ঢাকামঙ্গলবার , ৯ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মূল্যবৃদ্ধির প্রতিবাদে হবিগঞ্জে বাসদ ও বাসদ (মার্কসবাদী)’র বিক্ষোভ

ইমদাদুল হোসেন খান
আগস্ট ৯, ২০২২ ৯:২৭ পূর্বাহ্ণ
Link Copied!

চাউলসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র, ঔষধ, জ্বালানী তেল ও সারের মূল্যবৃদ্ধির প্রতিবাদে এবং বাস ও সিএনজি অটোরিকশার বর্ধিত ভাড়া প্রত্যাহারের দাবিতে হবিগঞ্জে বাসদ ও বাসদ (মার্কসবাদী)’র পৃথক পৃথক বিক্ষোভ কর্মসূচী পালিত হয়েছে।

সোমবার (৮ আগস্ট) বিকাল সাড়ে ৪টায় আরডি হল প্রাঙ্গনে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ (মার্কসবাদী) হবিগঞ্জ জেলার সংগঠক শফিকুল ইসলামের সভাপতিত্বে এবং বাসদ(মার্কসবাদী) নেতা ইসমাঈল হোসেন মিন্টুর সঞ্চালনায় এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) হবিগঞ্জ জেলার সদস্য সামছুর রহমান, শ্রমিক নেতা আরব আলী, আব্দুল জব্বার, রইছ আলী, মুজিবুর রহমান ও মধু মিয়া। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মস্তো মিয়া, সুহেল মিয়া, বিলাল মিয়া প্রমূখ।

এদিকে একইদিন বিকাল ৫টায় একই দাবিতে শহরের খোয়াই মুখ পয়েন্টে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ হবিগঞ্জ জেলা শাখা।

জেলা বাসদের সমন্বয়ক কমরেড অ্যাডভোকেট জুনায়েদ আহমেদের সভাপতিত্বে এবং জেলা সদস্য কমরেড হুমায়ুন খানের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন বাসদ জেলা কমিটির সদস্য এবং তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি হবিগঞ্জ জেলা শাখার সদস্য সচিব কমরেড নুরুল হুদা চৌধুরী শিবলী ও জেলা বাসদ সংগঠক অ্যাডভোকেট জিলু মিয়া।

সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন জেলা বাসদ সদস্য ডা. সুনিল রায়, সাবেক ছাত্রনেতা মিনুর মিয়া, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট নেতা অনিন্দ্য হাসান চৌধুরী, বিজ্ঞান আন্দোলন মঞ্চের সংগঠক রবিউল হাসান ঐতিহ্য, চয়ন দাশ প্রমুখ।

সমাবেশে বক্তাগণ বলেন, আন্তর্জাতিক বাজারে যখন জ্বালানী তেলের দাম কমতেছে তখন ফ্যাসিবাদী আওয়ামীলীগ সরকার অযোক্তিকভাবে জাতীয় বাজারে জালানী তেলের দাম বৃদ্ধি করেছে। জ্বালানী বিশেষজ্ঞদের মতে বর্তমান বাজারে ১ ব্যারেল অপরিশোধিত ডিজেলের দাম ৯০ প্রায় ডলার এ হিসেবে পরিশোধন ও পরিবহণ খরচ যুক্ত করে জাতীয় বাজারে ডিজেল ৬৮ টাকা লিটারের মধ্যে রাখা সম্ভব।

এছাড়া আন্তর্জাতিক বাজারে জ্বালানী তেলের দাম কম থাকায় গত ৭ বছরে বিপিসি ৪৩ হাজার কোটি টাকার উপরে লাভ করেছে। এ লাভের টাকা দূর্যোগ কালে ভর্তুকী কাজে ব্যবহার না করে উল্টো দাম বৃদ্ধি করেছে। পেট্রোল ডিজেল বাহির থেকে না কিনা সত্ত্বেও চরম সীমায় বাড়িয়েছে।

কৃষকের দুর্দিনে সার ও ডিজেলের দাম বাড়িয়ে ফসল উৎপাদনের খরচ বাড়িয়েছে। মোটকথা জ্বালানী তেলের দাম বাড়ানোর ফলে বাস ভাড়াসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম বহুগুনে বৃদ্ধি পাবে। তাই অবিলম্বে জালানী তেল ও সারের দাম কমাতে হবে।

Developed By The IT-Zone