ঢাকাশনিবার , ২২ জানুয়ারি ২০২২
আজকের সর্বশেষ সবখবর

নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধা পৌছানোর লক্ষ্যে নিরলস ভাবে কাজ করছে সরকার-এমপি আব্দুল মজিদ খান

স্টাফ রিপোর্টার
জানুয়ারি ২২, ২০২২ ৪:৩৯ অপরাহ্ণ
Link Copied!

হবিগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ও সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আলহাজ্ব এডভোকেট মোঃ আব্দুল মজিদ খান এমপি বলেছেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, স্থানীয় সরকার বিভাগের আওতাধীন একটি গুরুত্বপূর্ণ সংস্থা। নিরাপদ পানি সরবরাহের মাধ্যমে জনস্বাস্থ্য উন্নয়ণের দায়িত্ব অর্পন করে ১৯৩৬ সালে প্রতিষ্ঠা করা হয় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর (ডিপিএইচই)।

একই ধারাবাহিকতায় বর্তমানে ওয়াসার আওতাধীন এলাকা ব্যতীত সমগ্রদেশের নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যাবস্থা নির্মাণ ও ব্যবস্থাপনার দায়িত্ব এ অধিদপ্তরের উপর ন্যাস্ত। জনসাধারনের স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ পানি ও স্যানিটেশন সুবিধা পৌছানোর লক্ষ্যে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।

শনিবার (২২ জানুয়ারি) সকাল ১১টায় আজমিরীগঞ্জ উপজেলার জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের নবনির্মিত দুইতলা ভবন শুভ উদ্বোধন উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, জনসাধারনের স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ পানি ও স্যানিটেশন অত্যন্ত গুরুত্বপূর্ন অবদান রাখে । এরই ফলশ্রুতিতে বাংলাদেশ নিরাপদ পানি ও স্যানিটেশন কভারেজের দিক দিয়ে সমগ্র দক্ষিণ এশিয়ায় অন্যতম শীর্ষ স্থান দখল করে আছে।

পল্লী এলাকার বিভিন্ন ধরনের নিরাপদ পানির উৎস (টিউবওয়েল) ও স্যানিটারী লেট্রিন স্থাপনাগুলোর রক্ষণাবেক্ষন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর প্রধান দায়িত্ব। তাছাড়া অত্র অধিদপ্তর পল্লী পানি সরবরাহ ও স্যানিটেশন অবকাঠামো নির্মানোত্তোর রক্ষণাবেক্ষণে ইউনিয়ন পরিষদকে WATSAN কমিটির মাধ্যমে কারিগরী সহায়তা প্রদান, স্বাস্থ্য পরিচর্যা জোরদারকরণ এবং পারিপার্শ্বিক পরিবেশের উন্নয়নে প্রয়োজনীয় সহায়তা প্রদান করে থাকে। দ্রুত নগরায়নের ফলে পৌর পানি সরবরাহ ও স্যানিটেশন চহিদা উত্তরউত্তর বৃদ্ধি পাচ্ছে।

এছাড়া বন্যা , সাইক্লোন, মহামারী ইত্যাদির কারনে সৃষ্ট জরুরী পরিস্থিতিতে নিরাপদ পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা সচল রাখার লক্ষ্যে প্রয়োজনীয় কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। বর্তমান সরকার মানুষের কল্যাণে যোগাযোগ, শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুতায়ন ও বিভিন্ন অফিস সহ সর্বক্ষেত্রে ব্যাপক উন্নয়ন করেছে।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মর্তুজা হাসান, উপজেলা নির্বাহী কর্মকর্তা সুলতানা সালেহা সুমী, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মমিনুর রহমান সজীব, মহিলা ভাইস চেয়ারম্যান সীমা রানী সরকার, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ইউনিয়ন চেয়ারম্যান মিছবাহ উদ্দিন ভূঁইয়া, জেলা পরিষদের সদস্য নাজমুল হাসান প্রমুখ।  ৪৫ লাখ টাকা ব্যয়ে অত্যাধুনিক জনস্বাস্থ্য প্রকৌশল অফিস ভবন নির্মাণ করা হয়েছে।

Developed By The IT-Zone