ঢাকাবৃহস্পতিবার , ১৮ আগস্ট ২০২২
আজকের সর্বশেষ সবখবর

বানিয়াচংয়ে ঐতিহাসিক মাকালকান্দি গণহত্যা দিবস পালিত

শেখ সজীব হাসান,বানিয়াচং
আগস্ট ১৮, ২০২২ ৪:২৫ অপরাহ্ণ
Link Copied!

বানিয়াচংয়ে ঐতিহাসিক মাকালকান্দি গণহত্যা দিবস উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) দুপুর ১২ টায়, ৬নং কাগাপাশা ইউনিয়নের মাকালকান্দি গ্রামে মাকালকান্দি স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে উপজেলা প্রশাসন, পরিষদ, উপজেলা আওয়ামীলীগের অঙ্গ-সংগঠনের নেতৃবৃন্দ,মাকালকান্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দ।

পুষ্পস্তাবক অর্পণ শেষে দুপুর সাড়ে ১২ টায় উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন,আজ ভয়াল ১৮ আগস্ট। ১৯৭১ সালের এই দিনে মাকালকান্দি গ্রামে যে গণহত্যা সংগঠিত হয়েছিলো সেই গণহত্যায় নিহত সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানাই।

শোকের মাস আগস্ট। এই আগস্ট মাস আসলেই আমরা শোকাহত হয়ে যাই। অন্যদিকে দুষ্কৃতিকারীরা মাথাচাড়া দিয়ে উঠে। এই আগস্ট মাসের শোককে শক্তিতে পরিণত করে আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে রাজাকারদের বিচার হচ্ছে।মাকালকান্দি গণহত্যার সাথে জড়িত যারা এখনও বেচে আছে তাদেরকেও বিচারের আওতায় নিয়ে আসা হবে। এসময় তিনি গণহত্যায় নিহত সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্যে রাখেন,উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা আমীর হোসেন মাষ্টার,ভাইস চেয়ারম্যান ফারুক আমীন,মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার,অফিসার ইনচার্জ অজয় চন্দ্র দেব,ইউপি চেয়ারম্যান এরশাদ আলী প্রমুখ।

উল্লেখ্য যে,১৯৭১ সালে ১৮ আগস্ট মাকালকান্দি গ্রামের চন্ডি মন্দিরে মনসাপূজা চলাকালীন সময়ে পাকিস্তানী হানাদার নির্মমভাবে গণহত্যা পরিচালনা করে। এতে প্রায় শতাধিক শিশু,নারী,পুরুষকে ব্রাশ ফায়ার করে হত্যা করা হয়েছিল ।

Developed By The IT-Zone