ঢাকাশনিবার , ১৭ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

লন্ডনের লুটনে বেঙ্গলী হেরিটেজ প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন

লন্ডন প্রতিনিধি
সেপ্টেম্বর ১৭, ২০২২ ৯:৩৬ পূর্বাহ্ণ
Link Copied!

“বেঙ্গলী হেরিটেজ ইন লুটন” নামে বাংলাদেশ ইয়ুথ লীগ লুটন – সেন্টার ফর ইয়ুথ এন্ড কমিউনিটি ডেভল্যপমেন্ট (সিওআইসিডি) এর তত্বাবধানে বাঙালীর ঐতিহ্যকে তুলে ধরার লক্ষ্যে একটি প্রকল্প চালু করছে।

গেল ৩ সেপ্টেম্বর সিওয়াইসিডি-এর হল রুমে এর আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। সিওয়াইসিডির পরিচালক তাহির খানের সভাপতিত্বে এবং ট্রাস্ট্রি ইরাক চৌধুরীর সঞ্চালনায় ও প্রকল্প সমন্বয়কারী সুনীল কুমারের সার্বিক তত্বাবধানে উদ্ভোধনী অনু্ষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের ফাস্ট সেক্রেটারী (রাজনৈতিক) এ.এফ. এম জাহিদুল ইসলাম।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় এমপি র‌্যাচেল হপকিন, সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আনসার আহমেদ উল্লাহ, কাউন্সিলার ফাতেমা বেগম, কাউন্সিলার আলিয়া খান, কাউন্সিলার সুমারা খুরশিদ, কাউন্সিলার রাজা নাভিদ, কাউন্সিলার রব রোচ, কাউন্সিলার কাটিজিয়া মালিক।

প্রধান অতিথির বক্তব্যে হ্যারিটেজ এর উপর গুরুত্বারোপ করে প্রধান অতিথি জাহিদুল ইসলাম বলেন কোন জাতি বা গোষ্টীকে সামনের দিকে এগুতে হলে অবশ্যই ঐতিহ্য সমূহকে তুলে ধরতে হবে।

এমপি র‌্যাচেল হপকিন এধরনের অনুষ্ঠান আয়োজনের জন্যে আয়োজকদের ধন্যবাদ জানান। সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য আনসার আহমেদ উল্লাহ তৎকালীন সময় এধনের সংগঠন প্রতিষ্ঠার ইতিহাস তুলে ধরেন।

সংগঠনের সাংস্কৃতিক ও শিল্প সমন্বয়ক ফজিলত খানের পরিচালনায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এই প্রকল্পে থাকবে বাঙ্গালী ঐতিহ্যের মূলদিক গুলির প্রতিনিধিত্বকারী একটি মূর‌্যাল এবং লুটন তথা ব্রিটেনে বাঙ্গালী অভিবাসনের স্মৃতি নিয়ে ব্রিটেনে আগত প্রথম প্রজন্মের বাঙ্গালীদের সাক্ষাৎকার সম্বলিত একটি ডকুমেন্টারী।

আরোও থাকবে বর্তমান শহীদ মিনার সংস্কারসহ ঐতিহ্য সংগ্রহের প্রদর্শনী, শিশুদের জন্য কবিতা, গান এবং নুত্যের কর্মশালা। প্রকল্পটি জাতীয় লটারি হেরিটেজ ফান্ড দ্বারা অর্থায়ন করা হয়েছে এবং চলবে জুন ২০২৩ সাল পর্যন্ত।

Developed By The IT-Zone