ঢাকাসোমবার , ২৭ এপ্রিল ২০২০
আজকের সর্বশেষ সবখবর

হবিগঞ্জে কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষকদের মানবেতর জীবন

দৈনিক আমার হবিগঞ্জ
এপ্রিল ২৭, ২০২০ ৫:২২ অপরাহ্ণ
Link Copied!

আবেদ আলী: চুনারুঘাট (হবিগঞ্জ) :   মহামারি করোনার কারণে দেশের শিক্ষাপ্রতিষ্টানগুলো দীর্ঘদিন যাবৎ বন্ধ রয়েছে । সেই সঙ্গে সরকারের আদেশ অনুযায়ী বন্ধ রয়েছে বেসরকারীভাবে পরিচালিত হবিগঞ্জ জেলার প্রায় ৬৫০ টির ও বেশী কিন্ডারগার্টেনের কার্যক্রম ।এর ফলে মানবেতর জীবন যাপন করছে এর সঙ্গে সংশ্লিষ্ট পরিচালক ও শিক্ষক-কর্মচারী গণ ।

হবিগঞ্জ কিন্ডারগার্টে এর সভাপতির সাথে আলাপ করলে তিনি বলেন, হবিগঞ্জ জেলায় প্রায় ৬৫০ টির ও বেশি কিন্ডারগার্টেন স্কুল রয়েছে । যেখানে প্রায় ৬৫/৭০ হাজার শিক্ষার্থী এসব প্রতিষ্টানে পড়ালেখা করছে এবং প্রতিবছর শত শত ছাত্র/ছাত্রী ভালো ফলাফল করছে ।
তিনি জানান, এসব কিন্ডারগার্টেনগুলোতে কর্মরত আছেন প্রায় ৪/৫ হাজার শিক্ষক এবং কর্মচারী ।তাদের বেতন আসে ছাত্র/ছাত্রীদের কাছ থেকে। বর্তমানে স্কুল বন্ধ থাকার কারণে তাদের বেতন আসার পথ বন্ধ হয়েগেছে। আবার তাদের্ প্রাইভেট টিউশনি ও বন্ধ হওয়ার কারণে বিপাকে পড়েছেন হাজারও শিক্ষক । তিনি আরো বলেন, সকল স্কুলের শিক্ষকদের মার্চ মাসের বেতন দিতে বলা হয়েছে। এবং আমরা অতি শীগ্রই সুযোগ পেলে সকলকে নিয়ে এ বিষয়ে বসার চেষ্টা করব। আমরা চাইব সরকার যেন এ বিষটির দিকে নজর দেন । এবং সরকারের কাছে  প্রণোদনার দাবি জানাব।
তারা সমাজে শিক্ষক হিসেবে সম্মানীয়। যার ফলে পারছেন না তারা কারো কাছে হাত পাততে, না পারছেন লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে।
বাহুবল উপজেলার নিউ ভিশন কেজি এন্ড হাই স্কুলের প্রধান শিক্ষক ”দৈনিক আমার হবিগঞ্জ” কে বলেন, করোনা পাদুর্ভাবের কারণে শিক্ষক-শিক্ষিকা ,কর্মকর্তা-কর্মচারী সকলেই দিশেহারা । একটি অনিশ্চয়তার মধ্যে জীবনযাপন করতে হচ্ছে। তিনি আরও বলেন, করোনার কারণে শেষ আশ্রয়স্থল প্রাইভেট টিউশনিও বন্ধ হয়ে গেছে । যার কারণে অনেক কঠিন সময় পার করতে হচ্ছে ।
তিনি মাননীয় প্রধানমন্ত্রীকে লক্ষ করে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর মহানুভবতায় পোশাক-কর্মী, কৃষক, শ্রমিকগণ সরকার থেকে নানাভাবে সাহায্য সহযোগিতা পাবে বলে জানা গেছে।

পরিস্থিতি যাই হোক সরকারি-আধা সরকারি কর্মকর্তা-কর্মচারীরা­ও বেতন-ভাতাসহ সকল সুবিধা ভোগ করবেন। দরিদ্র শ্রেণির মানুষরা সরকারের অগ্রাধিকার ভিত্তিতে ভাতা পাবে বলে ঘোষণা করা হয়েছে কিন্তু এই সব শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে জড়িত সল্প বেতনের শিক্ষক কর্মচারীর জন্য কোনো প্রণোদনা এখন পর্যন্ত ঘোষণা করা হয়নি।

এসব প্রতিষ্ঠানের কর্মরত শিক্ষকদের জীবন বাঁচাতে মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্টি প্রয়োজন।

Developed By The IT-Zone