ঢাকাবৃহস্পতিবার , ২৫ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচংয়ে শিশুশ্রম প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

হৃদয় হাসান শিশির
আগস্ট ২৫, ২০২২ ৯:১২ পূর্বাহ্ণ
Link Copied!

হবিগঞ্জের বানিয়াচংয়ে শিশু ও কিশোর -কিশোরী ক্লাবে শিশুশ্রম প্রতিরোধ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৪ আগস্ট) সকাল ১১ ঘটিকায় একসিলারেটিং প্রটেকশন ফর চিলড্রেন (এপিসি) প্রকল্পের আওতায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের বাস্তবায়নে, ইউরোপীয় ইউনিয়ন ও ইউনিসেফের সহযোগিতায় দিনব্যাপী উপজেলার অন্তর্ভুক্ত আমিরখানী গোলাপ শিশু ও কিশোর -কিশোরী ক্লাব ও কুতুবখানী দিগন্ত শিশু ও কিশোর -কিশোরী ক্লাবে উক্ত প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। একইভাবে শরিফখানী ভাটি বাংলা শিশু ও কিশোর -কিশোরী ক্লাবেও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এপিসি প্রকল্পের সিআরএফ নূর মোহাম্মদ আলীর পরিচালনায় এতে উপস্থিত থেকে প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য প্রদান করেন উপজেলা সমাজসেবা কার্যালয়ের সিএসপিবি প্রকল্পের সমাজকর্মী সৈয়দ সুহেল রানা ও রেদুয়ান আলী খান।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কুহেলিকা সরকার। এসময় তিনি বলেন,আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত। আর এই শিশুদেরকে বেড়ে উঠার ক্ষেত্রে শিক্ষার কোন বিকল্প নেই। সেজন্য শিশুদেরকে শ্রমে না দিয়ে সুশিক্ষায় শিক্ষিত করার জন্য অভিভাবকদের আহ্বান জানান তিনি।

প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত অভিভাবকদের উদ্দেশ্যে আরো বলেন,শিশুদের যেন আমরা গালমন্দ না করি,তাদের মারধর না করি।কারন এতে করে শিশুর মানসিক বিকাশ বাধাগ্রস্ত হতেপারে। তিনি আরও বলেন, শিশুদের বেড়ে ওঠার সাথে সাথে ধর্মীয় ও নৈতিক শিক্ষা দেয়াও জরুরি।

এতে শিশু ছোট থেকেই সঠিক নিয়ম কানুন শিখে বেড়ে উঠতে পারবে।শিশুদের বেশি বেশি শারিরীক কসরত ও খেলাধুলা করতে সুযোগ দিতে হবে।এতে শিশুর শারীরিক ও মানসিক বিকাশে সুবিধা হয়।এছাড়া শিশুশ্রম বন্ধে সকল অভিভাবককে সজাগ দৃষ্টি রাখার আহবান জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন স্হানীয় পঞ্চায়েত ব্যাক্তিত্ব দুদু মিয়া, ২নং ইউপির মহিলা সদস্য হুসনে আরা,কিশোর-কিশোরী নেটওয়ার্কিং সভাপতি হৃদয় খান,পিয়ার লিডার জোনাকি আক্তার, রুবিনা আক্তার, ফারজানা আক্তার,ঝুমা আক্তার ও ক্লাবের সিএফ বৃন্দ ও শিশু ও কিশোর-কিশোরী ক্লাবের অভিভাবকবৃন্দ।

Developed By The IT-Zone