ঢাকাবৃহস্পতিবার , ১৫ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযোদ্ধার স্বীকৃতি চান মাধবপুরের যুদ্ধাহত খোদেজা বিবি

স্টাফ রিপোর্টার
সেপ্টেম্বর ১৫, ২০২২ ৮:৫৬ পূর্বাহ্ণ
Link Copied!

স্বাধীনতা সংগ্রামের ৫২ বছরেও মুক্তিযোদ্ধার স্বীকৃতি কপালে জুটেনি মাধবপুরের খোদেজা বিবির। পাক বাহিনীদের বুলেটের আঘাতে অন্ধ হয়েও সেবা করেছেন মুক্তিকামী যোদ্ধাদের।

তাই মুক্তিযুদ্ধের ৫২ বছর পর তালিকায় নাম তুলার জন্য হবিগঞ্জ জেলা প্রশাসক এর নিকট খোদেজা বিবি আবেদন জানিয়েছেন। খোদেজা মাধবপুর উপজেলার পৌর এলাকার মিয়া বাড়ির মোঃ এনু মিয়ার স্ত্রী।

তিনি মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেতে গত ১৩ সেপ্টেম্বর হবিগঞ্জ জেলা প্রশাসক এর নিকট দেয়া আবেদনে উল্লেখ করেন, ১৯৭১ সনের মুক্তিযুদ্ধের সময় তার বাড়ির চতুর্দিকে মুক্তিযোদ্ধাদের একটি ডিফেন্স ছিল।

তিনি মুক্তিযোদ্ধাদের সার্বক্ষণিক সহযোগিতা করেছেন। মুক্তিযোদ্ধাদের খাবার পরিবেশন করেছেন। রাজাকারদের মাধ্যমে এ খবর পেয়ে পাক হানাদার বাহিনী তার বাড়িকে নিশানা তৈরী করে। এবং তার বাড়ি লক্ষ্য করে গুলি বর্ষণ করে।

এতে গুলিবিদ্ধ হয়ে চৌধুরী পাড়ার মুক্তিযোদ্ধা জারু মিয়া ঘটনাস্থলেই শহীদ হন। আহত হন কয়েকজন। একটি গুলিবিদ্ধ হয় খোদেজা বিবির বাম চোখে।

পরে মুক্তিযোদ্ধাদের সহযোগিতায় আগরতলা জিবি হাসপাতাালে ১০নং এ নিয়ে যাওয়া হয়। দেশ স্বাধীনের পর চিকিৎসা শেষে খোদেজা বিবি দেশে ফিরে আসেন।

আবেদনে খোদেজা বিবি উল্লেখ করেন, তার বাম চোখটি চিরতরে নষ্ট হয়ে গেছে, ডাক চোখ দিয়েও সব সময় পানি পড়ে। এ অবস্থায় তিনি মানবেতর জীবন যাপন করছেন।

দেশের জন্য চোখ হারিয়ে অতি কষ্টেই দিন কাটাচ্ছেন খোদেজা। এ অবস্থায় স্বীকৃতি প্রদানের জন্য তার নাম মুক্তিযোদ্ধার তালিকায় অন্তর্ভূক্ত করার জন্য অনুরোধ জানিয়েছেন।

Developed By The IT-Zone