ঢাকাশনিবার , ২ মে ২০২০
আজকের সর্বশেষ সবখবর

৪ মে, যুক্তরাজ্যে আলতাব আলী দিবস

অনলাইন এডিটর
মে ২, ২০২০ ৭:৫৮ অপরাহ্ণ
Link Copied!

প্রেস বিজ্ঞপ্তিঃ যুক্তরাজ্যস্থ আলতাব আলী ফাউন্ডেশনের সভাপতি নূরুদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আনসার আহমেদ উল্লাহ এক প্রেস বিজ্ঞপ্তিতে ৪ মে সোমবার যথাযথ মর্যাদায় যুক্তরাজ্যের সবাইকে আলতাব আলী দিবস পালনের অনুরোধ জানিয়েছেন।

Anti-National Front Demo, Brick Lane 1978. Image by Alan Denney, CC BY-NC-SA 2.0

বিজ্ঞপ্তিতে তারা জানান, আগামী সোমবার, ৪ মে আলতাব আলী দিবস । কিন্তু দুর্ভাগ্যক্রমে, এই বছর করোনার প্রাদুর্ভাবের কারণে আমাদের পক্ষে হোয়াইটচ্যাপেলের আলতাব আলী পার্কে বার্ষিক আলতাব আলী দিবস উপলক্ষ্যে কোন অনুষ্ঠান ৪ মে করা সম্ভব হচ্ছে না।

তাই আমরা সবাইকে অনুরোধ করছি আলতাব আলীর বর্ণবাদী হত্যাকে যে যার মতো করে স্মরণ করার জন্য কারণ বার্ষিক আলতাব আলী দিবসের স্মরণ অনুষ্ঠান বর্ণবাদবিরোধী ও ফ্যাসিবাদবিরোধী ক্যালেন্ডারের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অনুষ্ঠান।

এটি স্পষ্টত আমাদের বর্ণবাদী হত্যা এবং যুক্তরাজ্যে বর্ণবাদ এবং ফ্যাসিবাদের বিরুদ্ধে আমাদের লড়াইয়ের স্মরণ করিয়ে দেয় ।এ বছর আলতাব আলী হত্যার ৪২ তম বার্ষিকী, যা পূর্ব লন্ডনে বাঙালি সম্প্রদায়ের প্রতিরোধ আন্দোলনের জন্ম দেয় এবং ১৯৭৮ সালে বর্ণবাদবিরোধী লড়াইয়ে নেতৃত্ব দেয়।

বাঙালি সম্প্রদায় ১৯৭৫ সালের গোড়ার দিক থেকেই বর্ণবাদীদের দ্বারা নিয়মিত হামলার শিকার হচ্ছিলো এবং ১৯৭৮সালে পোশাক শ্রমিক আলতাব আলীর হত্যা বিশেষত তারুণ্যের জন্যে ছিল বর্ণবাদের বিরুদ্ধে ঘুরে দাঁড়ানোর সময় ।

এটি তাদের সংহতকরণ এবং রাজনৈতিককরণের দিকে পরিচালিত করে। তারা সংগঠিত হতে শুরু করে এবং অন্যান্য বর্ণবাদ বিরোধী আন্দোলন এবং সংগঠনের সাথে যোগ দেয় তারা বাঙালি অধিকারের দাবিতে মূলধারার রাজনীতিতে প্রবেশ করার পদক্ষেপ গ্রহণ করে।

আজকের বাঙালি সম্প্রদায়ের অনেক ঐতিহাসিক উল্লেখযোগ্য সাফল্য সত্তর দশক এবং পরবর্তী দশকগুলির বাঙালি সম্প্রদায়ের সম্মিলিত আন্দোলনের ফসল।

Developed By The IT-Zone