ঢাকারবিবার , ২৩ অক্টোবর ২০২২
আজকের সর্বশেষ সবখবর

নবীগঞ্জে পৌরসভায় জন্ম নিবন্ধন/সংশোধন নিয়ে জটিলতা : গ্রাহক ভোগান্তি চরমে

নবীগঞ্জ প্রতিনিধি
অক্টোবর ২৩, ২০২২ ৯:১৮ অপরাহ্ণ
Link Copied!

হবিগঞ্জ জেলার নবীগঞ্জে পৌরসভায় জনগুরুত্বপূর্ণ জন্ম সনদের নিবন্ধন নিয়ে হয়রানির অভিযোগ উঠেছে। সকল ক্ষেত্রে জন্ম সনদের বাধ্যবাধকতায় দুর্ভোগে অতিষ্ঠ সাধারণ মানুষ।

দীর্ঘ ১ বছর ধরেই নিবন্ধন জটিলতা বিরাজমান রয়েছে। নিবন্ধন/সংশোধনে সার্ভার সমস্যার অজুহাত দেখালেও সমাধানে কোন উদ্যোগ নেয়নি পৌর কর্তৃপক্ষ।

বিভিন্ন ওয়ার্ডের ভূক্তভোগী সূত্রে প্রকাশ, জন্ম নিবন্ধন ও সংশোধন ২০ থেকে ২৫ দিন এমনকি ১ বছর অতিবাহিত হলেও সমাধান মিলেনা।

আবেদনেই ৭/৮ দিন লেগে যায়।অভিযোগ রয়েছে, ১ বছর ধরে ধর্ণা দিয়েও সনদ সংশোধন করতে না পেরে উপজেলা সহকারী প্রোগ্রামারের কাছে সমাধানের জন্য গেলে পৌর কর্মচারী এলেমান আহমেদ চৌধুরী কর্তৃক চরম দূর্ব্যাবহারের শিকার হন এক নারী। তার বিরুদ্ধে এরকম অসংখ্য অভিযোগ রয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ভুক্তভোগী ওই নারী জানান, গত বছরের অক্টোবর মাসে ৩ ছেলে-মেয়ের জন্ম নিবন্ধন সনদ সংশোধনের জন্য পৌরসভায় আসলে সঠিক কাগজপত্র নিয়ে আসতে বলা হয়।

পরে সঠিক কাগজপত্র নিয়ে আসলে বলা হয় ৩ দিন পর আবার গেলে বলে ৭ দিন পর আসেন। এভাবে দীর্ঘ ১ বছর হাটাহাটির পর ১৮ অক্টোবর পৌর ডিজিটাল সেন্টার থেকে আবেদন করলে কর্তৃপক্ষ বলেন আবেদন হয়নি।

পরবর্তীতে উপজেলা সহকারী প্রোগ্রামার কাজী মঈনুল হোসেন এর কাছে গেলে তিনি জানান আবেদন হয়েছে। পৌর কর্তৃপক্ষ গ্রহন করেনি।

পৌরসভায় গিয়ে উপজেলা সহকারী প্রোগ্রামারের কথা বলতেই পৌর কর্মচারী এলেমান আহমেদ চৌধুরী, উত্তেজিত হয়ে বলেন, আপনি ওইখানে কেন গেলেন। এসময় আমার সাথে চরম দূর্ব্যাবহার করেন।

এ বিষয়ে অভিযুক্ত এলেমান আহমেদ চৌধুরীর অভিযোগ অস্বীকার করে বলেন, ১৮ অক্টোবর আবেদন করে ১ বছর বলা হলে কিছু করার নেই।

অভিযোগের বিষয়ে পৌর মেয়র আলহাজ্ব ছাবির আহেমদ চৌধুরী বলেন, প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে আসতে হয়। অনেকেরই কাগজপত্র সম্পর্কে ধারণা না থাকায় তারা প্রয়োজনীয় ডকুমেন্টস ছাড়াই আবেদন করতে আসেন। সঠিক কাগজপত্র ছাড়া নিবন্ধন সম্ভব নয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইমরান শাহারীয়ার বলেন, জন্ম নিবন্ধন ও সংশোধনের কোন ফাইল জেলা প্রশাসক কার্যালয়ে যায়না।

এটা আমার কার্যালয়েই আসে। আবেদন ফাইল আসার পর সর্বোচ্চ ২ থেকে ৩ দিন আবার অনেক সময় সাথে সাথেই হয়ে যায়। দূর্ব্যাবহারের বিষয়ে তিনি বলেন, অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

Developed By The IT-Zone