ঢাকাশুক্রবার , ১০ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

১০ এপ্রিল ১৯৭১

অনলাইন এডিটর
এপ্রিল ১০, ২০২০ ১২:৩৪ পূর্বাহ্ণ
Link Copied!

নুরুজ্জামান মানিক,নির্বাহী সম্পাদক ।।

লাকসামে পাকিস্তানি বাহিনীর সাথে মুক্তিযোদ্ধাদের মুখোমুখি লড়াই শুরু হয়। মুক্তিযোদ্ধাদের আক্রমণে পাকিস্তানি বাহিনীর দুজন লেফটেন্যান্টসহ ২৬ জন সৈন্য নিহত এবং ৬০ জন আহত হয়। এ সংঘর্ষের পরমুহূর্তে পাকিস্তানি বাহিনীর সৈন্যরা নিজেদের সামলে নিয়ে মেশিনগান, মর্টার ও আর্টিলারির গোলাগুলি শুরু করে। চার ঘণ্টা গুলিবিনিময়ের পর মুক্তিযোদ্ধারা পিছু হটে। ফলে পাকিস্তানি বাহিনী লাকসাম দখল করে নেয়।

মুক্তিযোদ্ধারা পাকিস্তানি বাহিনীর আক্রমণ প্রতিহত করার লক্ষ্যে দৌলতগঞ্জ সেতু উড়িয়ে দেয়। এতে লাকসাম-নোয়াখালী সড়কের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। সিলেটে পাকিস্তানি বাহিনী মুক্তিযোদ্ধাদের অবস্থানগুলোতে প্রচণ্ড হামলা চালায়। হামলার মুখে মুক্তিযোদ্ধারা পিছু হটে সুরমা নদীর দক্ষিণ পাড়ে অবস্থান নেয়। দশমাইলে মুক্তিযোদ্ধাদের ঘাঁটিতে পাকিস্তানি সেনারা ট্যাংক ও গোলন্দাজ বহর নিয়ে আক্রমণ চালায়। শুরুতে মুক্তিযোদ্ধারা সাহসিকতার সাথে তাদের প্রতিহত করে। বেলা ২টায় দ্বিতীয়বারের মতো আক্রমণ করলে মুক্তিযোদ্ধারা দুই ভাগে বিভক্ত হয়ে পিছু হটে।

পাবনা পাকিস্তানি সেনাদের দখলে চলে যায়। তারা শহরে প্রবেশকালে রাস্তার দুপাশের বাড়িঘর, দোকানপাট ও প্রতিষ্ঠানে আগুন জ্বালিয়ে দেয় এবং গুলি করে অগণিত মানুষকে হত্যা করে। এদিন মার্কিন পররাষ্ট্র দপ্তরের সহকারী সচিব জোসেফ সিসকো বলেন, দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী যুক্তরাষ্ট্র পাকিস্তানকে যে অস্ত্র দিয়েছে, তা তারা অভ্যন্তরীণ নিরাপত্তার জন্য ব্যবহার করতে পারবে।

Developed By The IT-Zone