ঢাকাSunday , 10 October 2021
আজকের সর্বশেষ সবখবর

আজমিরীগঞ্জের শিবপাশায় সরকারি সম্পদ দখলের হিড়িক

Link Copied!

মোঃ আলফু আহমেদ :   ভূমিহীন পরিবারের উচ্ছেদের কাজ করছেন একদল কুচক্রী মহল। সরকারের দেওয়া খাস জমি বন্দোবস্তের পরও মালিকানা বুঝে পায়নি হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার  শিবপাশা গ্রামের ভূমিহীন এক পরিবার।

তাদের অভিযোগ,ভূয়া কাগজ দেখিয়ে আশ্রয়-প্রশয়ে এসব জমি ভূমিদস্যুরা ভোগদখল করছে। এমনকি সরকারের দেওয়া ভূমিহীনদের কবুলিয়তনামা দলিলও হাতিয়ে নিয়েছে তারা। ভূমিহীনদের অভিযোগ, বন্দোবস্তের জমির দখল পেতে স্থানীয় প্রশাসনের কাছে লিখিত আবেদন জানিয়েও কোনও লাভ হয়নি।

ছবি : শিবপাশায় স্থানীয় প্রভাশালীরা সরকারের খাস ভুমিতে ঘর নির্মাণ করে দখল করে রেখেছে ভুমিহীনদে জমি

অনুসন্ধানে জানা যায়, হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশা গ্রামের ১টি ভূমিহীন পরিবার ৩০ বছর আগে ভূমির জন্য আবেদন করে। ২০০১ সালে ওই গ্রামের ৭.৩৬একর  খাস জমির মধ্যে ৭৪ শতাংশ  খাস জমির বন্দোবস্ত দেয় সরকার। কিন্তু স্থানীয় প্রভাশালীদের বাধা আর হুমকিতে এখনও জমি বুঝে পায়নি ভূমিহীন পরিবারটি ।

ভূমিহীন পরিবারের অভিযোগের স্থানীয় মাতাব্বর মাসুকের দিকে। তাদের আশ্রয়-প্রশয়ে এসব জমি জোর করে ভোগ দখল করছেন লুৎফুর রহমান, মনাই,,জপু,রেজেক আলী, মকবুল,আব্দুল আউয়াল, সাহের আলী,আলীম উদ্দিন, সাইফুল,রঙ্গু মিয়া ছুনু মিয়া,ওয়াদত, নজরুল সহ  কয়েকজনের একটি চক্র। সরেজমিন তথ্যানুসন্ধানে এই অভিযোগের সত্যতা মিলেছে।

ভূমিহীনরা জানান, ভূমিদস্যু এই চক্রটি দীর্ঘদিন ধরেই এই কারবার করে আসছে। বাধা দিতে গেলেই নানা ধরনের হয়রানি ও হুমকি আসে। উক্ত সরকারের খাস জমি নিয়ে একজন দখলদারকে ভূমিদস্যুরা হত্যা ও করেছেন।এখনো আদালতে মামলা রয়েছে। যখন যে সরকার ক্ষমতায় এসেছে, প্রভাবশালী এই ভূমিদস্যুরা সেই সরকারের রাজনৈতিক নেতাদের আশ্রয়-প্রশ্রয়ে এ কার্যক্রম চালিয়ে যাচ্ছেন তারা।

ছবি : আজমিরীগঞ্জের শিবপাশায় সরকারের খাস জায়গা দখল করে নির্মাণাধীন ঘর

বাকি সব জমি অবৈধভাবে দখলে নিয়ে নামে-বেনামে বিক্রি করে বাণিজ্য চালাচ্ছে চক্রটি। আর তাদের ফাঁদে পড়ে প্রতারণার শিকার হচ্ছেন গ্রামের সাধারণ মানুষ।

