ঢাকাশুক্রবার , ২২ নভেম্বর ২০১৯
আজকের সর্বশেষ সবখবর

বকেয়া বেতনের দাবীতে নবীগঞ্জের জেআইসি স্যুট গার্মেন্ট ফ্যাক্টরীর কর্মচারীদের বিক্ষোভ

অনলাইন এডিটর
নভেম্বর ২২, ২০১৯ ১:০৭ অপরাহ্ণ
Link Copied!

ছবিঃ বিক্ষোব্দ শ্রমিকদের একাংশ।

মোঃ হাসান চৌধুরী, নবীগঞ্জ থেকে।। হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায় একমাত্র গার্মেন্টস জেআইসি স্যুট লিমিটেড এর বকেয়া বেতন-ভাতা ও সরকারি নীতিমালা অনুযায়ী মাসিক বেতন না দেয়ায় ক্ষুব্ধ শ্রমিকরা।

সম্প্রতি তারা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করলে কর্তৃপক্ষ দাবি মেনে নেয়ার আশ্বাস দিলেও তা বাস্তবায়ন না হওয়ায় হতাশ তারা। এছাড়া ৮ হাজার টাকার জায়গায় বেতন দিচ্ছে মাস প্রতি মাত্র ৪ হাজার টাকা।

হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার আউশকান্দি এলাকায় প্রায় ৫ বছর আগে গড়ে ওঠে জেআইসি স্যুট লিমিটেড নামে গার্মেন্ট ফ্যাক্টরী। বর্তমানে এ গার্মেন্টেসে প্রায় তিন হাজার শ্রমিক কর্মরত আছেন।

শ্রমিক নিয়োগের সময় গার্মেন্টস কর্তৃপক্ষ সরকারি নীতিমালা অনুযায়ী সর্বনিম্ন ৮ হাজার টাকা বেতন দেয়ার প্রতিশ্রুতি দিলেও মাস শেষে শ্রমিকদের ৪ থেকে ৫ হাজার টাকা দেয়া হয়। প্রতিবাদ করলে করা হয় চাকরীচ্যুত।

এদিকে দুই মাসের বেতন ভাতা বকেয়া থাকায় সম্প্রতি শ্রমিকরা ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করলে পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিদের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। পরে কর্তৃপক্ষ আন্দোলনরত শ্রমিকদের ৩ দিনের মধ্যে বেতন পরিশোধের আশ্বাস দিলেও আদৌ তা বাস্তবায়ন হয়নি।

তাদের অভিযোগ, বাহিরের দেশ থেকে বায়াররা গার্মেন্টস পরির্দশনে আসলে শ্রমিকদের শিখিয়ে দেয়া হয় তারা যেন বলে তাদের বেতন ৮হাজার টাকা।

এদিকে ফ্যাক্টরি কর্তৃপক্ষ এসব অভিযোগ অস্বীকার করেন জেআইসি স্যুট লিমিটেডের জি এম. জাহাঙ্গীর আলম।

গার্মেন্টস শ্রমিকদের হয়রানী ও বেতন নিয়ে প্রতারণার বিষয়টি তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবি স্থানীয় ও শ্রমিকদের।

Developed By The IT-Zone