ঢাকাSaturday , 4 April 2020
আজকের সর্বশেষ সবখবর

করোনা প্রতিরোধে আরও সচেতন হই

Link Copied!

মতামত।। বর্তমানে বাংলাদেশসহ সারা বিশ্বের মানুষ এক কঠিন সময় পার করছে। করোনা ভাইরাস সারাবিশ্বে আজ একটি আতঙ্কের নাম। এই পরিস্থিতিতে আতঙ্কিত না হয়ে আমাদেরকে অধিক সচেতন হতে হবে। বাংলাদেশে করোনা ভাইরাস সনাক্ত হওয়ার আজ প্রায় ২৪-২৫ দিন হল। বিভিন্ন দেশের পরিসংখ্যান বলছে আগামি ২৫ থেকে ৩০ দিন হতে পারে বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। আর তাই আগামি দিনগুলোতে আমাদের আরও বেশি ধৈর্যশীল ও সতর্ক থাকতে হবে।

ছবিঃ ড. মোঃ সাইফুল আলম, অধ্যাপক ও বিভাগীয় প্রধান, পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগ, শাবিপ্রবি, সিলেট।

করোনার বিস্তাররোধে সরকার ইতিমধ্যেই বেশ কিছু পদক্ষেপ হাতে নিয়েছেন। সামাজিক দূরত্ব বজায় রাখা তার মধ্যে অন্যতম। এ লক্ষে সকল সাধারন জনগণকে যার যার বাড়িতে অবস্থান করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হচ্ছে। আইন-শৃংখলা রক্ষাকারী-বাহিনী ও সেনাবাহিনী এর সহযোগিতায় বর্তমান প্রশাসন  সামাজিক দূরত্ব নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করছেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার প্রাদুর্ভাব থেকে দেশকে রক্ষা করার লক্ষে প্রথম থেকেই পর্যায়ক্রমে সময়োপযোগী অনেক সিদ্ধান্ত নিচ্ছেন। করোনা প্রতিরোধে মাননীয় প্রধানমন্ত্রী আইন-শৃংখলা রক্ষাকারী- বাহিনী, সেনাবাহিনী, মাঠ পর্যায়ের প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি সহ সকলকে একযুগে কাজ করার জন্য কঠোর নির্দেশ দিয়েছেন। একইসাথে দেশের সকল জনগণকে সচেতন হতে অনেক দিকনির্দেশনামূলক বক্তব্য দিচ্ছেন।

আমি মনে করি আমাদের প্রত্যেকের উচিত মাননীয় প্রধানমন্ত্রীর দিকনির্দেশনাকে যথাযথ সম্মান দেখিয়ে সরকারকে সহযোগিতা করা। করোনা ভাইরাসের কারণে সমাজের কর্মহীন লোক যেমন ভিক্ষুক, দিন মজুর, রিক্সা চালক, ভ্যান গাড়ি চালক, পরিবহন শ্রমিকের মধ্যে যে অভাব দেখা দিয়েছে তা নিরসনকল্পে সরকার ইতিমধ্যে ত্রান  বিতরণ কার্যক্রম হাতে নিয়েছেন। এছাড়াও সমাজের বিভিন্ন ব্যাক্তি, সংগঠন, প্রতিষ্ঠান তাদের নিজ উদ্যোগেও খাদ্য সহায়তা প্রদান করছেন। আর এক্ষেত্রে সকলকে জেলা  প্রশাসন কর্তৃক প্রস্তুতকৃ্ত অগ্রাধিকার ভিত্তিক তালিকার সাথে সমন্বয় করার কথা বলা হয়েছে। বিষয়টি অনেকটা কঠিন হলেও এই মুহূর্তে সমন্বয় করাটা খুবই জরুরি। কারন এতে কোন উপকারভোগী বাদ পরার সম্ভাবনা অনেকাংশে কম হবে। আর এই সমন্বয়ের পাশাপাশি যে বিষয়টি অবশ্যই খেয়াল রাখা উচিত তা হল এই ত্রান কার্যক্রম যেন আমাদের মূল উদ্দেশ্যকে ব্যাহত না করে।

