ঢাকাবৃহস্পতিবার , ৩০ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জে পুষ্টি সপ্তাহ পালন হয়নি : অর্থ বরাদ্দের পরিমান বলতে নারাজ সিভিল সার্জন

দৈনিক আমার হবিগঞ্জ
এপ্রিল ৩০, ২০২০ ৯:১৩ অপরাহ্ণ
Link Copied!

বিশেষ প্রতিনিধি :   জাতীয় পুষ্টি সপ্তাহে হবিগঞ্জ জেলা সদরে কোন কর্মসূচি পালিত হয়নি। গত ২৩ থেকে ২৯ এপ্রিল ছিল পুষ্টি সপ্তাহ। প্রতি বছর এই সপ্তাহ পালনে র‌্যালী, আলোচনা সভাসহ নানা কর্মসূচি গ্রহন করা হলেও এবার করোনা প্রাদুর্ভাবের কারনে কর্মসূচীটি ভিন্নভাবে গ্রহন করা হয়। কর্মসূচির মধ্যে রয়েছে জেলা ও উপজেলায় অন্তঃসত্বা , গরীব ও দুঃস্থ নারীদের মধ্যে খাবার, সাবান, হ্যান্ড সেনিটাইজার ইত্যাদি বিতরণ ।

হবিগঞ্জ জেলা সদরে এই কর্মসূচি পালন না হওয়া প্রসঙ্গে সিভিল সার্জন ডাঃ এ কে এম মোস্তাফিজুর রহমান বলেন, করোনার কারনে আনুষ্টানিকভাবে কর্মসূচী পালন করা সম্ভব হয়নি। সরকার হবিগঞ্জ জেলার জন্য কি পরিমান সরকার অর্থ বরাদ্দ করেছে জানতে চাইলে তিনি তা জানাতে রাজি হননি। ‘অর্থ বরাদ্দ গোপন করার কারন কি?

এ প্রসঙ্গে সিভিল সার্জন বলেন অর্থ বরাদ্দের শুধু চিঠি পেয়েছি। বরাদ্দ কত পেয়েছি তা বলবো কেন? এই কমিটির সভাপতি হচ্ছেন জেলা প্রশাসক তিনিই অর্থ বরাদ্দের কথা ভালভাবে বলতে পারবেন। যোগাযোগ করা হলে জেলা প্রশাসক মোঃ কামরুল হাসান সিভিল সার্জনের উদ্ধৃতি দিয়ে জানান, হবিগঞ্জ জেলা সদরের জন্য ১ লাখ ১৬ হাজার টাকা বরাদ্দ এসেছে। উপজেলার জন্য কত টাকা বরাদ্দ হয়েছে বলতে পারবো না। ‘‘সিভিল সার্জন আমাকে বলেছেন, শনিবার সরকারের নির্দেশিত খাদ্য সামগ্রী কিছু পরিবারকে বিতরণ করা হবে।’’

মাধবপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এম এইচ ইশতিয়াক মামুন জানান, ১লাখ টাকা বরাদ্দ হয়েছে। তবে এখনও নগদ অর্থ পাইনি। মাধবপুর উপজেলা সদরে গরু বাজারে ৪০ জনকে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। এছাড়া উপজেলার ৩৬টি কমিউনিটি ক্লিনিকে সাবান ও গ্লাভস দেয়া হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ও মাধবপুর উপজেলা চেয়ারম্যান বিতরনকালে উপস্থিত ছিলেন জানান তিনি। মাধবপুর উপজেলা নির্বাহী অফিসার তাসনুভা নাসতারান পুষ্টি সপ্তাহ পালন হয়েছে জানিয়ে বলেন, জনগনের মাঝে কি কি জিনিস বিতরন করা হয়েছে বলতে পারবো না। শুনেছি সাবান সেনিটাইজার দেয়া হয়েছে। বিস্তারিত উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা বলতে পারবেন।

আজমিরীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা সুদর্শন সেন উপজেলার ৫টি ইউনিয়নে ২৫/৩০জনকে ত্রান সামগ্রী বিতরন করা হয়েছে বলে জানান। সরকার কি পরিমান অর্থ বরাদ্দ দিয়েছে বা ত্রান বিতরনে কি পরিমান অর্থ ব্যয় হয়েছে তা জানাতে অপরাগতা প্রকাশ করেন তিনি। খোঁজ নিয়ে জানা গেছে জেলার প্রতিটি উপজেলাতেই পুষ্টি সপ্তাহটি অনেকটা গোপনেই সারা হয়েছে।

Developed By The IT-Zone