ঢাকাবৃহস্পতিবার , ১৪ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে বন্যায় ফিকে হয়ে গেছে পাট চাষিদের স্বপ্ন

মাধবপুর প্রতিনিধি
জুলাই ১৪, ২০২২ ৯:২৫ অপরাহ্ণ
Link Copied!

হবিগঞ্জের মাধবপুরে বিভিন্ন ইউনিয়নে বন্যার পানিতে প্লাবিত হয় ফসলি জমি। এতে ক্ষতিগ্রস্ত হয়েছেন পাট চাষীরা। দীর্ঘদিন বন্যার পানি পাট জমিতে জমে থাকায় পাট গাছের উপরের পাতা মরে শুকিয়ে যাচ্ছে এবং পানিতে নিমজ্জিত পাট গাছের অংশ পঁচে ভেঙ্গে পড়ছে। এতে পাটের আঁশ ও পাটগুলো সংগ্রহ একেবারেই দুরুহ হয়ে পড়েছে।

এ ছাড়া আংশিক ক্ষতিগ্রস্ত জমিগুলোর ডুবে যাওয়ায় পাট গোড়ায় কাটতে না পেরে ১-২ হাত ওপর থেকে কাটতে হয়েছে চাষিদের। যারা বন্যার পানির মধ্যে পাট জাগ দিয়ে আঁশ বের করেছেন তারাও বাজারে ভালো দাম পাচ্ছেন না। ফলে উপজেলার অধিকাংশ পাট চাষির সোনালি স্বপ্ন এখন ফিকে হয়েছে।

উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায় এবছর মাধবপুরে ৩৫০হেক্টর জমিতে পাট চাষ করা হয়েছে। পাট চাষে কম খরচে বেশি লাভ হওয়ায় এ বছর কৃষি বিভাগের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যায়। কৃষি বিভাগ ৩২০ হেক্টর জমিতে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ৩৫০হেক্টর জমিতে পাট চাষ করা হয়।

সরেজমিনে উপজেলার বুল্লা ছাতিয়াইন সহ বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায় বন্যায় পাটের জমিতে দীর্ঘদিন পানি আটকে থাকায় পাট গাছের উপরের পাতা মরে শুকিয়ে জমিতেই নষ্ট হচ্ছে।

বুল্লা ইউনিয়নের বানেশ্বর গ্রামের পাট চাষি হিরন মিয়া জানান, তিনি ২ বিঘা জমিতে পাট লাগিয়েছিলেন। তার সব পাট পানিতে তলিয়ে নষ্ট হয়ে
গেছে। আরেক পাট চাষি ইচার উদ্দিন বলেন বন্যার পানিতে পাট গাছ নষ্ট হয়ে গেছে। পাটের ফলন ভালো হলেও সব বিনাশ হয়ে গেছে। খরচের টাকাও পকেটে আসবে না।

মাধবপুর উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন হাসান জানান ইতিমধ্যে উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষক দের তালিকা করা হচ্ছে। তালিকা তৈরির পর কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে।

Developed By The IT-Zone