ঢাকাবৃহস্পতিবার , ১১ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচংয়ে ১ কোটি ৩ লাখ ২০ হাজার টাকায় লক্ষীবাওরের জলমহাল ইজারা

ইমদাদুল হোসেন খান
আগস্ট ১১, ২০২২ ৪:১০ অপরাহ্ণ
Link Copied!

১ কোটি ৩ লাখ ২০ হাজার টাকায় বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম সোয়াম্প ফরেস্ট বানিয়াচঙ্গের লক্ষীবাওরের মৎস্যসম্পদ (জলমহাল) ইজারা দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) সকালে বিপুল সংখ্যক পুলিশের উপস্থিতিতে সৈদ্যরটুলা ছান্দের পাঠানটুলা মক্তব প্রাঙ্গনে ১নং বানিয়াচং উত্তর-পূর্ব ইউপি’র চেয়ারম্যান মিজানুর রহমান খান ও সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দিন মিয়ার মাধ্যমে উন্মুক্ত ডাক দিয়ে ইজারা দেয়া হয়।

এসময় গাছের কাঠা (ডালপালা) ও ধানের জমি পরে লীজ দেয়ার সিদ্ধান্ত হয়। সৈদ্যরটুলার সামছু মিয়াসহ ৩ জন মৎস্যসম্পদ ইজারা নিয়েছেন।

ছান্দের উপদেষ্টা ২নং বানিয়াচং উত্তর-পশ্চিম ইউপি’র চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা হায়দারুজ্জামান খান ধন মিয়া, ছান্দ সর্দার বীর মুক্তিযোদ্ধার সন্তান অ্যাডভোকেট নজরুল ইসলাম খান, ছান্দের সকল মহল্লার সর্দারসহ ছান্দের জনসাধারণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, আবু ইউসুফ খান ওয়াকফ স্টেইট/সৈদ্যরটুলা সাত মহল্লা ছান্দের সম্পত্তি রক্ষণাবেক্ষণের দায়িত্ব ও ছান্দ সর্দারী (নেতৃত্ব) নিয়ে গত ৫ মে সৈদ্যরটুলা ছান্দে বীর মুক্তিযোদ্ধা হায়দারুজ্জামান খান ধন মিয়া চেয়ারম্যান বনাম বীর মুক্তিযোদ্ধার সন্তান অ্যাডভোকেট নজরুল ইসলাম খানের লোকজনের মধ্যে ভয়াবহ সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশসহ শতাধিক লোক আহত হয়।

সংঘর্ষে ধন মিয়া চেয়ারম্যান বন্দুক দিয়ে গুলি করার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে এনিয়ে মিডিয়ায় খবরে দেশজুড়ে তোলপাড় হয়। এ ঘটনায় থানায় পুলিশ এসল্ট মামলা রুজুসহ উভয়পক্ষের পাল্টাপাল্টি মামলা দায়ের করা হয়। মামলার অনেক আসামি গ্রেফতার হন এবং অনেক আসামি পালিয়ে বেড়ান। একসময় আদালত থেকে উভয়পক্ষের আসামিরা জামিন নিয়ে এলাকায় ফিরে আসেন।

একপক্ষ লক্ষীবাওরের মাছ-কাঠা-জমি ইজারা ডাক দেয়ার ঘোষণা এবং আরেকপক্ষ ডাক দিতে বাধা দেয়ার হাঁকডাক ছাড়লে পুনরায় সংঘর্ষ আশংকা দেখা দেয়।

এ অবস্থায় পুনরায় যাতে সংঘর্ষ না বাঁধে এলক্ষে গত ১৮ জুলাই ইউএনও পদ্মাসন সিংহ উপজেলা পরিষদ সভাকক্ষে বিশেষ সভা ডেকে বিবদমান দুই পক্ষের নেতা বীর মুক্তিযোদ্ধা হায়দারুজ্জামান খান ধন মিয়া ও বীর মুক্তিযোদ্ধার সন্তান অ্যাডভোকেট নজরুল ইসলাম খানের কাছে নোটিশ প্রেরণ করেন।

বীর মুক্তিযোদ্ধা ধন মিয়া চেয়ারম্যান অসুস্থ জানালে এবং তৎকালীন ওসি মোহাম্মদ এমরান হোসেন ছুটিতে থাকায় সভার আগেরদিন আরেকটি নোটিশ জারি করে ইউএনও সভা স্থগিত করেন। পরবর্তীতে গত ৬ আগস্ট নবাগত ওসি অজয় চন্দ্র দেব থানায় সভা আহবান করে দু’পক্ষকে নোটিশ করেন।

ওই সভায় তৃতীয় পক্ষ হিসেবে ১নং বানিয়াচং উত্তর-পূর্ব ইউপি’র চেয়ারম্যান মিজানুর রহমান খান ও সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দিন মিয়াকেও উপস্থিত থাকার জন্য অনুরোধ করা হয়। নির্ধারিত তারিখ রাতে থানায় বিবদমান দুইপক্ষসহ তৃতীয় পক্ষকে নিয়ে সভায় বসেন ওসি।

ওইসভায় আলাপ-আলোচনার ভিত্তিতে সর্বসম্মতিক্রমে চেয়ারম্যান মিজানুর রহমান খান ও সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দিনের মাধ্যমে লক্ষীবাওর (খরতীর জঙ্গল)’র সম্পদ লীজ দেয়ার সিদ্ধান্ত হয়। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী  বৃহস্পতিবার ছান্দবাসীকে নিয়ে পুলিশের উপস্থিতিতে লক্ষীবাওরের মৎস্যসম্পদ লীজ দেয়া হয়।

শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে লীজের টাকাও ছান্দের সকল মহল্লায় চেয়ারম্যান মিজানুর রহমান খান ও সাবেক চেয়ারম্যান গিয়াস উদ্দিনের মাধ্যমে বিতরণ করা হবে বলে জানা গেছে।

Developed By The IT-Zone