ঢাকাবৃহস্পতিবার , ৮ সেপ্টেম্বর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে নানা জাতের লেবুর আবাদে মুজাহিদের সাফল্য

জালাল উদ্দিন লস্কর
সেপ্টেম্বর ৮, ২০২২ ৯:০৫ অপরাহ্ণ
Link Copied!

হবিগঞ্জের মাধবপুর উপজেলার চৌমুহনী ইউপির কমলপুর নিজ গ্রামে মোজাহিদুর রহমান (মসি) বারমাসি চায়না ৩ লেবু,জারা লেবু,থাই লেবু,এলাচি লেবু,এবং সুইট লেমনের সমন্বিত বাগান তৈরি করেছেন।

তার নিজস্ব ৩০ শতক জমি ও তার মালিকানা দিঘির পাড়ের চতুর্দিকের ঘিরে এই রকমারি লেবুর বাগান। লেবুগুলা বারমাসি ও অধিক ফলনশীল হওয়ায় অনেক মানুষের এতে ঝোঁক বাড়ছে।তা দেখে অনেকে লেবু বাগান করতে উদ্বুদ্ধ হচ্ছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃআল-মামুন হাসান বলেন,ছবি সত্যায়িত করতে আমার অফিসে আসলে তার সাথে প্রথম পরিচয় হয়।তার মধ্যে উদ্যম লক্ষ্য করা যায়। সে আমাদের সাথে যোগাযোগ রাখে আমরাও তাকে কৃষি বিষয়ে তদারকি করি।

স্থানীয় কৃষি ব্যাংকের চৌমুহনী শাখার ব্যবস্থাপক সৈয়দ শাহনেওয়াজ বলেন,আমারা তাকে কৃষি ও মৎস্য ঋন দিয়েছি। তার লেবু বাগানের কথা শুনেছি। যাওয়া হয়নি। সে আমাদের একজন নিয়মিত গ্রাহক।তার কৃষি কর্মকান্ড দেখে অনেকে উদ্ভুদ্ধ হচ্ছেন।

কৃষি উদ্যোক্তা মুজাহিদ বলেন,আমি দীর্ঘদিন থেকে কৃষির সাথে জড়িত আছি তবে বহুমুখী খামারে চিন্তা মূলত শখ থেকে। লেবু ক্যান্সার পর্যন্ত প্রতিরোধী।

এটা বর্তমান যুগের ভেজাল খাদ্যের সুরক্ষা কবজ। আমরা বারোমাসি সকল লেবু কাটিং-কলম উৎপাদন করছি।আমরা প্রচারের দিকে পিছিয়ে রয়েছি।

চৌমুহনী ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা সৈয়দ জাহিদুর রহমান জানান,মুজাহিদের এগ্রো খামারে আমি সব সময় তদারকি করি। সার বিষ প্রয়োগের ক্ষেত্রেও পরামর্শ দেই। সে খুব উদ্যমী একজন লোক।

Developed By The IT-Zone