ঢাকাশুক্রবার , ২৯ জুলাই ২০২২
আজকের সর্বশেষ সবখবর

নিজে দেখা হবিগঞ্জে আওয়ামী রাজনীতি । পর্ব-৩

সৈয়দ কামরুল হাসান
জুলাই ২৯, ২০২২ ৮:২১ অপরাহ্ণ
Link Copied!

তখনের রাজনীতিতে নীতি নৈতিকতা শিষ্ঠাচার ছিল । একজন অন্যজন কে সম্মান করত । কে কোন দল সেটা খুব বিবেচ্য ছিল না । রাজনৈতিক প্রতিযোগিতা ছিল । কর্মী জোগাড় করতে বাড়ী বাড়ী যেতে হইত ।

সংঘর্ষ মারামারি ধাক্কাধাক্কি যা হইত , সব দলের শক্তি প্রদর্শনের জন্য । কোন চাঁদাবাজি বা টেন্ডারবাজি ছিল না । যে কর্মী কাজ বেশী করত প্রতিটি দল সেই কর্মীকেই নেতা বানাত ।

এখনের মত চামচাগিরী ছিল না । ঐ সময়ে মুজিববাদ ছাত্রলীগ করতে অনেক সমস্যা ছিল । জয়বাংলা শ্লোগান নিয়ে বিভ্রান্তি ছড়াত , বাকশাল না আওয়ামী লীগ কোনটা মুল দল এই নিয়ে ও বিভ্রান্তি ছড়াত ।

প্রতি মহুর্তে সতর্ক থাকতে হত । আমাদের বেশীর ভাগ কর্মীই ছিল মফস্বলের । শহরের স্হানীয় বেশীর ভাগ ছাত্রদল , জাসদ ছাত্রলীগ করত । রাজনগর ছাত্রদলের ঘাঁটি , আর মাষ্টার কোয়াক্টার মুসলিম কোয়ার্টার জাসদ ছাত্রলীগ এবং কালিবাড়ী অঞ্চল বাসদের ঘাঁটি ছিল ।

আমাদের অবস্থান বানিজ্যিক এলাকা থেকে চৌধুরী বাজার পর্যন্ত বেশ ভাল ছিল । সম্ভবত ৮৪ সালে কামড়াপুরের নাছির ভাই , শাড়ী বিতানের সোহেল আফজাল ভাইদের ব্যাচ যোগ দেওয়ায় ছাত্রলীগের শক্তি বৃদ্ধি পেয়েছিল । আর ও অনেকে ছিল , সবার নাম মনে নেই ।

ছাত্রলীগে জুনিয়দের মধ্যে আমি খুব সক্রিয় ছিলাম । এবং দলের সিনিয়র জুনিয়র সবার কাছে সমান স্নেহ ভালবাসা পেতাম । এমন কি অন্যদলের নেতা কর্মীরা ও সমান স্নেহ এবং সম্মান করেছে । ছাত্রলীগের নীতি নির্ধারনী যেকোন মিটিংয়ে আমাকে রাখা হত ।

মাসুম মোল্লা ভাই, আব্দুল কাদির চৌঃ ভাই , বর্তমান সদরের এমপি আবু জাহির তখন জেলা সভাপতি , ফজল ভাই অজিত দা উনারা কলেজে আসতেন । দিক নির্দেশনা দিতেন । তখন সবার মধ্যে ভ্রাতৃত্বের একটা বন্ধন ছিল । সবাই দল নিয়ে ভাবতেন ।

এসএসসি পরীক্ষার রেজাল্ট বের হলে শুরু হত কর্মী সংগ্রহ করা । তখন ছাত্রলীগ করা যেমন কঠিন ছিল , তেমনি আমাদের মধ্যে একটা শক্ত বন্ধন ছিল ।

একজন কর্মী বিপদে পড়লে নেতারা সাথে সাথে সহযোগিতা করার জন্য চেষ্টা করতেন । ৮৫/৮৬ সালে জাতীয় ছাত্র সমাজ কলেজে ঢুকতে সাবেক এমপি মোতালিব সাহেবের নেতৃত্বে মিছিল সহকারে দেশীয় অস্ত্রসহ আসলেন।

কিন্তু সেদিন সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের প্রতিরোধের মুখে তারা ঢুকতে ব্যর্থ হয় । সেই ছাত্র সমাজের অনেকেই এখন আওয়ামী লীগের বড় নেতা ! চলবে ——-

Developed By The IT-Zone