গণজমায়েত পরিহার করে সবাইকে যথাসম্ভব বাড়িতে রেখে উক্ত ত্রান কার্যক্রম পরিচালনা করতে পারলে সামাজিক দূরত্ব নিশ্চিত করা যাবে এবং তখন আমরা আমাদের লক্ষে পৌছাতে পারব। বিষয়টির প্রতি আমাদের সকলের সজাগ দৃষ্টি রাখা উচিত। বর্তমান পরিস্থিতিতে কর্মহীন মানুষ ছাড়াও সমাজের নিম্ন আয়ের জনগনের দিকেও আমাদের খেয়াল রাখা উচিত বলে আমার মনে হয়।  আশেপাশের পাড়া-প্রতিবেশি কিংবা নিকট-আত্মীয় অনেকই আছেন যারা বিভিন্ন কারণে সমন্বিত ত্রান কার্যক্রমের সুবিধা ভোগ করতে পারছেনা। যারা ব্যাক্তি উদ্যোগে বিভিন্ন সহায়তা দিতে ইচ্ছুক তারা যদি সামাজিক দূরত্ব বজায় রেখে যার যার এলাকায় খোঁজ-খবর নিয়ে ওইসব ব্যাক্তিদের সাহায্যে এগিয়ে আসেন এবং সচেতন করেন তাহলে করোনা উদ্ভূত বর্তমান পরিস্থিতিতে কর্মহীন মানুষ সহ সমাজের নিম্ন আয়ের জনগনের মধ্যে ভীতি বা আতঙ্ক হ্রাস পাবে। একইসাথে বাড়ি থেকে বের হওয়ার যে প্রবণতা তা কিছুটা হলেও লাগব হবে। বিভিন্ন সামাজিক যোগাযোগ ও সংবাদ মাধ্যমে দেখা যায় এখনো কিছু কিছু হাটবাজারে কিংবা পাড়ার অলিগলিতে চায়ের দোকানে বসে আমরা বিনা কারনেই আড্ডা দিচ্ছি ও সময় কাটাচ্ছি। সবাই একটু সচেতন হলেই সেটা পরিহার করতে পারি বলে আমার বিশ্বাস।

আমি জানি আমাদের দেশে দীর্ঘদিনের গড়ে উঠা এই অভ্যাস পরিহার করা সহজ নয়। তারপরও দেশের এই পরিস্থিতিতে আমরা কি আগামী ২৫ থেকে ৩০ দিন কিংবা বর্তমান সংকট কাটিয়ে উঠা পর্যন্ত একটু ত্যাগ করতে পারিনা? ইতালি, স্পেন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র সহ বিশ্বের বিভিন্ন দেশের মত করোনার প্রাদুর্ভাব যেন বাংলাদেশে না হয় সে লক্ষে  ডাক্তার, আইন-শৃংখলা রক্ষাকারী-বাহিনী, সেনাবাহিনী, প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি, সংবাদকর্মী, গবেষক, শিক্ষক-ছাত্র, এনজিওকর্মী সহ অনেকেই কাজ করে যাচ্ছেন। আর সাধারন জনগণ যারা অন্যদের মত করোনা প্রতিরুধে সরাসরি অংশগ্রহণ করছিনা বা করতে পারছিনা, তারা যদি এই কয়েকদিন নিজেকে গৃহবন্দী করে রাখতে পারি এবং সরকার নির্দেশিত নিয়ম মেনে চলি তাহলে বাংলাদেশে করোনার বিস্তার রোধ করা আরও সহজ হবে বলে আমি মনে করি।

আসুন আমরা সবাই আগামি দিনগুলোতে আরও বেশি সচেতন হই এবং আমাদের পরিবার, সমাজ তথা দেশকে করোনার সম্ভাব্য ক্ষতিসমূহ থেকে রক্ষা করতে সহযোগিতা করি।

লেখকঃ  ড. মোঃ সাইফুল আলম, অধ্যাপক ও বিভাগীয় প্রধান

পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগ

শাবিপ্রবি, সিলেট।