ঢাকাবুধবার , ২০ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ইস্যু চিহ্নিতকরণ বিষয়ক কর্মশালা

ইমদাদুল হোসেন খান
জুলাই ২০, ২০২২ ৯:১৩ অপরাহ্ণ
Link Copied!

হবিগঞ্জে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ইস্যু চিহ্নিতকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২০ জুলাই) বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে হবিগঞ্জ প্রেসক্লাবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রজেক্টরের মাধ্যমে সচিত্র তথ্য-উপাত্ত উপস্থাপন করেন বন্ধু সোস্যাল ওয়েলফেয়ার সোসাইটির প্রজেক্ট অফিসার আরাফাত আলী ইয়াসিন এবং এর আলোকে ব্যাখ্যা-বিশ্লেষণ করেন নাগরিক উদ্যোগ’র সিলেট ডিভিশনাল কো-অর্ডিনেটর মোহন দাস।

পরে অংশগ্রহণকারীদেরকে বিভিন্ন গ্রুপে বিভক্ত করে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর বিভিন্ন সমস্যা চিহ্নিত ও সমাধানের উপায় নির্ধারণ করে তা গ্রুপগুলোর মাধ্যমে উপস্থাপন করানো হয়।

উপস্থাপনকালে বক্তব্য রাখেন হবিগঞ্জ সদর উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটির চেয়ারপার্সন জালাল উদ্দিন রুমি, বানিয়াচং উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটির চেয়ারপার্সন ও বানিয়াচং প্রেসক্লাবের সভাপতি ইমদাদুল হোসেন খান, বানিয়াচং উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটির ভাইস চেয়ারম্যান কবি সৈয়দ মিজান উদ্দিন পলাশ, হবিগঞ্জ সদর উপজেলা এডভোকেসি নেটওয়ার্ক কমিটির সদস্য সচিব দুলাল উদ্দিন, বাংলাদেশ চা-কন্যা নারী সংগঠনের সাধারণ সম্পাদক সন্ধ্যা রাণী ভৌমিক, চা শ্রমিক রিপন দাস, রুমা দাস, দলিত জনগোষ্ঠীর সুকেশ মালাকার, হিজরা জনগোষ্ঠীর মাইসা হিজরা, সুমনা হিজরা, মেহেদী হিজরাসহ পিছিয়ে পড়া বিভিন্ন জনগোষ্ঠীর প্রতিনিধিবৃন্দ।

উল্লেখ্য, ইউরোপীয়ান ইউনিয়নের অর্থায়ন ও একশন এইড’র কারিগরি সহযোগিতায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন এবং বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ প্রকল্পের আওতায় তৃতীয় লিঙ্গ (হিজরা ও ট্রান্সজেন্ডার), দলিত (রবিদাসসহ বিভিন্ন অস্পৃশ্য সম্প্রদায়) ও আদিবাসী (চা শ্রমিকসহ বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠী) জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কাজ করছে বন্ধু, ব্লাস্ট ও ওয়েব ফাউন্ডেশন।

Developed By The IT-Zone