ঢাকাশনিবার , ২৫ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচঙ্গে আশ্রয় কেন্দ্রে না যাওয়া রবিদাস পরিবারগুলো ত্রাণ থেকে বঞ্চিত

ইমদাদুল হোসেন খান
জুন ২৫, ২০২২ ৯:১৫ পূর্বাহ্ণ
Link Copied!

বানিয়াচঙ্গে আশ্রয় কেন্দ্রে না যাওয়া দলিত জনগোষ্ঠীর রবিদাস পরিবারগুলো ত্রাণ পাওয়া থেকে বঞ্চিত হওয়ার অভিযোগ পাওয়া গেছে। গত বৃহস্পতিবার (২৩জুন) ও শুক্রবার (২৪জুন) দুইদিন উপজেলা সদরের রবিদাস অধ্যুষিত এলাকাগুলো সরেজমিন ঘুরে তাদের সাথে আলাপকালে এ অভিযোগ পাওয়া যায়।

রবিদাস সমাজের লোকজন জানান, উপজেলা সদরের মধ্যে একমাত্র ৪নং বানিয়াচং দক্ষিণ-পশ্চিম ইউনিয়নের যাত্রাপাশা গ্রামের রবিদাস পরিবারগুলো কিছু সরকারি ও কিছু বেসরকারি ত্রাণ পেয়েছেন। এছাড়া আর কোথাও ত্রাণ পাননি।

উপজেলা সদরের ৩নং দক্ষিণ-পূর্ব ইউনিয়নের ঢালী মহল্লা, ১নং বানিয়াচং উত্তর-পূর্ব ইউনিয়নের জামালপুর ও ২নং উত্তর-পশ্চিম ইউনিয়নের রঘু চৌধুরীপাড়া গ্রামের ৬৭টি বন্যাকবলিত রবিদাস পরিবারের লোকজনের সাথে আলাপকালে তারা অভিযোগ করেন ত্রাণ দেয়া দূরের কথা, কোনো চেয়ারম্যান-মেম্বার ও সরকারি কর্মকর্তা তাদেরকে দেখতে পর্যন্ত আসেননি।

ছবি : ত্রাণ বঞ্চিত রবিদাস পরিবারগুলোতে ত্রাণ নিয়ে বাসদ ও উদীচীর নেতাকর্মীরা।

এসব এলাকার বরিদাস পরিবারের ঘরবাড়ি পানি ছুঁই ছুঁই অবস্থায় হলেও ঘরের ভেতরে প্রবেশ না করায় তারা কোনো আশ্রয় কেন্দ্রে না গিয়ে বাড়ীতেই বসবাস করতে থাকেন। কিন্তু দলিত জনগোষ্ঠীর অতি দারিদ্র পরিবার হওয়ায় সবচেয়ে বেশি বিপাকে তারাই।

রঘু চৌধুরী পাড়ার নিরঞ্জন রবিদাস, রাম পরীক্ষা রবিদাস, জামালপুর গ্রামের অনিল রবিদাস, ঢালী মহল্লা গ্রামের অর্জুন রবিদাসসহ অনেকেই জানান, বন্যার কারণে তারা কর্মহীন হয়ে পড়েছেন। কিন্তু তাদের এলাকার কোনো সরকারি-বেসরকারি সাহায্য নিয়ে কেউ আসেননি। কোনো চেয়ারম্যান-মেম্বার ও সরকারি অফিসার তাদের খোঁজখবর পর্যন্ত পর্যন্ত নেননি।

রঘু চৌধুরী পাড়ার রবিদাস পরিবারের লোকজন আরও জানান, বড়বাজার, গ্যানিংগঞ্জবাজারসহ সকল বাজারের চায়ের স্টল ও খাবারের দোকানে তারা চা-নাস্তা খেতে পারেন। কিন্তু নিকটবর্তী আদর্শবাজারের চায়ের স্টলগুলোতে টাকা দিয়ে চা খেতে গেলে তাদেরকে খেতে দেয়া হয়না, খাবারের দোকানগুলোতে গেলে নাস্তা খেতে দেয়া হয়না।

এদিকে এসব এলাকার রবিদাস পরিবারগুলো ত্রাণ বঞ্চিত হওয়ার খবর পেয়ে বাসদ ও উদীচীর নেতাকর্মীরা সংগঠন দু’টির পক্ষ থেকে রান্না করা খাবারসহ চিড়া, মুড়ি, চিনি, বিস্কুট, সুজি ইত্যাদি শুকনো খাবার তাদের মধ্যে বিতরণ করেন।

বিতরণকালে বাসদ হবিগঞ্জ জেলা ফোরামের সদস্য কমরেড তৌহিদুর রহমান পলাশ, উদীচী বানিয়াচং উপজেলা শাখার সভাপতি রিপন চন্দ্র দাশ, সাধারণ সম্পাদক রিতেষ কুমার বৈষ্ণব, সম্পাদক মন্ডলীর সদস্য রুবিনা আক্তার রুবি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক তানভীর রহমান, বানিয়াচং উপজেলা শাখার আহবায়ক মিনহাজুর রহমান তারেকসহ নেতৃবৃন্দ অবিলম্বে অবহেলিত রবিদাস পরিবারগুলোতে পর্যাপ্ত সরকারি ত্রাণ সরবরাহের জন্য প্রশাসন ও জনপ্রতিনিধিদের কাছে দাবি জানান।

Developed By The IT-Zone