ঢাকাশুক্রবার , ৩ জুন ২০২২
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে ২য় ধাপে সহকারী শিক্ষকদের সড়ক নিরাপত্তা বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত

মিজান মোহাম্মদ, নবীগঞ্জ
জুন ৩, ২০২২ ১০:০৯ পূর্বাহ্ণ
Link Copied!

নবীগঞ্জে ২য় ধাপে সহকারী শিক্ষকদের ২ দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত হয়েছে । নবীগঞ্জ আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ ও ২ জুন এলজিইডি ও ব্র্যাকের উদ্যোগে সড়ক নিরাপত্তা সচেতনতা অভিযান বিষয়ে ২দিন ব্যাপী ১৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৪ জন সহকারী শিক্ষকদের নিয়ে এক প্রশিক্ষণ কর্মশালা আজ বৃহস্পতিবার (২ জুন) সমাপ্ত হয়।

প্রশিক্ষণটি ১ম দিন নবীগঞ্জ আদর্শ সকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী আমজাদ মিলন’র স্বাগতিক বক্তব্যের মধ্য দিয়ে শুরু হয়। প্রশিক্ষণটি দুইদিন ব্যাপী পর্যবেক্ষণ করেন ব্র্যাক সড়ক নিরাপত্তা কর্মসূচি নরসিংদীর ডিভিশনাল কো-অর্ডিনেটর হাসান আলী।

প্রশিক্ষণ পরিচালনা করেন প্রশিক্ষক জেমস জুয়েব সুরেন, সহযোগিতায় ছিলেন ফিল্ড কমিউনিকেটর মোঃ সোবহান শেখ এবং প্রশিক্ষণের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে ছিলেন নবীগঞ্জের ফিল্ড কমিউনিকেটর মোঃ শফিকুল ইসলাম।

প্রশিক্ষণে সহকারী শিক্ষক হিসেবে অংশগ্রহণ করেন- দিপালী রাণী, জোনাকি রাণী, নাজমা বেগম, উর্মিলা দাস, নাসিমা বেগম, মিত্রা চৌধুরী, হামিদা জান্নাত মাহী, আলপনা আক্তার লাকি, অরুন কুমার, কায়েদ উজ্জামান, আব্দুর রহিম, আমিন উদ্দিন, সঞ্জয় দে, আকিকুর রহমান, রতনা বেগম, তকমিনা বেগম, ফরহাদ খান, সুমন চন্দ্র দাস, সুমা আক্তার, মোহাম্মদ শাহিনুর রহমান, রাবেল আহমেদ, রমানী কান্ত রয়, দিলীপ চন্দ্র দেবনাথ ও এ. কে, এম মঞ্জরুল হক।

প্রশিক্ষণ কর্মশালায় সড়ক ব্যবহার, রাস্তা পারাপার, রোড সেফটি আইন, রোডের বিভিন্ন সাংকেতিক নির্দেশনা, দুর্ঘটনা কেন ঘটে এবং এ থেকে প্রতিকারের উপায়, স্কুলের শিক্ষার্থীদের কিভাবে দুর্ঘটনার ঝুকি থেকে বাচাতে পারে, যানবাহনে যৌন হয়রানীমুক্ত পরিবেশ, ফ্লিপ চার্টের ব্যবহার ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়।

প্রশিক্ষণের দ্বিতীয় দিন রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন-উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ মোশাহিদুল মিয়া এবং নবীগঞ্জ উপজেলা রোড সেফটি কমিটির সদস্য সচিব উপজেলা প্রকৌশলী মোঃ সাব্বির আহমেদ। উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার সড়ক নিরাপত্তা নিয়ে শিক্ষকদের নিজের জীবণে ঘটে যাওয়া অভিজ্ঞতা বর্ণনা করেন এবং বলেন- প্রত্যেক স্কুলে একজন শিক্ষক একটি প্রতিষ্ঠান।

তাই শুধু প্রশিক্ষণে অংশগ্রহন করলেই হবে না। স্কুলে গিয়ে পাঠ্যসুচির অর্ন্তভ‚ক্ত করে বিষয়গুলো ভাল ভাবে শেখাতে হবে। যাতে তারা নিজেরা শিখতে পারে এবং তাদের পরিবার ও বন্ধু বান্ধবকেও শেখাতে পারে ।

উপজেলা প্রকৌশলী মোঃ সাব্বির আহমেদ দুর্ঘটনা কেন ঘটে এবং এর প্রতিকারের উপায়গুলো নিয়ে শিক্ষকদের সাথে আলোচা করেন। এছাড়া রাস্তা পারাপার, বিভিন্ন রোড সাইন নিয়ে আলোচনা করেন এবং উপজেলা এলজিইডি রাস্তায় কোথায় কোথায় দুর্ঘটনাগুলো বেশি ঘটে তা চিহ্নিত করে জানাতে বলেন। তিনি পরামর্শ হিসেবে শিক্ষকদের বলেন- আপনারা সড়ক ব্যবহারের নিয়মগুলো মেনে চলবেন, শিক্ষার্থীদের শেখাবেন, পরিবারের সদস্যদেরকেও শেখাবেন যাতে দুর্ঘটনা থেকে সবাই মুক্তি পায়।

তিনি রাস্তায় ও যানবাহনে চলাচলে ইভটিজিং ও যৌন হয়রানির কিছু বাস্তব ঘটনা তুলে ধরেন। সেই সাথে যানবাহনে কিভাবে যৌন হয়রানির শিকার হয় তা বলেন। তাই তার পরামর্শ যাতে যৌন হয়রানিমুক্ত পরিবেশ বজায় থাকে এজন্য প্রত্যেক প্রতিষ্ঠানের প্রধানগণ তার প্রতিষ্ঠানের সহকর্মী ও ম্যানেজিং কমিটির মাধ্যমে যৌন হয়রানিমুক্ত পরিবেশ গড়ে তুলতে পারে এই বলে তার বক্তব্য শেষ করেন।

প্রশিক্ষণ শেষে সকল সহকারী শিক্ষকদের হাতে প্রশিক্ষণের সনদ পত্র তুলে দেয়া হয়। সব শেষে ব্র্যাকের সড়ক নিরাপত্তা কর্মসূচির ডিভিশনাল কো-অর্ডিনেটর সলককে ধন্যবাদ দিয়ে প্রশিক্ষণ কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

Developed By The IT-Zone