্ছে। ক্লাবের প্রত্যেকটিতে কো-অর্ডিনেটর, জেন্ডার প্রমোটার, আবৃত্তি ও সংগীত শিক্ষক নিয়োগ দেয়া হয়। প্রতিটি ক্লাবে ৩০ জন করে সদস্য রয়েছে। এদের সপ্তাহে সংগীত ও আবৃত্তিতে ১ দিন ক্লাস নেয়া হয়।

এসব কিশোর-কিশোরী ক্লাবের নাস্তা বাবদ জনপ্রতি ৩০ টাকা অর্থ বরাদ্দ দিচ্ছেন সরকার। কিন্তু তাদেরকে ১০/১৫ টাকার মধ্যে নাস্তা সরবরাহ করছেন চুনারুঘাট উপজেলায় জেন্ডার প্রমোডার শাহরিন ও তার সহযোগী নুরে আলম শাওন।

শাহরিন ও তার সহযোগীর বক্তব্য মহিলা বিষয়ক কর্মকর্তা রোমান আক্তারের নির্দেশনা মতে দেয়া হচ্ছে। এতে করে সুবিধা বঞ্চিত হচ্ছে সুবিধাভোগীরা। নিয়মানুযায়ী ক্লাবের শিক্ষক, প্রমোটার অথবা কো-অর্ডিনেটররা নাস্তা সরবরাহ করে থাকলেও কেন হচ্ছে এমন প্রশ্ন অনেকের?

সরেজমিনে কেন্দ্রে গিয়ে দেখা যায়, কাগজে-কলমে ৩০ জন শিক্ষার্থী থাকলেও কেন্দ্র গুলোতে উপস্থিত পাওয়া গেছে ১২ থেকে ১৫ জন। কিন্তু প্রতিদিনই ওই সব কেন্দ্রে নির্দিষ্ট সংখ্যক উপস্থিত দেখিয়ে নাস্তার টাকা উত্তোলন করা হচ্ছে বলেও জানা যায়। এছাড়াও সংগীত ক্লাবের যন্ত্রপাতিও দুরবস্থায় রয়েছে একাধিক ক্লাবে।

এ বিষয়ে অভিযোগকারী আবৃত্তি শিক্ষক ফুলমিয়া খন্দকার জানান,আমি যোগদানের পর নিয়মিত ক্লাস করে যাচ্ছিলাম। এ সকল অভিযোগ সত্য এবং আমি বিষয়টা স্থানীয় ২নং আহম্মাদাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাকির হোসেন পলাশ ও সংরক্ষিত আসনের মহিলা মেম্বার ও ক্লাব পর্যবেক্ষণকারী নাছিমা আক্তার অবগতির পাশাপাশি মহিলা বিষয়ক কর্মকর্তা রোমানা আক্তার বরাবর লিখিত অভিযোগ দিয়েছি।

ইতিমধ্যে টালবাহানা স্বরপ কথা বলে শেষ দুক্লাসে খাবার পরিবেশন করেন নি জেন্ডার প্রোমোটার শাহরিন।ক্লাবে খাবার পেতে বারবার জেন্ডার প্রোমোডার শাহরিন কে কল দিলে রিসিভ করেন নি। পরবর্তীতে পার্শ্ববর্তী ইউনিয়নগুলোর দায়িত্ব প্রাপ্ত জেন্ডার প্রোমোডার শাওন চৌধুরী সাথে যোগাযোগ করলে তিনি আমাকে জানান,উনি না দিতে পারলে আমাকে বলতেন। আমি দিয়ে আসতাম।

এ বিষয়ে জেন্ডার প্রমোটার শাহরিনের সাথে কথা হলে,নাস্তার টাকা সম্পর্কে তিনি বলে ম্যাডাম (রোমানা আক্তার) যেভাবে বলছেন আমি সেভাবেই ১০/ ২০ টাকা দিচ্ছি এ কথা স্বীকার করেন।

এ বিষয়ে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রোমেনা আক্তার জানান,তিনি নিয়মিত ৩৫ জনের নাস্তা সমমান অর্থ দিয়ে যাচ্ছেন। এমন ঘটনা ঘটে থাকলে অবশ্যই ব্যবস্থা নিবো।