ঢাকাFriday , 12 November 2021
আজকের সর্বশেষ সবখবর

চুনারুঘাটে আখ চাষ প্রশিক্ষণে মাড়াই মেশিন বিতরণ অনুষ্ঠিত 

Link Copied!

এফ এম খন্দকার মায়া, চুনারুঘাট: হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলায় কৃষক পর্যায়ে আখ চাষের আধুনিক কলাকৌশল শীর্ষক চাষী প্রশিক্ষণ ও মাড়াই মেশিন বিতরণ অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (১২ নভেম্বর)সকাল ১০টায় ঘরগাঁও সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা,কৃষি প্রকৌশল বিভাগ,ইশ্বরদী,পাবনার কৃষিবিদ ড.আনিসুর রহমান এর সভাপতিত্বে বৈজ্ঞানিক কর্মকর্তা ও চুনারুঘাট উপকেন্দ্রের ইনচার্জ মোহাম্মদ আশরাফুল আলমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হবিগঞ্জের উপ পরিচালক,ডিএই কৃষিবিদ তমিজউদদীন খান।

ছবি : চুনারুঘাটে আখ চাষ প্রশিক্ষণে মাড়াই মেশিন বিতরণ অনুষ্ঠিত হয়েছে

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা এস এম রেজাউল করিম, বৈজ্ঞানিক কর্মকর্তা আল এমরান,ইঞ্জিনিয়াল ও বৈজ্ঞানিক কর্মকর্তা রোকন উদ্দিন, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান লুৎফর রহমান মহালদার,উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাহিদুল ইসলাম।
বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনিস্টিউট,ঈশ্বরদী,পাবনার আয়োজনে ও বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনিস্টিউট,ঈশ্বরদী,পাবনা, চুনারুঘাট উপকেন্দ্রের সহযোগিতায় সুগারক্রপ চাষের আধুনিক কলাকৌশল চাষ ও মেশিন ব্যবহার বিষয়ে ব্যাচে ষাট জন কৃষক কিষাণী কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।
এসময় প্রশিক্ষকগণ সুগারক্রপ চাষের উপকারীতা ও অপকারীতা সম্পর্কে দীর্ঘ আলোচনা করেন। কৃষক কিষাণী গণ কে কি করে সুগারক্রপ চাষ করতে হয়,কখন কি কি কীটনাশক,সার প্রয়োগ করতে হয় সে বিষয় মুখিক আলোচনা করে বুঝিয়ে দেন।
এছাড়াও অতিথি গন সকল সুগারক্রপ চাষে আগ্রহী করতে বিভিন্ন সহজ উপায় আলোকপাত করেন।তারা জানান,যেকোনো প্রয়োজনে আপনার আমাদের চুনারুঘাট উপকেন্দ্রে আসেন। আমরা সবধরনের সহযোগিতা করবো।
আমাদের পক্ষ থেকে মাট পর্যায়ে কাজ করা হয়। পরবর্তীতে সম্পন্ন বিনামূল্যে শর্তযুক্ত চুক্তিতে ৮টি মাড়াই মেশিন কৃষকদের মাঝে বিতরণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন চুনারুঘাট উপকেন্দ্রের অফিস সহকারী মামুনুর রশীদ খান,ফিল্ড সহকারী কামরুল হাসান প্রমুখ।