ঢাকাসোমবার , ৬ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

৬ এপ্রিল ১৯৭১

অনলাইন এডিটর
এপ্রিল ৬, ২০২০ ১২:৩৮ পূর্বাহ্ণ
Link Copied!

নুরুজ্জামান মানিক,নির্বাহী সম্পাদক।। কুষ্টিয়ার বিশাখালীর যুদ্ধে মুক্তিযোদ্ধাদের গুরুত্বপূর্ণ সামরিক বিজয় লাভ হয়। চট্টগ্রামের দোহাজারীতে মুক্তিযোদ্ধাদের সাথে পাকিস্তানি সেনাদের প্রচণ্ড সংঘর্ষ হয়। সংঘর্ষে মুক্তিযোদ্ধাদের আক্রমণে টিকতে না পেরে পাকিস্তানি সেনারা পিছু হটে যায়। সিলেটের করিমগঞ্জ সীমান্তে মুক্তিযোদ্ধা ও পাকিস্তানি সেনাদের মধ্যে প্রচণ্ড লড়াই শেষে পাকিস্তানি সেনারা পশ্চাদপসরণ করে বলে ঢাকায় সামরিক কর্তৃপক্ষ পরোক্ষভাবে স্বীকার করে।

সোভিয়েত প্রেসিডেন্ট পদগর্নি রক্তক্ষয় বন্ধের আহ্বান জানিয়ে পাকিস্তানের প্রেসিডেন্টকে চিঠি দিলে জবাবে প্রেসিডেন্ট ইয়াহিয়া বলেন, পাকিস্তানের অভ্যন্তরীণ ব্যাপারে কাউকে হস্তক্ষেপ করতে দেওয়া হবে না। পাকিস্তানি সেনারা অতর্কিতে চাঁদপুর পুরান বাজারে বিমান থেকে বোমাবর্ষণ করে। এ হামলায় কোনো প্রাণহানি ঘটেনি। অধ্যাপক গোলাম আযম, হামিদুল হক চৌধুরীসহ একটি দল পূর্ব পাকিস্তানের সামরিক আইন প্রশাসক টিক্কা খানের সাথে দেখা করে।

পাকিস্তানি বাহিনী এদিন সিলেট শহরতলির কলাপাড়ায় এক গণনিধনযজ্ঞ পরিচালনা করে। ফলে ২৫ জন নিরীহ বাঙালি শহীদ হন। বেঙ্গল রেজিমেন্ট সদস্য ও ভাঙ্গার লোকজনসহ সুবেদার এ কে এম ফরিদউদ্দিন আহমদ পাঁচদোনার শীলমন্দী নামক গ্রামে প্রতিরোধ গড়ে তোলেন। অন্যদিকে পাকিস্তানি সেনারা ডেমরায় একত্র হয়ে মুক্তিযোদ্ধাদের ওপর আক্রমণের জন্য প্রস্তুতি নেয়। পাকিস্তানি সেনারা সৈয়দপুর সেনানিবাস থেকে দিনাজপুরের দিকে অগ্রসর হলে একসময় মুক্তিযোদ্ধাদের রাইফেলের আয়ত্তের মধ্যে চলে আসে এবং তুমুল গুলিবিনিময় হয়। দুই-তিন ঘণ্টা স্থায়ী এ যুদ্ধে পাকিস্তানি সেনারা ব্যাপক ক্ষয়ক্ষতি স্বীকার করে সেনানিবাসে ফিরে যায়। এদিন সন্ধ্যা ৬-৭টার দিকে মুক্তিযোদ্ধারা রাজশাহী শহর আক্রমণ করে। পাকিস্তানি বাহিনীর প্রবল গোলাবর্ষণ ও স্বয়ংক্রিয় অস্ত্রের গুলিবর্ষণের মুখে মুক্তিযোদ্ধারা সম্মুখে অগ্রসর হয় এবং শত্রুর ব্যূহ ভেদ করে শহওে ঢোকে। প্রায় চার ঘণ্টা লড়াইয়ের পর রাজশাহী শত্রুমুক্ত হয় এবং মুক্তিযোদ্ধারা রাজশাহীর চতুর্দিকে প্রতিরক্ষাব্যূহ গড়ে তোলে। এটি মুক্তিযুদ্ধের ইতিহাসেও রাজশাহীর যুদ্ধ নামে খ্যাত।

এদিন ‘গার্ডিয়ান’ পত্রিকার সংবাদ শিরোনাম ছিল: আলোচনা ভেঙে যায়নি। ইয়াহিয়া চাননি মুজিব ক্ষমতায় আসুক। তাই তিনি বন্দুক নিয়ে নামলেন।

Developed By The IT-Zone