ঢাকাসোমবার , ২৭ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচঙ্গে প্রত্যন্ত গ্রামগুলোতে স্বাভাবিক হচ্ছে বিদ্যুৎ সরবরাহ

ইমদাদুল হোসেন খান
জুন ২৭, ২০২২ ৭:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

বানিয়াচঙ্গে বন্যায় প্রত্যন্ত এলাকার অনেক গ্রামের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা বিপর্যস্থ হয়ে পড়ে। হাওরে নৌকা চলাচলেও দেখা দেয় ঝুঁকিপূর্ণ অবস্থা। নিরূপায় হয়ে এসব এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিতে বাধ্য হয় কর্তৃপক্ষ।

ফলে ভূতুড়ে পরিস্থিতির সৃষ্টি হয় এসব গ্রামাঞ্চলে।কিন্তু থেমে থাকেননি কর্তৃপক্ষ।

এসব এলাকার অন্ধকার ঘোচাতে বন্যার সাথে সংগ্রামে নেমে পড়েন একদল সংগ্রামী বিদ্যুৎকর্মী। কোথাও হেলে পড়া খুঁটি বন্যার পানির তোড় থেকে নিরাপদ রাখতে কেউ নৌকায় থেকে আবার কেউ পানিতে নেমে বাঁশ গেড়ে ঠেশ দিচ্ছেন।

কোথাও পানির কাছাকাছি চলে আসা বিদ্যুৎ লাইনের ওয়্যার (তার) নিরাপদ উঁচুতে নিয়ে যেতে বাঁশের অস্থায়ী টাওয়ার নির্মাণ করছেন। রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে; বন্যার পানিতে ডুব দিয়ে চোখ লাল করে এভাবেই টানা কয়েকদিন ধরে যেনো বন্যার সাথে সংগ্রাম করছেন বিদ্যুৎকর্মীরা। তবুও তাদের চোখেমুখে ক্লান্তির ছাপ নেই।

এভাবে সংগ্রাম মুখর দিনরাত অতিবাহিত করে ইতিমধ্যে কোনো কোনো এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করতে সক্ষম হয়েছেন তারা।

জীবনের ঝুঁকি নিয়ে অন্যান্য এলাকার বিদ্যুৎ সরবরাহ পরিস্থিতি স্বাভাবিক করতেও সচেষ্ট রয়েছেন এসব বিদ্যুৎকর্মীরা।

হবিগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির বানিয়াচং জোনাল অফিস সূত্রে জানা গেছে, বন্যার পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় কিছু কিছু এলাকায় বিদ্যুৎ লাইনের ক্লিয়ারেন্স (পানির উচ্চতা হতে বিদ্যুৎ লাইনের মধ্যবর্তী গ্যাপ) কমে গিয়েছিল।

এছাড়াও পানির স্রোতে কিছু বৈদ্যুতিক খুঁটি হেলে গিয়ে ঝুকিপূর্ণ অবস্থা তৈরী হয়েছিল। মানুষের জানমালের নিরাপত্তার স্বার্থে ঝুঁকিপূর্ণ কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ সাময়িক বন্ধ রাখা হয়েছিল।

বিদ্যুৎকর্মীদের নিরলস প্রচেষ্টায় বাঁশের তৈরী অস্থায়ী টাওয়ার এবং অস্থায়ী ঠেস পোল স্থাপনের মাধ্যমে ক্লিয়ারেন্স বৃদ্ধি করে বিজয়পুর, শান্তিপুর, পৈলারকান্দি, আগুয়া, রহমতপুর, রাধানগর, সুনামপুর, মুরাদপুর, বিথঙ্গল, ঘাগরাকোনা, হারুনী, পূর্ব মকা এসব এলাকার বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করা হয়েছে।

দুর্যোগকালীন এ সময়ে ধৈর্য ধরে পরিস্থিতি স্বাভাবিকভাবে মেনে নিয়ে বিদ্যুৎ বিভাগকে সহযোগিতা করার জন্য গ্রাহকদের আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন বানিয়াচং জোনাল অফিসের ডিজিএম পারভেজ ভূঁইয়া।

Developed By The IT-Zone