ঢাকাবুধবার , ৪ মার্চ ২০২০
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচংয়ে কৈশোরকালীন স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ

দৈনিক আমার হবিগঞ্জ
মার্চ ৪, ২০২০ ৯:৩৭ পূর্বাহ্ণ
Link Copied!

জসিম উদ্দিন, বানিয়াচং থেকেঃ হবিগঞ্জের বানিয়াচংয়ে শিক্ষকদেরকে কৈশোরকালীন স্বাস্থ্য বিষয়ক প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

মঙ্গলবার (৩ মার্চ) সকাল ১০ টার দিকে বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সভাকক্ষে এ প্রশিক্ষণ প্রদান করা হয়। বানিয়াচং উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্টানের ৬০ জন শিক্ষক এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। মূলত বানিয়াচংয়ে স্কুল-কলেজের কিশোর বয়সের শিক্ষার্থীদেরকে বিভিন্ন স্বাস্থ্যঝুকি সম্পর্কে সচেতন করাই এ প্রশিক্ষণের মূল উদেশ্য।

স্বাস্থ্য অধিদপ্তরের ব্যবস্থাপনায় শিক্ষকদেরকে এ প্রশিক্ষণ প্রদান করেন বানিয়াচং উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার আব্দুল হাদী মোহাম্মদ শাহপরান, ডাক্তার জাহানারা আক্তার এবং ডাক্তার ইবনেসিনা ইকরাম।

ডাক্তার জাহানারা আক্তার বলেন, ‘ছেলেমেয়েদের ১০-১৯ বছর পর্যন্ত কৈশোরকালীন বয়স। এ সময় তাদের বিভিন্ন শারীরিক ও মানসিক পরিবর্তন ঘটে। এই বয়স ঝুকিপূর্ণ। অনেকেই এ বয়সে মাদকাসক্তি ও ধূমপানসহ বিভিন্ন অপরাধে জড়িয়ে পরতে পারে। তিনি বলেন, এ বয়সে কিশোর-কিশোরীরা অবৈধ ও অনিরাপদ যৌন সম্পর্ক, ফলস্বরূপ অনাকাঙ্ক্ষিত গর্ভসঞ্চার, এইচআইবি/এইডস ও অন্যান্য যৌনরোগ হতে পারে। তাই এ ব্যাপারে শিক্ষকরা শিক্ষাপ্রতিষ্টানে কাউন্সেলিংয়ের ব্যবস্থা করতে পারেন।’

ডাক্তার আব্দুল হাদী মোহাম্মদ শাহপরান বলেন, ‘এ বয়সে স্কুল-কলেজের শিক্ষার্থীরা যাতে ভুল পথে পরিচালিত হতে না পারে সে ব্যাপারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন শিক্ষকরা। কারণ শিক্ষকরা একজন শিক্ষার্থীর চালচলন, আচার-আচরণ লক্ষ্য করে খুব সহজেই সনাক্ত করতে পারেন।’ তাছাড়া, বয়ঃসন্ধিকালের ঝুকি এড়াতে পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদেরকে খেলাধূলা ও অন্যান্য সমাজকল্যাণ মূলক কাজে ব্যস্ত রাখতে শিক্ষকদেরকে দিকনির্দেশনা দেন ডাক্তার হাদী।

প্রশিক্ষণে উপস্থিত ছিলেন বানিয়াচং উপজেলা শিক্ষা কর্মকর্তা কাওছার শোকরনা। প্রশিক্ষণ শেষে বয়ঃসন্ধিকালের শিক্ষার্থীদের নানান সমস্যা নিয়ে শিক্ষকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ডাক্তাররা।

 

Developed By The IT-Zone