ঢাকাশনিবার , ১৮ জানুয়ারি ২০২০
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরে দিগন্ত জোড়া মাঠ ছেয়ে আছে সরিষা ফুলে

দৈনিক আমার হবিগঞ্জ
জানুয়ারি ১৮, ২০২০ ৮:৪২ অপরাহ্ণ
Link Copied!

মোঃ জহিরুল ইসলাম (লিটন পাঠান), মাধবপুর থেকে :  হবিগঞ্জের মাধবপুরে এবার চলতি রবি মৌসুমে ব্যাপক হারে সরিষা চাষ করেছে কৃষকরা। বিগত কয়েক বছর ধরে সরিষার বাম্পার ফলনসহ কৃষকেরা বাজারে এর মূল্য বেশি পাওয়ায় এ আশায় কৃষকরা এ বছর কম বেশি সরিষার চাষ করেছে। মাধবপুর উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, উপজেলার ভাটি এলাকার বিভিন্ন মাঠে সোনালি সম্পদ ও নানা জাতের সরিষার ফল আসতে শুরু হয়েছে।

অন্যান্য রবি ফসলের মতও সরিষা চাষের জন্য কৃষকদের তেমন দুর্ভোগ পোহাতে হয়না প্রকৃতির সঙ্গে। তাই স্বল্প ব্যয়ে অধিক লাভের আশায় কৃষকরা বিভিন্ন জাতের সরিষা চাষে মনোযোগী হয়ে পড়েছে। চলতি রবি মৌসুমে এবার কৃষকরা উচ্চ ফলনশীল জাতের যে সব সরিষা প্রচলিত রয়েছে এর মধ্যে উপশি জাতীয় সরিষা, টরি-৭, রাই- ৫ , কল্যানিয়া, সোনালি সম্পদ এবং বারি-৮ সরিষা উল্লেখ যোগ্য। এসব সরিষা তেলের গুণগত মান ও খাবারের সুস্বাদুসহ পুষ্টিতে পরিপূর্ন রয়েছে।

 

এ বছর চলতি মৌসুমে মাধবপুর উপজেলায় ২ হাজার ৫শ হেক্টর জমিতে সরিষার চাষাবাদ করা হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, মাধবপুরের ভাটি এলাকার মাটি সরিষা চাষাবাদের জন্য খুবই উপযোগী। এবছর মাধবপুরে সরিষার ফলন ভাল হয়েছে লক্ষ্যমাত্রা পূরণ হবে।

Developed By The IT-Zone