জমি থেকে ভূমিহীন পরিবারকে উঠিয়ে দেওয়া ভূমিহীন মোঃ মিন্নত আলী জানান,২০০১  সালে সরকার আমাকে জমি দেয়। তারপর থেকেই ২০১৪ সাল পর্যন্ত খাজনা-খারিজ এবং চেক কাটতেই আছি। সবকিছু করছি আমি। আর ভোগদখল করছে ভূমিদস্যুরা।

ভূমিহীন পরিবারের জমি দখল করে চাষ করছে অন্যরা । সরেজমিন তথ্যানুসন্ধানে আরও জানা যায়- শুধু ভূমিহীনদের বন্দোবস্তকৃত জমিই নয়, ওই এলাকায় সরকারের আরও খাস জমি অবৈধভাবে নিজেদের দখলে নিয়ে বিক্রি করে ভূমি বাণিজ্য চালাচ্ছে চক্রটি।

অনুসন্ধানে আরও জানা যায়,  রেজিঃ ৯/৯/২০০১ ইং স্থায়ী বন্দোবস্ত মামলা নং ২৫৪/৮৯-৯০ পক্ষ্যে বাংলাদেশ সরকার সহকারী কমিশনার (ভূমি) আজমেরীগঞ্জ,উক্ত খাস সরকারি জমি ৯৯ বছরের বন্দোবস্ত করে দেন ভূমিহীন মোঃ মিন্নত আলী ও পেয়ারা বেগমের নামে।
তফসিল মৌজা বঙ্গ দাগ নং ৪৯৭/১ পরিমাণ  ০. ৭৪ শতক।

তবে এসব অভিযোগের বিষয়ে কোনও কথা বলতে রাজি হননি অভিযুক্ত মাসুক আলী ও তাহার অনুসারীরা। কথা বলতে চাইলে তাহারা অসৌজন্যমূলক আচরণ করেন।

এদিকে দায় অস্বীকার করে স্থানীয় ভূমি দস্যুসদস্যরা  জানান, এই বিষয়ে তাদের কাছে কোনো ডকুমেন্টস নেই। তবে মাশুক আলী অবৈধ ভাবে মিন্নত আলীর ভূমহীন সম্পদ দখল করে আছেন বলে জবানবন্দি দিলেন। মাশুক আলী ও তার গংরা জানান কেবি দায়িত্ব পালন কারী কর্মকর্তা ব্যক্তিদের প্রলোভনে পড়ে এই ভূমিহীন মিন্নত আলী ও পায়রা বেগমের সম্পদ দখলে আছেন।

ভূমিহীনদের জমিতে দোকান পাট গড়ে তোলার অভিযোগ,  আর আজমিরীগঞ্জ উপজেলা ভূমি অফিসের সহাকরি কমিশনার (ভুমি) শফিকুল ইসলাম বলেন, ‘ভূমিহীনদের বন্দোবস্ত দেওয়া এসব জমি ১ নম্বর খাস খতিয়ানভুক্ত।

কিন্তু মিন্নত আলী ও পায়েরা বেগম আমাদের কাছে যেসব অভিযোগ জমা দিয়েছেন , সেগুলোর দাগ নম্বর দেখেও আমরা নিশ্চিত হয়েছি এসব জমি খাস খতিয়ানভুক্ত।

এখন আমরা আমাদের হোল্ডিং বই এবং সরেজমিনে বাস্তব অবস্থা পরিদর্শন ও এলাকাবাসীর সঙ্গে কথা বলে প্রতিবেদন জমা দেবো  উপজেলা নির্বাহী অফিসারের কাছে। পরবর্তী পদক্ষেপ তিনি নেবেন।’

এদিকে ভূমিহীনদের অভিযোগ আমলে নিয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার সুলতানা সালেহা সুমি। তিনি আরও বলেন, ‘এরই মধ্যে ভূমি অফিসকে তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে । সরেজমিনে ভূমিহীনদের বন্দোবস্তকৃত জমির দলিলের দাগ, মৌজা, খতিয়ান ও জমির পরিমাণ দেখে দখল বুঝিয়ে দেওয়া হবে বলে জানান তিনি।