ঢাকারবিবার , ১০ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

লাখাইয়ে সঠিক মূল্য পায়নি চামড়া বিক্রেতারা

মনর উদ্দিন মনির,লাখাই
জুলাই ১০, ২০২২ ৮:৩৪ অপরাহ্ণ
Link Copied!

মুসলিম উম্মার সবচেয়ে বড় ঈদ হল পবিত্র ঈদুল আজহা বা কুরবানির ঈদ, এ উপলক্ষে উপজেলায় কয়েক হাজার গরু, শত শত ছাগল মহিষ ইত্যাদি পশু কুরবানি করা হয়। অন্যান্য বছরগুলোতে ঈদের দিনে এসব কোরবানির পশুর চামড়া কেনার জন্য বামৈ, মোড়াকরি, বুল্লাবাজারসহ বিভিন্ন জায়গা থেকে মৌসুমী চামড়া ব্যবসায়ীদের আনাগোনা দেখা গেলেও কিন্তু এবার উল্টো চিত্র দেখা গেছে।

হাতে গুনা কয়েকজন চামড়া ব্যাবসায়ী থাকলেও খুবই অল্প দামে ক্রয় করছেন চামড়া । এছাড়াও পড়ায় মহল্লায় নেই মসজিদ, মাদ্রামার চামড়া কালেকশন কর্মীগণ। এতে চামড়া নিয়ে বিপাকে চামড়া বিক্রেতাগণ।

রানা /রাব্বি/ সহ কয়েকজন জানান, ২লক্ষ ১৫হাজার টাকার পশুর চামড়া বিক্রি হয়েছে ২৫০টাকা, ১লক্ষ পঞ্চাশ হাজার টাকার পশুর চামড়া বিক্রি হয়েছে ১২০ টাকা, ৮০ হাজার টাকার পশুর চামড়া বিক্রি হচ্ছে ১শত টাকার কম মূল্যে তবে ছাগল ভেড়ার চামড়া ব্যবসায়ীরা নিচ্ছে না বলে জানান তারা।

মোড়াকরির শুভ নামে একজন জানান, ‘আমার বয়সে এই প্রথম দেখলাম চামড়া নিয়ে সন্ধ্যা পর্যন্ত বসে থাকতে হলো। এবার চামড়ার দাম নেই বললেই চলে, তিনি আক্ষেপ করে বলেন গরিব তাদের হকের টাকা থেকে এবার বঞ্চিত হবে।

বামৈর বাহার নামে একযুবক বলেন, একসময় গরু কেনার পর থেকেই চামড়া কেনার জন্য লাইন লেগে যেত। এছাড়া স্থানীয় মসজিদ-মাদরাসা থেকেও চামড়া অনুদান নিতে আসতো। কিন্তু এবার না কেউ চামড়া কিনতে আসছে, না মসজিদ-মাদরাসা থেকে কেউ আসছে না।

চামড়া ব্যবসায়ী খসরু সহ কয়েকজন জানান, নির্ধারিত বাড়তি দামে চামড়া বিক্রি করতে না পেরে, কম দামে চামড়া ক্রয় করছি । হাফিজিয়া মাদ্রাসার এক শিক্ষক জানান, চামড়ার দাম অনেক কম । সেজন্য মাদ্রাসায় দানকরা চামড়া সংগ্রহ করা হচ্ছে না।

কমদামে চামড়া ক্রয় হবার কি কারন থাকতে পারে বলে প্রশ্ন করলে লাখাই উপজেলা ভারপ্রাপ্ত প্রাণিজ সম্পদ কর্মকর্তা ডাঃ শাহাদাত হোসেন কোন সদুত্তর দিতে পারেন নি। অবিক্রিত চামড়াগুলি যেখানে সেখানে না ফেলিয়ে লবন দিয়ে রোদে শুকিয়ে সংরক্ষণকরে রাখার আহ্বান জানান তিনি ।

Developed By The IT-Zone