ঢাকাবুধবার , ২১ এপ্রিল ২০২১
আজকের সর্বশেষ সবখবর

মাধবপুরের মার কোম্পানি সিলগালা করে দিল প্রশাসন : এলাকায় মিষ্টি বিতরণ

দৈনিক আমার হবিগঞ্জ
এপ্রিল ২১, ২০২১ ১১:০০ পূর্বাহ্ণ
Link Copied!

মোঃ জসীম উদ্দিন, মাধবপুর প্রতিনিধি:  জেলার মাধবপুর উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের অন্তর্গত পরিবেশের বিপর্যয় সৃষ্টিকারী মার কোম্পানি বন্ধ করে দিয়েছেন উপজেলা প্রশাসন। মঙলবার (২০এ্রপ্রিল) মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব ফাতেমা-তুজ-জোহরা নেতৃত্বে দুপুর আনুমানিক দুইটার দিকে একদল পুলিশকে সঙ্গে নিয়ে মার কোম্পানিকে সিলগালা করে রেখে যান উপজেলা নির্বাহী কর্মকর্তা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব ফাতেমা-তুজ-জোহরা জানান, উচ্চ আদালতের নির্দেশনা পেয়ে ১১ এপ্রিল ২০২১ ই তারিখে তিনি কোম্পানির কর্তৃপক্ষকে কোম্পানি বন্ধ রেখে উপজেলা প্রশাসনকে অবহিত করার জন্য চিঠি দেন। তারা তা অমান্য করে রাত্রে গোপনে অগোচরে তারা তাদের অপকর্ম চালিয়ে যাওয়ায় গতকাল উপজেলা নির্বাহী কর্মকর্তা তাদের কোম্পানিকে সিলগালা করে দিয়েছেন।

ছবি : মাধবপুরের মার কোম্পানির দুষিত বর্জে সয়লাব আশপাশ

এলাকাবাসী সূত্রে জানা যায়, দীর্ঘদিন ধরে মার কোম্পানি লিমিটেড তাদের পচা পানি দ্বারা আশেপাশের চল্লিশটি গ্রামকে আক্রান্ত করে আসছেন দীর্ঘদিন ধরে। এ নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন পত্রপত্রিকায় লেখালেখিও হয়। বিভিন্ন সময় এলাকাবাসী বিভিন্ন ধরনের আন্দোলনে অংশগ্রহণ করলেও কোনো ফল পাওয়া যায়নি। পরে এলাকাবাসী বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার আশ্রয় গ্রহণ করে।এলাকাবাসীর বিভিন্ন অভিযোগে বিভিন্ন সময় প্রশাসন মার কোম্পানি লিমিটেড বিভিন্ন জরিমানা আওতায় আনে। তাতেও কাজ না হলে গত ৫ ডিসেম্বর ২০২০ ইংতারিখে হবিগঞ্জ শিল্পকলা একাডেমিতে বেলার প্রধান নিবার্হী রেজওয়ানা হাসানের পরিচালনায় ও জেলা প্রশাসকের উপস্থিতিতে এক গণশুনানির আয়োজন করা হয়।
গণশুনানিতে উপস্থিত ছিলেন বিভিন্ন এলাকার মালিকপক্ষ ও ভুক্তভোগী এলাকার বিভিন্ন স্তরের জনগণসহ গণমাধ্যম কর্মীরা। গণশুনানিতে বেলার প্রধান নির্বাহ সৈয়দা রিজওয়ানা হাসান মার কোম্পানি লিমিটেড ১০০ কোটি টাকা ক্ষতিপূরণের দাবি করেন ।
বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলা বাদী হয়ে এলাকাবাসীর পক্ষে উচ্চ আদালতের মার কোম্পানি লিমিটেডের বিরুদ্ধে মামলা দায়ের করেন। গত ১৫ মার্চ ২০২১ ইংরেজি বেলার আইনজীবী সাঈদ আহমেদ কবীর এর স্বাক্ষরিত এক প্রেস রিলিজ প্রকাশ করা হয়। এতে মার কোম্পানির বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন উচ্চ আদালত। রুলে ৬০ দিনের জন্য অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করেন।
গত ২২ মার্চ ২০২১  ইং গ্রামের এক্তিয়ারপুর গ্রামের দিনমজুর মোঃ রেনু মিয়ার একটি গৃহপালিত গরু মারা যায়। উক্ত দিনমজুরের মিয়া গত ১লা এপ্রিল ২০২১ মাধবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে একটি লিখিত অভিযোগ দায়ের করেন। এবং বিভিন্ন অধিদপ্তর এর অনুলিপি প্রেরণ করেন। বিভিন্ন পত্র-পত্রিকায় এ নিয়ে অনেক লেখালেখি হয়। মার কোম্পানি লিমিটেড কর্তৃপক্ষ উচ্চ আদালতের রায়ের বিরুদ্ধে আপিল করলে উচ্চ আদালত তা খারিজ করে রায় বহাল রাখেন।

এরই ধারাবাহিকতায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এসিল্যান্ড এর উপস্থিতিতে মার কোম্পানির লিমিটেডকে সিলগালা করে দেন। এ নিয়ে চলছে এলাকায় তুমুল আলোচনা-সমালোচনা। প্রাণনাশ কারী কোম্পানির বন্ধের খবর হয়ে এলাকায় চলছে মিষ্টি বিতরণের মত উৎসব। চলছে পবিত্র মাহে রমজানে মসজিদে মসজিদে দোয়া প্রার্থনা। এলাকাবাসী উক্ত মার কোম্পানি চিরতরে বন্ধ করার জন্য প্রশাসনের প্রতি দৃষ্টি কামনা করেন।

Developed By The IT-Zone