ঢাকারবিবার , ১৮ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে বনবিভাগের অভিযানে নানা প্রজাতির বন্য পাখী জব্দ

হৃদয় এস এম শাহ আলম
সেপ্টেম্বর ১৮, ২০২২ ৮:০৯ অপরাহ্ণ
Link Copied!

হবিগঞ্জের মাধবপুর উপজেলার বহরা ও চৌমুহনী ইউনিয়নের কয়েকটি গ্রামে রবিবার (১৮ সেপ্টেম্বর) স্থানীয় পাখি প্রেমিক সোসাইটির সদস্যদের তথ্য ও সহযোগিতার ভিত্তিতে দিন ব্যাপী হবিগঞ্জের বন্য প্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চৌধুরীর নেতৃত্ত্বে ও র‌্যাব-৯ এর অংশগ্রহনে বন্য পাখি উদ্ধার অভিযান পরিচালিত হয়েছে।

অভিযানে র‍্যাব-৯, হবিগঞ্জের বন্য প্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ এবং স্বেচ্ছাসেবী সংগঠন পাখি প্রেমিক সোসাইটি সদস্যরা হৃদয় শাহ আলম,সাংবাদিক আজিজ, বিশ্বজিৎ পাল ,স্বেচ্ছাসেবক কাইয়ুম মিয়া উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়,ওই অভিযানে ১টি ডাহুক ,১টি কুরা ,১ টি সরালি ,৪ টি ঘুঘু সহ বিপুল সংখ্যক পাখির ফাঁদ,খাচা,লাসাসহ বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার হয়েছে। তবে বন্য প্রাণী আইনে কোন কোন মামলা দায়ের হয়নি। এর আগে একটি বিষধর গোখরা সাপ উদ্ধার করা হয়।

রেঞ্জ কর্মকর্তা তোফায়েল আহমেদ চৌধুরী জানান,অভিযানে বহরা ইউনিয়নের রাজাপুর গ্রামে আমরা অভিযান পরিচালনা করি আর চৌমুহনী ইউপির কমলপুর গ্রামে পটাশ বিষটোপ দিয়ে যে শিকারী চক্রের অভিযুক্ত সদস্য কিসমত,রানা ও শান্ত মিয়া যা পত্রিকার খবরেও এসেছে তারা আমাদের কাছে আত্বসমর্পন করেছে আজকের অভিযানে। তারা প্রকাশ্যে ক্ষমা চেয়েছে।

হবিগঞ্জের বন্য প্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী জানান,আমাদের সকলে পাখি সংরক্ষনে এগিয়ে আসা উচিত। এসব অভিযান আমাদের রুটিন কার্যের একটি অংশ।
ক্রমাগত অভিযানে মানুষের সচেতনতা বাড়ছে। তিনি সকলকে সুনির্দিষ্ট তথ্য দেয়ার অনুরোধও জানান।

Developed By The IT-Zone